শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইন নিলামে উঠছে অ্যাপল-১ কম্পিউটার

অনলাইন নিলামে উঠছে অ্যাপল-১ কম্পিউটার

অনলাইন ডেস্ক ॥ অনলাইন নিলামে বিক্রি করা হবে অ্যাপল-১ মডেলের একটি কম্পিউটার। বৃহস্পতিবার নিলামে উঠছে কম্পিউটারটি।

১৯৭৬ সালে বানানো হয় প্রথম অ্যাপল কম্পিউটার এবং সেটির বিক্রিও শুরু হয়। সেসময় বানানো ২০০টি অ্যাপল-১ কম্পিউটারের মধ্যে অর্ধেকের বেশি এখনও কার্যকর রয়েছে। এরই মধ্যে একটি উঠছে নিলামে।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির এই কম্পিউটার অনলাইনে বিক্রি করবে ক্রিস্টি’স। এই নিলামের খেতাব দেওয়া হয়েছে “অন দ্য শোল্ডারস অফ জায়ান্টস: মেইকিং দ্য মডার্ন ওয়ার্ল্ড।”

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, অ্যাপল-১ কম্পিউটারটি চার লাখ থেকে সাড়ে ছয় লাখ মার্কিন ডলারে বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক নিজ হাতে বানিয়েছিলেন এই কম্পিউটারগুলো। আর এটি বানানো হয় জবসের গ্যারেজে। সেসময় ধারণা ছিল পুরোপুরি অ্যাসেম্বল করা মাদারবোর্ডের পার্সোনাল কম্পিউটার বিক্রি করা।

অ্যাপল-১ কম্পিউটার বিক্রি করা হচ্ছিল কেইসিং, পাওয়ার সাপ্লাই, কিবোর্ড বা মনিটর ছাড়াই। কিন্তু অ্যাসেম্বল করা মাদারবোর্ডের কারণে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে ছিল অ্যাপল।

ক্রিস্টি’স-এর বিজ্ঞাপনে বলা হয়েছে, “সব মিলিয়ে ২০০টি অ্যাপল-১ কম্পিউটার বানানো হয়েছিল এবং ৬৬৬.৬৬ মার্কিন ডলারে বিক্রির প্রচারণা চালানো হয়। ১৯৭৭ সালে এটির দাম কমিয়ে ৪৭৫ ডলার করা হয়। ১৯৭৭ সালের ১০ জুন অ্যাপল-২ কম্পিউটার আনার পর, অ্যাপল-১ এর বিক্রি বন্ধ করা হয়।”

১৯৭৭ সালের অক্টোবরে জবস এবং ওজনিয়াক আনুষ্ঠানিকভাবে অ্যাপল-১ বাতিল করার পর সব গ্রাহকদেরকে অ্যাপল-১ ফিরিয়ে দেওয়ার জন্য মূল্যছাড় দেওয়া হয়। এসব কম্পিউটার পরবর্তীতে অকেজো হয়ে পড়ে, তবে অর্ধেকের বেশি এখনও কার্যকর রয়েছে।

ক্রিস্টি’স ডটকমে ১৬ থেকে ২৪ মে পর্যন্ত চলবে অ্যাপল-১ কম্পিউটারের নিলাম।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচলের চেষ্টা ॥ সকল কর্মকাণ্ড স্বাভাবিক করার উদ্যোগ         আয় রোজগারের পথ অনির্দিষ্টকাল বন্ধ রাখা সম্ভব নয়         ইউনাইটেডের আইসোলেশন সেন্টারে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু         শেয়ারবাজারে লেনদেন রবিবার শুরু         করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু লাখ ছাড়িয়েছে, স্পেনে রাষ্ট্রীয় শোক         অফিসে মাস্ক পরা, স্বাস্থ্য বিধির ১৩ দফা মানা বাধ্যতামূলক         ঢাকায় ফেরার প্রতিযোগিতা         লাফিয়ে বাড়ছে আক্রান্ত ॥ বিশ্বে শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ         ঈদের ছুটিতে যাদের হারিয়েছি         সাতক্ষীরার ৪৮ গ্রামে এখনও জোয়ার-ভাটা খেলছে         পহেলা জুন থেকে চালু হচ্ছে বিমান         শিল্পপতি চিকিৎসক রাজনীতিকসহ ৬২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে নতুন শনাক্তের রেকর্ড, মৃত্যু আরও ১৫ জনের         লকডাউন শিথিলকালে নির্দেশনা মেনে চলার আহ্বান কাদেরের         ভয় নয়, সচেতনতায় জয় : নৌ পরিবহন প্রতিমন্ত্রী         রবিবার থেকে স্বাভাবিক হচ্ছে ব্যাংকিং কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন : রেলমন্ত্রী         প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা         ফায়ার এক্সটিংগুইশারগুলো মেয়াদোত্তীর্ণ ছিল ইউনাইটেড হাসপাতালের        
//--BID Records