সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

ইংল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ২০ বছর পর ঘরের মাটিতে বিশ্বকাপ খেলতে নামছে ইংল্যান্ড। তাও আবার আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল হিসেবে। স্বাভাবিকভাবেই ইয়ন মরগানদের নিয়ে রয়েছে বাড়তি আগ্রহ। গত বিশ্বকাপে ভরাডুবির পর বলতে গেলে খোলনলচে বদলে আগ্রাসী ক্রিকেটের পসরা নিয়ে নতুন রূপে হাজির হয় ইংলিশরা। রঙিন পোশাকে তুলে নেয় একের পর এক সাফল্য। নিজ আঙ্গিনায় প্রথম শিরোপা জয়ের লক্ষ্যে বুধবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যেখানে সবচেয়ে আলোচিত উইন্ডিজ বংশোদ্ভূত জোফরা আর্চার ও ক্রিস জর্ডানের জায়গা না পাওয়া। আবার আদিল রশিদ আর মঈন আলির মতো ধুরন্ধর দুই স্পিনার থাকা সত্ত্বেও দীর্ঘ ৯ বছর পর লেগস্পিনিং অলরাউন্ডার জো ডিনলের প্রত্যাবর্তনও কম আলোচিত নয়। তবে আর্চার-জর্ডান দু’জনই আছেন আসন্ন পাকিস্তানের বিপক্ষে সিরিজে। অর্থাৎ ২৩ মে নাম পরিবর্তনের শেষ সময়ে তাদের কেউ বিশ্বকাপ দলে ঢুকে পড়লেও অবাক হওয়ার কিছু থাকবে না।

ইয়ন মরগানের নেতৃত্বাধীন ইংল্যান্ড দলের ব্যাটিং বিভাগ খুবই শক্তিশালী। মারকাটারি অধিনায়কের সঙ্গে আছেন ঝড় তুলতে পারঙ্গম এ্যালেক্স হেলস, জেসন রয়, জনি বেয়ারস্টো, জস বাটলার আর স্টাইলিশ জো রুট। পেস আক্রমণে ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট ও ডেভিড উইলিকে সঙ্গ দেবেন তরুণ টম কুরান। তুখোড় পেস বোলিং অলরাউন্ডার বেন স্টোকসতো আছেনই। স্পিন আক্রমণে লেগস্পিনার আদিল রশিদ ও অফস্পিনিং অলরাউন্ডার মঈন আলির থাকা অনেকটাই নিশ্চিত ছিল। তবে লেগস্পিনিং অলরাউন্ডার জো ডিনলির প্রত্যাবর্তন আলোচনার খোরাক জুগিয়েছে। ২০০৯ সালের অক্টোবরে সর্বশেষ ইংল্যান্ডের হয়ে ওয়ানডে খেলেছিলেন কেন্টে জন্ম নেয়া এই ক্রিকেটার। জাতীয় জার্সিতে মাত্র দুই টেস্ট ও নয়টি করে ওয়ানডে-টি২০ খেলেছেন ডিনলে। তবে আলোচিত জোফরা আর্চার বিশ্বকাপ দলে না থাকলেও আছেন পাকিস্তানের বিপক্ষে সিরিজে। বৃটেনের আবাসন নীতিতে পরিবর্তন আনায় গত মার্চে ইংল্যান্ডের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেন ২৪ বছর বয়সী আর্চার। অবশ্য পাকিস্তান সিরিজে তিনি ভাল করলে দলে ফিরতেও পারেন। একদিন আগেই ইংল্যান্ড তারকা ক্রিস ওকস বলেছিলেন, বিশ্বকাপ দলে আর্চারকে নেয়া নীতিগতভাবে ঠিক হবে না। তবে ঘণ্টায় ৯০ মাইল গতিতে বল করে চলতি আইপিএলে রাজস্থান রয়্যালসের জার্সিতে আলোচনায় উঠে এসেছেন এই পেসার। ঘরোয়া এবং ফ্রাঞ্চাইজি ক্রিকেটে আর্চারের পারফর্মেন্সে নির্বাচন প্যানেল মুগ্ধ জানিয়ে ইংল্যান্ডের জাতীয় নির্বাচক এড স্মিথ বলেন, ‘সে খুব প্রতিভাবান এবং দুর্দান্ত একজন ক্রিকেটার। সে আমাদের ভাবনায় রয়েছে।’ পাশাপাশি এদিন ইংল্যান্ড ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে। সেখানে আর্চার ও ক্রিস জর্ডান দু’জনেই আছেন। কিন্তু বিশ্বকাপের জন্য তারকাখচিত ১৫ সদস্যের দল করায় সেখানে টিকতে পারেননি তারা। আবার পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি২০ এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ঘোষিত ১৪ জনের দলে আছেন।

দ্য ওভালে ৩০ মে উদ্বোধনী দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ইয়ন মরগানের ইংল্যান্ড। তার আগে ৩ মে আয়ারল্যান্ডে একটি ওয়ানডে এবং ঘরের মাটিতে পাকিস্তানের (৫-১৯ মে) সঙ্গে একটি ২০ ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারবে হটফেবারিট ইংলিশরা।

ইংল্যান্ড বিশ্বকাপ দল ॥ ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জো ডিনলে, এ্যালেক্স হেলস, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস ও মার্ক উড।

শীর্ষ সংবাদ: