বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাইগারদের সক্ষমতা

  • নুরুল আমিন

ক্রিকেট খেলায় বিশ্বের ফেবারিট ও সেরা দলগুলোর সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। অত্যন্ত সুন্দর পারফর্মেন্স দিয়ে বাংলাদেশ দল বিশ্বকে মাতিয়ে তুলেছে। অল্প সময়ের ব্যবধানে টাইগাররা কিংবদন্তি হয়ে উঠেছে। ক্রিকেট বিশ্বকাপের খেলার মাঠে বিদেশের মাটিতে যখন আমাদের পতাকা ওড়ে, জাতীয় সঙ্গীতের মধুর সুর বেজে ওঠে, যখন বিদেশীরাও হাত নেড়ে বাংলাদেশকে স্বাগতম জানায়; তখন কী যে ভাল লাগে! তা বোঝানো কঠিন। সাহসী টাইগারদের সুবাসে বিশ্বে বাংলাদেশের সুনাম বাড়ছে।

এক সময় বিদেশীদের খেলা দেখতে দেখতে আমরা খুব ঈর্ষান্বিত হয়ে বলতাম, ইশ্! বাংলাদেশ দল যদি বিশ্বকাপে খেলতে পারত!! সেই স্বপ্নের গলি পেরিয়ে আমরা এখন সোনালি এক দিগন্তে। কবে আমাদের ঘরে বিশ্বকাপ আসবে এই স্বপ্ন পূরণের লক্ষ্যে সোনালি সুন্দর দিনের অপেক্ষায় আমরা বিভোর হয়ে উঠেছি। আর আমাদের এমন স্বপ্ন দেখা আদৌ অলিক বা অবাস্তব কিছু নয়। কারণ এখন ক্রিকেট বিশ্বে বাংলাদেশ অন্যতম একটি ফেবারিট ও সেরাদল। ইতোমধ্যে বাংলাদেশ দলের খেলোয়াড় ক্রিকেটে চমৎকার রেকর্ড গড়ে তুলেছে। অবিস্মরণীয় চমক দেখিয়েছে। পুরো বিশ্বকে চমকে দিয়ে তারা দেশ ও জাতির মুখ উজ্জ্বল করেছে।

টাইগারদের সক্ষমতা নিয়ে অটুট বিশ্বাস আমাদের আছে। সেইসঙ্গে নিজেদের ক্রিকেটারদের প্রতি গভীর ভালবাসা মিশ্রিত দুর্বলতা আছে। যার কারণে অনেক সময় তাদের অনেক ভুলত্রুটি আমাদের চোখ এড়িয়ে যেতে পারে। তাই আমাদের সতর্ক নজর রাখতে হবে এবং সচেতন হতে হবে। তাদের ভুলগুলোকে নজরে এনে ভবিষ্যতে ভাল করার জন্য শুধরাতে হবে। বিশ্বকাপে জিততে হলে প্রতিটি ক্রিকেটারের পারফর্মেন্স নিয়ে চুলচেরা বিশ্লেষণ করতে হবে। এবার হারলে আগামীতে জিতব এমন টার্গেট রাখতে হবে। কিন্তু কী কারণে হারলাম তা বের করতে হবে। অতীতের খেলাগুলো থেকে অভিজ্ঞতা সঞ্চয় করে ক্রিকেট বিশ্বে উদয়ের পথে এগিয়ে যেতে হবে। দল হিসেবে কোথায় ঘাটতি, কীভাবে তার উন্নতি করতে হবে এসব বিষয় নিয়ে ভাবতে হবে এবং আলোচনা-পর্যালোচনা করতে হবে। উজ্জ্বল আগামীর পরিকল্পনা করতে হবে। এখন থেকে সেই প্রস্তুতি নিতে হবে এবং দলকে ঢেলে সাজাতে হবে। পুরাতনদের পাশাপাশি নতুনদের এগিয়ে নিতে হবে। সঙ্কটময় মুহূর্তে চ্যালেঞ্জ মোকাবেলা করে ঘুরে দাঁড়াতে পারে এমন দক্ষ খেলোয়াড় তৈরি করতে হবে। আমাদের প্রতিটি খেলোয়াড়কে অলরাউন্ডার হিসেবে গড়ে তুলতে হবে। ব্যাটিং, বোলিং, কিপিং ও ফিল্ডিংয়ে যেন সমানতালে ঝলসে উঠতে পারে সেরকম দক্ষতা বৃদ্ধি একান্ত প্রয়োজন। টাইগাররা ক্রিকেট বিশ্বে যে আশার আলো ছড়িয়েছে এবং সম্ভাবনাময় যে দিগন্তের উন্মোচন করেছে, তাতে নিশ্চিত বলা যায় বিশ্বকাপ একদিন আমাদের ঘরে আসবে। এতে কোন সন্দেহ নেই। আজকে যারা খেলে বিশ্বকাপ আনতে পারেনি, তাদের হতাশ বা নিরাশ হওয়ার কারণ নেই। বরং তারা প্রজন্মের জন্য যে সুগম পথ তৈরি করে রেখেছে, তাতে তারা ইতিহাস হয়ে থাকবে।

লালমোহন, ভোলা থেকে

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী