রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ॥ দেয়ালে একুশের অমর গাথা

  • নাজমুল মৃধা

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি? মা, মাতৃভূমি এবং স্বাধীনতাÑ তিনটি শব্দ সাতান্ন হাজার বর্গমাইল শস্য শ্যামলা এলাকা জুড়ে প্রতিষ্ঠিত হয়েছে রক্ত দিয়ে।

যে ভাষাকে গলা টিপে হত্যা করতে চাওয়ায় ছাত্র-শিক্ষক, তরুণ-তরুণী, শ্রমিক-মজুর আর কিশোরের মনে চাপা অগ্নিকা- চোখের প্রজ্বলিত দৃষ্টিতে প্রকাশ পেয়েছিল ‘রাষ্ট্র ভাষা বাংলা চাই’ স্লোগানে।

যে ভাষায় রত্নগর্ভা জননী ‘মা’ ডাক শুনে খুঁজে পায় স্বর্গীয় প্রশান্তি, শীতের সকালে মাদুর পেতে যে ভাষায় পল্লী জননী সন্তানকে শেখায় অ, আ, ক, খ ধ্বনি- সে ভাষার নাম বাংলা ভাষা। এ ভাষা নিয়ে টানাটানি করে পারেনি পাকিস্তানীরা। সন্তানের কাছ থেকে মাকে ছিনিয়ে নেয়ার শক্তি এ পৃথিবীতে নেই- বুলেটের সামনে বাঙালী বীরদের রক্তদান তার প্রমাণ। জয় হয়েছে বাংলা ভাষার- যে ভাষার স্বরধ্বনি, ব্যঞ্জনধ্বনির প্রতিটি বর্ণ সালাম, রফিক, জব্বারদের প্রতিটি রক্তবিন্দু দিয়ে লেখা।

মেঠোপথ, সবুজ ধানক্ষেত অথবা প্রবাহিত নদীধারের পাশে বসে সাধক বাউলের দোতারায় সুরতোলা মধুর ধ্বনির নাম একুশ। ঘনকালো মেঘেঢাকা অন্ধকারে নিমজ্জিত বঙ্গভূমিতে পরদেশী বুলি চাপিয়ে দেয়ার বিরোধিতা করা মরুদেশের দোসরদের হাত থেকে আজ এ দেশ মুক্ত। আজ বাংলার আকাশ পরিষ্কার- স্বচ্ছ স্বাধীন আকাশে ঘুরে বেড়ায় দোয়েল, শ্যামা, শালিক, বক আর টুনটুনিরা। বসন্তে কোকিলের মায়াবী ডাকে দিগন্তজোড়া বার্তা দেয় একুশ আমার অহঙ্কার, একুশ আমার চেতনা।

এই বার্তার একটি ক্ষুদ্র প্রতিচ্ছবি যেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারের পশ্চিম-দক্ষিণ দিকে দেয়ালে চিত্রায়িত হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে চারুকলা বিভাগের শিক্ষার্থীরা এটি অঙ্কন করেছে। সকালের রোদে খোলা জানালার পাশে মাদুর পেতে বই নিয়ে বসা মা-সন্তান, দোতারা হাতে সাধক বাউল, মুক্ত বাতাসে পাখিদের আনাগোনা, প্ল্যাকার্ড হাতে বাংলা ভাষার জন্য মিছিল এবং পাকিস্তানী হানাদারদের গুলিতে রক্তাক্ত অবস্থায় লুটিয়ে পড়া নিথর দেহ, দেশের আনাচে-কানাচে অসংখ্য শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনারে সকল শ্রেণী-পেশার মানুষের অকৃত্রিম ফুলেল শ্রদ্ধা নিবেদন- একটি অমর একুশ, একজন মমতাময়ী মা, একটি স্বাধীন দেশ এবং একটি গর্বিত মাতৃভাষা।

ছবি : অন্তর রায়

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪