বৃহস্পতিবার ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের সিনাগগে গুলিতে নিহত ১

  • ঘৃণা বিদ্বেষ অবশ্যই পরাজিত হবে ॥ ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি সিনাগগে এক বন্দুকধারীর গুলিতে এক নারী নিহত ও আরও তিন জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। শনিবার সান ডিয়াগো শহরের পোওয়ে এলাকার এ ঘটনায় ১৯ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করা হয়েছে। বিবিসি ও এএফপি।

উইসকনসিনে এক র‌্যালিতে সমর্থকদের উদ্দেশে বক্তব্য দানকালে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, পুরো দেশ ইহুদী সম্প্রদায়ের ওপর হামলার নিন্দা জানাচ্ছে। তাদের পাশে সবাই রয়েছে। আজ রাতে আমেরিকার মন ভয়ানক সিনাগগ হামলায় নিহতের প্রতি একাত্ম হয়েছে। আমাদের পুরো জাতি নিহতের জন্য শোক জানাচ্ছে। আহতদের জন্য প্রার্থনা ও ইহুদী সম্প্রদায়ের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে। আমরা ইহুদী বিদ্বেষের প্রতি কঠোর নিন্দা জানাচ্ছি। ঘৃণা-বিদ্বেষ অবশ্যই পরাজিত হবে। ইহুদীদের বাৎসরিক পাসওভার পর্ব চলার সময় সিনাগগটিতে হামলা হয়। কী কারণে এ হামলা সে বিষয়ে কিছু বলেনি পুলিশ, তবে প্রেসিডেন্ট হামলাটি ‘হেইট ক্রাইম (ঘৃণাজনিত অপরাধ) হতে পারে’ বলে মন্তব্য করেছেন। ছয় মাস আগে যুক্তরাষ্ট্রের পিটসবার্গের ট্রি অব লাইফ সিনাগগে বন্দুক হামলার আরেকটি ঘটনায় ১১ জন নিহত হয়েছিল। যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সময়ের সবচেয়ে প্রাণঘাতী ইহুদী বিরোধী হামলা ছিল সেটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্দেহভাজনের কার্যকলাপ ও অনলাইনে প্রকাশ করা একটি খোলা চিঠি তদন্তকারীরা পরীক্ষা করে দেখছেন বলে জানিয়েছেন সান ডিয়াগোর কাউন্টি শেরিফ বিল গোর। পরে কর্তৃপক্ষ ওই সন্দেহভাজনের নাম জন আর্নেস্ট বলে জানায়। গত মাসে একটি মসজিদে অগ্নিসংযোগের ঘটনায় আর্নেস্টের বিরুদ্ধে তদন্ত চলছিল বলেও জানিয়েছে তারা। শেরিফ গোর বলেছেন, গুলিতে চার ব্যক্তি আহত হন এবং তাদের পালমার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে আহত একজন মারা যান। অন্য তিনজনের অবস্থা স্থিতিশীল আছে। সিনাগগটির রাবাইয়ের হাতে একটি গুলি লেগেছে বলে সান ডিয়াগোর মেয়র স্টিভ ভউস জানিয়েছেন। তিনি বলেছেন, পাসওভারের শেষদিকে ভয়ঙ্কর ইস্টারের এক সপ্তাহ পর এ ঘটনা ঘটল। শেরিফ গোর জানিয়েছেন, স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার একটু আগে চাবাদ সিনাগগ থেকে কর্মকর্তাদের ডাকা হয়, এর আগে এক ব্যক্তি সেখানে ‘এআর-১৫ টাইপ’ আধাস্বয়ংক্রিয় রাইফেল দিয়ে গুলি করে। তিনি জানান, সন্দেহভাজন একটি গাড়ি নিয়ে ঘটনাস্থল থেকে পালানোর সময় অফ ডিউটিতে থাকা সীমান্ত টহল পুলিশের এক কর্মকর্তা তার দিকে গুলি ছোড়ে। গুলি আর্নেস্টের শরীরে লাগেনি। তিনি স্পষ্টভাবে সন্দেহভাজনের গাড়িটি দেখতে পাচ্ছিলেন, সন্দেহভাজন হাত উপরে তুলে গাড়ি থেকে ঝাঁপিয়ে পড়ে, সঙ্গে সঙ্গে তাকে আটক করে হেফাজতে নেন। ওই কর্মকর্তা ১৯ বছর বয়সী ওই তরুণকে হেফাজতে নেয়ার সময় সন্দেহভাজনের গাড়ির সামনের সিটে একটি রাইফেল দেখতে পান।

হোয়াইট হাউসের সামনে এ ঘটনা নিয়ে কথা বলার সময় প্রেসিডেন্ট ট্রাম্প ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রতি ‘গভীর সহানুভূতি’ জানান। তিনি বলেন, এই মুহূর্তে এটিকে হেইট ক্রাইম বলে মনে হচ্ছে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি গভীর সহানুভূতি জানাচ্ছি। এই ঘটনার আদ্যোপান্ত বের করব আমরা।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’