সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কপিলকে ছাড়িয়ে গেলেন সাকিব

কপিলকে ছাড়িয়ে গেলেন সাকিব
  • বিশ্বকাপ বোলিং নৈপুণ্যে ওয়ালশ, এ্যান্ডারসন, ম্যাকডারমট, রবার্টস, মুশতাককে পেছনে ফেললেন

মোঃ মামুন রশীদ ॥ এখন বয়স ৩২, আন্তর্জাতিক ক্রিকেটেই চলছে ১৩ বছর। সে কারণেই হয় তো এখন ইনজুরিটা বারবার ভর করছে। কিন্তু তবু থামিয়ে রাখা যাচ্ছে না সাকিব আল হাসানকে। গত দেড় বছরে কয়েক দফা ইনজুরির পরও যখন ফিরছেন ব্যাট-বল হাতে, জ্বলে উঠছেন। আর অন্যান্য কিছু রেকর্ডও গড়ে যাচ্ছেন। সোমবার টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জ্বলে উঠলেন বাঁহাতি স্পিনার সাকিব। স্পিনার সাকিবকে নিয়ে যতটা ভয় প্রতিপক্ষ শিবিরের, এই বিশ্বকাপে সেটি দেখা যাচ্ছিল না। উল্টো ব্যাট হাতে ফর্মের তুঙ্গে ছিলেন। তবে স্পিন কোন সুনীল যোশি বলেছিলেন বড় ম্যাচে জ্বলে উঠবেন সাকিব। সেটাই সত্য হলো, ক্যারিবীয়দের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে ৫৪ রানে ২ উইকেট নিয়ে নতুন উচ্চতায় পৌঁছলেন তিনি। ওয়ানডেতে ২৫৪ উইকেট নিয়ে এখন সাবেক ভারতীয় পেস বোলিং অলরাউন্ডার কপিল দেবকে পেছনে ফেলেছেন। বিশ্বকাপ বোলিং নৈপুণ্যে আরও বড় কিছুই করেছেন সাকিব। তার পেছনে এখন পাকিস্তানী লেগস্পিনার মুশতাক আহমেদ, অস্ট্রেলিয়ার ক্রেইগ ম্যাকডারমট এবং ওয়েস্ট ইন্ডিজের দুই ভয়ানক পেসার কোর্টনি ওয়ালশ ও এ্যান্ডি রবার্টস, ইংল্যান্ডের জেমস এ্যান্ডারসনকে পেছনে ফেলেছেন তিনি।

গত বছর দুই দফা আঙ্গুলের ইনজুরিতে দীর্ঘ সময় মাঠের বাইরে ছিলেন সাকিব। দ্বিতীয় দফায় আঙ্গুলের ইনজুরিটা এতই বাজে পরিস্থিতিতে নিয়ে গিয়েছিল তাকে যে শঙ্কা ছিল শেষ পর্যন্ত ক্যারিয়ার থেমে যাবে। তবে সব শঙ্কা পেছনে ফেলে ঠিকই ফিরেছেন সাকিব। গড়েছেন একের পর এক রেকর্ড এবং পুনরুদ্ধার করেছেন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বিশ্বসেরা অলরাউন্ডারের রেকর্ড। চলতি ইংল্যান্ড বিশ্বকাপেও উরুর ইনজুরিতে পড়েছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ম্যাচটি খেলা নিয়ে সংশয় ছিল। তবে বৃষ্টির কারণে ম্যাচটি না হওয়াতে বিশ্রাম পেয়েছিলেন সাকিব। এর আগ পর্যন্ত বাঁহাতি স্পিনে ক্ষুরধার সাকিবকে নিয়ে যতটা ভীতি কিংবা সমীহ প্রতিপক্ষ দলে ছিল তার কোন ছাপই দেখাতে পারেননি। বরং ব্যাটসম্যান সাকিবকে নিয়ে কারও মাথাব্যথা না থাকলেও টানা দুই অর্ধশতকের পর আবার ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ১২১ রানের ইনিংস উপহার দেন। দু’দিন চলতি আসরে রান সংগ্রাহকের তালিকায় শীর্ষেও ছিলেন। অথচ বাংলাদেশের বোলিং বিভাগের অন্যতম ভরসা সাকিব তার স্পিনে ব্যাটসম্যানদের কাবু করতে পারছিলেন না মোটেও। কিন্তু দলের ভারতীয় স্পিন কোচ যোশি ঘোষণা দিয়েছিলেন, ‘ব্যাটিংয়ের মতো সাকিবের বোলিংটাও পাওয়া যাবে। আশা করি বড় ম্যাচে সাকিব বোলিংয়ে প্রতিপক্ষকে কঠিন সময় উপহার দেবে।’ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সোমবার টনটনের ছোট মাঠে ডু-অর-ডাই ম্যাচ বাংলাদেশের। সেই ম্যাচটিতে বল হাতে স্বরূপে ফেরেন সাকিব। ভয়ঙ্কর হয়ে ওঠা বিধ্বংসী ওপেনার এভিন লুইসকে (৭০) সাজঘরে ফিরিয়ে দলকে ব্রেক থ্রু উপহার দেন। পরে আরেক ভয়ানক ব্যাটসম্যান নিকোলাস পুরানকেও (২৬) শিকার করেন সাকিব। এ দুটি উইকেটেই তিনি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে উইকেট শিকারের দিক থেকে ছাড়িয়ে যান কপিলকে। ২২৫ ওয়ানডে খেলা সাবেক ভারতীয় পেসার কপিল ২৫৩ উইকেটের মালিক। আর ২০২তম ওয়ানডেতেই তাকে পেছনে ফেলে ২৫৪ উইকেটে পৌঁছেন সাকিব। স্পিনার হিসেবে ওয়ানডে ক্রিকেটে এখন তিনি উইকেট দখলের ক্ষেত্রে ৯ নম্বরে আর সার্বিক তালিকায় ২৫ নম্বরে। এ দুটি উইকেটের মাধ্যমে সাকিব আরও কিছু রেকর্ড গড়েছেন। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বাধিক উইকেটশিকারী এ বোলার বিশ্বকাপে অনেক আগে থেকেই দেশের সেরা বোলিং পারফর্মার। এবার ছাড়িয়ে গেছেন অন্য দেশের অনেক কিংবদন্তিদের। বিশ্বকাপে এখন সাকিবের উইকেট ২৮। ২৫ ম্যাচেই তিনি এই উইকেটের মালিক হয়েছেন। আর এতে করে ছাড়িয়ে গেছেন ইংল্যান্ডের পেসার এ্যান্ডারসন (২৫ ম্যাচে ২৭), শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া (৩৮ ম্যাচে ২৭), অসি পেসার ম্যাকডারমট (১৭ ম্যাচে ২৭), অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ (৩৩ ম্যাচে ২৭) এবং অসি পেসার ড্যামিয়েন ফ্লেমিং (১৬ ম্যাচে ২৬), দক্ষিণ আফ্রিকার পেসার মরনে মরকেল (১৪ ম্যাচে ২৬), পাকিস্তানী লেগস্পিনার মুশতাক (১৫ ম্যাচে ২৬), ক্যারিবীয় পেসার রবার্টসদের (১৬ ম্যাচে ২৬) মতো কিংবদন্তিদের।

বিশ্বকাপ বোলিং নৈপুণ্যেও তিনি কপিলকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় আছেন। কপিল ২৬ ম্যাচে ২৮ উইকেট নিয়েছেন। এখন তাকে ছাড়িয়ে যাওয়ার পালা সাকিবের। বাংলাদেশের পক্ষে বিশ্বকাপ বোলিংয়ে সাকিবের চেয়ে বাকিরা অনেক পিছিয়ে। সাবেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক ১৫ ম্যাচে ২০ উইকেট নিয়ে দ্বিতীয় আর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ২০ ম্যাচে ১৯ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে। সাকিব এদিন ৮ ওভার বোলিং করে ৫৪ রান দিয়ে ২ উইকেট নিয়ে শেষ করেছেন।

শীর্ষ সংবাদ:
তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ