শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিভারপুলের সাফল্য সুয়ারেজের আনন্দ

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে এবার দুর্বার লিভারপুল। মৌসুমের প্রথম ২৩ ম্যাচ শেষে লীগ টেবিলের শীর্ষে অবস্থান করছে জার্গেন ক্লপের দল। এই সময়ে ১৯ ম্যাচ জয় আর তিন ম্যাচ ড্রয়ের সৌজন্যে ৬০ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে লিভারপুল। দুই নম্বরে ম্যানচেস্টার সিটি। বর্তমান চ্যাম্পিয়নদের চেয়েও এখন চার পয়েন্ট এগিয়ে রয়েছে অলরেডরা। যে কারণেই ফুটবলবোদ্ধাদের ধারণা এবার দীর্ঘদিনের লীগ শিরোপাখরা ঘুচাতে পারবে লিভারপুল। আর লিভারপুলের এমন পারফর্মেন্সে মুগ্ধ-বিমোহিত ক্লাবটির সাবেক তারকা ফুটবলার লুইস সুয়ারেজ। বর্তমানে বার্সিলোনার জার্সিতে খেলা এই উরুগুইয়ান লিভারপুলের জার্মান কোচ জার্গেন ক্লপেরও প্রশংসায় পঞ্চমুখ।

এ প্রসঙ্গে লুইস সুয়ারেজ বলেন, ‘লিভারপুলে যে একবার খেলে সে আজীবন এই ক্লাবটির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ে। এই মুহূর্তে দলটি দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিচ্ছে। আমিও অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি তারা এই বছরটা কিভাবে শেষ করে তা দেখার জন্য। আমি মনে করি, লিভারপুলের কাছ থেকে এবার আমরা অনেক কিছুই পেতে পারি।’ তাহলে কী বার্সিলোনা ছেড়ে লিভারপুলে ফিরতে পারেন সুয়ারেজ? জার্গেন ক্লপের অধীনে কী কাজ করতে পারেন এই উরুগুইয়ান? এমন প্রশ্নও করা হয়েছিল সুয়ারেজকে। জবাবে উরুগুইয়ান স্ট্রাইকার জানালেন, ‘বর্তমানে আমরা ভিন্ন ভিন্ন দুটি ক্লাবের হয়ে খেলছি। যে কারণে এই মুহূর্তে আমার কাছে এটা তেমন কোন বিষয় নয়। তবে হ্যাঁ, জার্গেন ক্লপের অধীনে অনুশীলন করতে বিশ্বের প্রতিটি ফুটবলারই চান।’ ভবিষ্যতে যে এ্যানফিল্ডে ফিরছেন না অন্তত লুইস সুয়ারেজের বিষয়ে তা নিশ্চিত করে বলা যায় না।

লুইস সুয়ারেজের অতীত খুব বেদনার। সুইপার থেকে বিশ্বখ্যাত ফুটবলার হয়েছেন তিনি। উরুগুয়েতে একটা কথা প্রচলিত আছে, ‘অন্যান্য দেশের আছে ইতিহাস, আমাদের আছে ফুটবল।’ সত্যি সেই ফুটবল একজন সুইপারকে বিশ্বে এমন পরিচিতি দিয়েছে। সাত সন্তান নিয়ে কুলির কাজ করে বাবা রোডলফোর চালানো সংসারে সুয়ারেজ অভাবকে সঙ্গী করে বড় হয়েছেন। মা সান্দ্রো অন্যের বাড়িতে কাজ করে কিছু রোজগার করতেন। স্মৃতিচারণে সুয়ারেজ অকপটেই বলেন, ‘আমরা ছিলাম সমাজের নিম্ন শ্রেণীর। পরার মতো জুতা ছিল না আমার। আমার পরিবার বড় হওয়ায় এমনটা হয়েছিল। বা-বাবা আমাদের জন্য যতটা পেরেছেন করেছেন। কিন্তু চাহিদা অনুযায়ী কখনও কিছু পেতাম না। তবুও আমি তাদের প্রতি কৃতজ্ঞ।’

মায়ের পরামর্শে সুয়ারেজ তার ফুটবল খেলা শুরু করেন। ১৪ বছর বয়সে পাড়ি জমান ন্যাসিওনালে। উরুগুইয়ান সেই ক্লাবের যুবদলে খেলেন টানা চার বছর।

শীর্ষ সংবাদ:
শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে পরীক্ষামূলক ফেরি চালু         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         কাটাখালিতে মেয়র আব্বাসের অবৈধ দুই ভবন গুড়িয়ে দিল প্রশাসন         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         মালিতে জঙ্গি হামলা ॥ অন্তত ৩১ জন নিহত         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা         কুয়েট শিক্ষকের মৃত্যু ॥ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন         সড়কের দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা         মুন্সীগঞ্জের ভবনে বিস্ফোরণে দগ্ধ ভাইবোনের মৃত্যু পর এবার বাবার মৃত্যু         রায়পুরায় শিশু অপহরণের পর হত্যার ঘটনায় গ্রেফতার ৪         মিরপুর টেস্টে প্রথম সেশনে তাইজুলের দাপট         খালেদার চিকিৎসার দাবিতে ছাত্রদলের সমাবেশ চলছে         ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ