শুক্রবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ভবনটি অগ্নি ঝুঁকিপূর্ণ’

  • ফারজানা ইয়াসমীন

ঢাকার অগ্নি নিরাপত্তা ঝুঁকিতে থাকা ভবন, মার্কেটগুলোকে চিহ্নিত করার উদ্যোগ আমাদেরকে আশ্বস্ত করেছে। ইতোমধ্যে কয়েকটি ভবনকে অতি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। গত ১ এপ্রিল থেকে এই ঘোষণা দৃশ্যমান করার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পক্ষ থেকে ভবন মালিক ও সাধারণ জনগণকে সতর্ক করতে ঝুঁকিপূর্ণ ভবনে ব্যানার টাঙিয়ে দেয়ার কার্যক্রম হাতে নেয়া হয়েছে। ব্যানারে লেখা রয়েছে, ‘ভবনটি অগ্নি ঝুঁকিপূর্ণ’। যতোদূর সংবাদ পেয়েছি তাতে দেখা যাচ্ছে, ইতোমধ্যে ঢাকা মহানগরী ও আশপাশ এলাকার ৩৯টি ভবনে এ ধরনের ব্যানার টাঙানো হয়েছে। এসব ব্যানার দেখে মানুষের সচেতনতা বৃদ্ধি পাবে বলে আশা ফায়ার সার্ভিসের।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) গণমাধ্যমকে জানিয়েছেন, তাদের পরিচালিত জরিপে ঝুঁকিপূর্ণ ভবন হিসাবে চিহ্নিত এবং এখনও ঝুঁকি নিরসনের উদ্যোগ নেয়া হয়নি এমন সকল মার্কেট, আবাসিক ভবন, বাণিজ্যিক ভবন, হাসপাতাল, শিল্পপ্রতিষ্ঠানসহ সকল স্থাপনায় এই কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রাখা হবে। তিনি জানান, মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করাকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এ কারণে ঝুঁকি রয়েছে এমন সকল স্থাপনায় এই কার্যক্রম চালু থাকবে।

ইতোমধ্যে ফায়ার সার্ভিস যেসব ভবনে অগ্নি ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করে ব্যানার টাঙিয়েছে সেগুলো হলো, মিরপুরের ২০ তলা আবাসিক ভবন ‘সুকন্যা টাওয়ার’, এলিফ্যান্ট রোডের ‘গোল্ডেন টাওয়ার’, ‘নূর ম্যানশন গাউছিয়া মার্কেট’, সিদ্দিকবাজারের ‘হাজী মিলন টাওয়ার’, গুলিস্তানের ‘বঙ্গবাজার কমপ্লেক্স’, ওয়ারীর ‘সালাউদ্দিন স্পেশালাইজড হাসপাতাল’, মগবাজারের ‘রাজ্জাক শপিংকমপ্লেক্স,’ ‘গুল ফিশান ও আড়ং কমপ্লেক্স,’ সাতরাস্তার ‘ছায়ানীড় আবাসিক ভবন’, ‘নয়ামাটি মার্কেট’, পাটুয়াটুলী রোডের ‘ রহমতউল্লাহ ম্যানশন’, ইসলামপুর রোডের ‘খান প্লাজা’, ‘লায়ন টাওয়ার’, চিত্তরঞ্জন রোডের ‘ইস্ট বেঙ্গল মার্কেট’, এবং ‘মায়াকাটারা মার্কেট।’

সাভারের ঝুঁকিপূর্ণ চিহ্নিত ভবনগুলো হলো, বাসস্ট্যান্ড এলাকার জাতীয় দৃষ্টিপ্রতিবন্ধী সংস্থা শপিংকমপ্লেক্স, চৌরাঙ্গী সুপার মার্কেট, হেমায়েতপুর সুপার মার্কেট, তালবাগ এলাকার সাভার সিটি টাওয়ার, থানা রোডের বিসমিল্লাহ টাওয়ার।

গাজীপুরের অগ্নি ঝুঁকিতে থাকার ভবনগুলো হলো, ভোগড়া এলাকার ওয়াসিফ নীট কম্পোজিট লি., চান্দনা চৌরাস্তার সাসটেক্স বিডি লি., মে ফ্যাশন লি., শাপলা ম্যানশন, রহমান শপিংমল, টঙ্গী বাজারের সোনালি অর্কিড।

এসব মার্কেট ও স্থাপনাসমূহে বার বার তাগিদ প্রদান করা সত্ত্বেও কর্তৃপক্ষ নিরাপত্তা বাস্তবায়নে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেনি বিধায় অধিদফতর এ ব্যবস্থা গ্রহণ করেছে। ভবিষ্যতে প্রয়োজন হলে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করারও পরিকল্পনা রয়েছে অধিদফতরের, এমন সংবাদ পড়ে বুঝতে পারি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবার জোরেশোওে কর্তব্য পালন করবে। পত্রিকা ও টিভি চ্যানেল কর্তৃপক্ষের কাছে অনুরোধ মাসে অন্তত একবার দেশের অগ্নিঝুঁকিপূর্ণ ভবনগুলো নিয়ে প্রতিবেদন প্রকাশ বা প্রচার করুন। তাহলে আমরা জানতে পারবো নোটিশ পাওয়ার পরও ভবন মালিকেরা ইতিবাচক কোনো ব্যবস্থা গ্রহণ করেছেন কি না।

লালবাগ, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ