বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডুয়িং বিজনেস সূচকে ২১ সালের মধ্যে ৫০তম অবস্থানে যাবে বাংলাদেশ

ডুয়িং বিজনেস সূচকে ২১ সালের মধ্যে ৫০তম অবস্থানে যাবে বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যবসার পরিবেশ নিয়ে বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ৫০ তম অবস্থানে আসবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান)। তিনি বলেছেন, বিনিয়োগকারীদের খুব সহজে সেবা দেওয়ার কাজ চলছে।

উদ্যোক্তারা আমাদের কাছে আগে। এজন্য ওয়ান স্টপ সার্ভিস খুব শিগগিরই কার্যকর হবে। সোমবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর উদ্যোগে এক মিডিয়া ব্রিফিয়ে তিনি এ কথা বলেন। বাংলাদেশে বিদেশি বিনিয়োগ সংক্রান্ত তথ্য জানাতে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

জানা গেছে, বিশ্বব্যাংক একটি দেশের ব্যবসার পরিবেশ কেমন তার তুলনামূলক চিত্র তুলে ধরে প্রতিবছর ইজ অব ডুয়িং বিজনেস প্রতিবেদন প্রকাশ করে। সর্বশেষ প্রতিবেদনে বাংলাদেশ ১৮৯টি দেশের মধ্যে ১৭৬তম অবস্থান পেয়েছে। আগের বছরের চেয়ে উন্নতি হয়েছে এক ধাপ। প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, বিশ^ ব্যাংকের পর্যালোচনায় প্রাথমিক ভাবে আমাদের অগ্রগতি ভালো। আশা করি চলতি বছর সূচকে আমরা ব্যাপক অগ্রগতি করব। কারণ অনেক কাজ হয়েছে।

কিন্তু পর্যালোচনায় আমরা পিছিয়ে ছিলাম। দেখা গেছে, আইন আছে, কিন্তু ওয়েব সাইটে নেই। এমন প্রশ্নের কারণে আমরা ভালো করতে পারেনি। তবে আইন কানুন আরো সংশোধন করা হবে। সরকার ব্যবসার পরিবেশ উন্নয়নে যা যা করা দরকার করবে।

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         ১৫ হাজার কর্মী ছাঁটাই করার পথে এয়ারবাস         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন        
//--BID Records