সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডায়পার ব্যবহারে সতর্ক হোন

আজকাল মায়েদের কাছে ডায়পার এর জনপ্রিয়তা এবং এর চাহিদা ব্যাপক। আর এর কারণ ডায়পার হাতের কাছে পেলেই যেন মায়েরা হাঁফ ছেড়ে বাঁচেন। কিন্তু আপনি কি জানেন, ডায়পার বাচ্চাদের জন্য কি পরিমাণ ক্ষতির কারণ? নিজের অজান্তেই আপনি আপনার সন্তানের কি পরিমাণ ক্ষতি করছেন!

শিশুদের প্রায়ই ডায়পারজনিত র‌্যাশ বা এ্যালার্জি এমনকি প্রদাহ পর্যন্ত হতে দেখা যায়। ডায়পারে ঢাকা অংশটুকু কখনও লাল, ফোলা ফোলা বা দানাদার দেখা গেলে এবং সেখানে ছোঁয়া লাগলে ব্যথায় শিশু কেঁদে উঠলে বুঝতে হবে ডায়পার র‌্যাশ হয়েছে। তবে এর সঙ্গে জ্বর, ফুসকুড়ি বা ফোসকা বা সাদা পুঁজ নিগর্ত হতে দেখলে সংক্রমণ নির্দেশ করে এবং জরুরী ভিত্তিতে চিকিৎসা দরকার। সাধারণত নয় থেকে ১২ মাস বয়সী শিশুদের এই সমস্যা বেশি হয়। দীর্ঘ সময় ধরে ডায়পার পরে থাকা, বিশেষ করে মলত্যাগ করার পর, নতুন ধরনের খাবার দেয়ার কারণে মলের প্রকার পরিবর্তনের সময়, ডায়পারের প্লাস্টিক এবং ত্বক পরিষ্কারের রাসায়নিক ও সুগন্ধিযুক্ত টিস্যুর প্রতি এ্যালার্জি, অতিরিক্ত আঁটসাঁট ডায়াপার ইত্যাদি হলো এই সমস্যার প্রধান কারণ। ডায়পার র‌্যাশ প্রতিরোধ করতে হলে ঘন ঘন ও নিয়মিত শিশুদের ডায়পার পরিবর্তন করা উচিত। বিশেষ করে মলত্যাগ করার পর পরই। যতটা সম্ভব বাড়িতে ডায়পারবিহীন অবস্থায় খোলা রাখা উচিত। যাদের র‌্যাশ হয়, তাদের মোছার জন্য সুগন্ধি বা রাসায়নিকযুক্ত টিস্যু ব্যবহার করবেন না।

অধ্যাপক এবং বিভাগীয় প্রধান নিওনেটোলোজি বাংাদেশ ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ, ঢাকা শিশু হাসপাতালের এমএকে আজাদ চৌধুরীর মতে, ডায়পার ব্যবহার করা বাচ্চাদের জন্য মায়েদের অবশ্যই সচেতন এবং সতর্ক থাকতে হবে। কারণ ডায়পার হতে বাচ্চার অস্বস্তি ও র‌্যাশ বা এ্যালার্জি এমনকি প্রদাহ পর্যন্ত হতে পারে যা সত্যিই আমাদের কাম্য নয়। আর একটি বিশেষ কথা হচ্ছে অনেক মায়েরা রাতে ঘুমের সময় একবার ডায়পার পরালে সকালে সেটা খুলে দেন মায়েরা সারারাত নিশ্চিত থাকেন যে, বিছানাপত্র কিছু নষ্ট হলো না যদি এই রকম প্রতিদিনই করে থাকেন তাহলে সেটা অচিরেই বন্ধ করুন। কারণ আপনার বাচ্চার ক্ষতি আপনি নিজেই করছেন। তাই আমি বলব যে অন্তত রাতে ডায়পার পরানোর পর দু’একবার পরিবর্তন করা উচিত।

পরিশেষে আমরা বলতে চাই, প্রতিটি মা ডায়পার ব্যবহারে সচেতন হোন, নিজের সন্তানকে সুস্থ রাখার জন্য ডায়পারের সঠিক ব্যবহার করুন।

সীমা আক্তার মেঘলা

শীর্ষ সংবাদ:
করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট