সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘মাদ্রিদ সেন্ট্রাল’ প্রকল্প স্থগিতের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

স্পেনের রাজধানী মাদ্রিদের নবনির্বাচিত মেয়রের একটি সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার হাজারো মানুষ রাস্তায় নেমে আসেন। তার দূষণ সীমাবদ্ধতার নীতি স্থগিতের সিদ্ধান্তের বিরুদ্ধে জনগণ ব্যাপক বিক্ষোভ করে। পিপলস পার্টি পরিচালিত সিটি হল মাদ্রিদের কেন্দ্রে অধিকাংশ পেট্রোল ও ডিজেলচালিত কার চলাচলের ওপর নিষেধাজ্ঞা স্থগিতের সিদ্ধান্ত এই বিক্ষোভ উস্কে দিয়েছে। ওই নীতির উদ্দেশ্য ছিল শহরটিতে ইইউ’র বিশুদ্ধ বায়ু নীতি মেনে চলা নিশ্চিত করা। খবর বিবিসির।

যেসব চালক এই নিয়ম ভঙ্গ করেন তাদের কাছ থেকে জরিমানা আদায় করা হয়। তবে ১৫ জুন দায়িত্ব নেয়া পিপলস পার্টির (পিপি) মেয়র হোসে লুইস মার্টিনেজ আলমেইদা এই প্রকল্প স্থগিত করেছেন। এর আগে গত বছর নবেম্বরে মাদ্রিদের সাবেক বামপন্থী মেয়র এই প্রকল্প চালু করেছিলেন। এদিকে নতুন মেয়রের সিদ্ধান্তকে সিউদাদানোস ও চরম ডানপন্থী ভক্তসহ বেশকিছু রাজনৈতিক দল সমর্থন করেছে। তারা ‘মাদ্রিদ সেন্ট্রাল’ নামে আগের প্রকল্পের বিরোধিতা করছে। প্রচন্ড তাপপ্রবাহের মধ্যেই শনিবার অসংখ্য বিক্ষোভকারী মাদ্রিদের রাস্তাগুলো বিক্ষোভ করেন। এসময় তারা নিষেধাজ্ঞা পুনর্বহালের দাবি জানান। কিছু বিক্ষোভকারী স্লোগান দেন, ‘হ্যাঁ আমরা পারি, আমি মাদ্রিদ সেন্ট্রাল চাই।’ অনেকেই প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে আসেন। একজনের প্লাকার্ডে লেখা ছিল, ‘আমি মুক্তভাব শ্বাস নিতে চাই।’ ওই প্রকল্পের অধীনে পেট্রোল ও ডিজেলচালিত কারগুলোর পাঁচ বর্গকিলোমিটারের মতো একটি সীমাবদ্ধ এলাকায় প্রবেশ নিষিদ্ধ ছিল। কোন চালক এই নিয়ম ভঙ্গ করলে তাকে ৮০ পাউন্ড জরিমানা দিতে হয়। পরিবেশবিদদের গবেষণায় বলা হয়েছে, এই প্রকল্প বায়ু দূষণের মাত্রা ব্যাপক কমিয়ে এনেছে। ইউরোপিয়ান কমিশন মাদ্রিদকে সতর্ক করে বলেছে, বাতাসের আদর্শ মাত্রা বজায় রাখতে ব্যর্থ হলে তারা নিষেধাজ্ঞার মুখে পড়বে।

শীর্ষ সংবাদ:
পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত