বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক ফুটবলে আলোচিত ঘটনা ॥ ফিরে দেখা ২০১৮

  • সদর উদ্দীন লিমন

২০১৮ সাল শেষে ক্যালেন্ডারের পাতায় নতুন একটি বছর হাজির হয়েছে। পুরনো বছর পেছনে ফেলে এবার শুরু হবে সব নতুন হিসাব নিকাশ। আন্তর্জাতিক ফুটবলে ২০১৮ সালটি অনেক গুরুত্বপূর্ণ ছিল। কারণ এই বছর অনুষ্ঠিত হয় ফিফা বিশ্বকাপের ২১তম আসর। রাশিয়ায় অনুষ্ঠিত এই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে দলটি। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে ক্রোয়েশিয়া। তাছাড়া এবারই প্রথমবার বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হয়। বিদায়ী বছরে ইউরোপিয়ান ফুটবলে নতুন আরেকটি বিষয়ের সূচনা হয়। সেটি হচ্ছে ইউরোপিয়ান ফুটবলে বিদায়ী বছরে প্রথমবারের মতো চালু হয় উয়েফা নেশন্স লীগ। তাছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজার হোসে মরিনহোকে বরখাস্ত করার ঘটনাটিও ছিল আলোচিত। পাঠক আসুন, ২০১৮ সালে আন্তর্জাতিক ফুটবলের আলোচিত কিছু ঘটনা সম্পর্কে জেনে নিই।

ফিফা বিশ্বকাপ ॥ গত জুন-জুলাইয়ে রাশিয়ায় অনুষ্ঠিত হয় ফিফা বিশ্বকাপের ২১তম আসর। এই আসরে অবাক করার মতো অনেক কিছুই ঘটে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি বিদায় নেয় গ্রুপপর্ব থেকে। আর্জেন্টিনা, স্পেন, পর্তুগালের মতো ফেবারিট দলগুলো বিদায় নেয় দ্বিতীয় রাউন্ড থেকে। ব্রাজিলও বেশিদূর এগোতে পারেনি। কোয়ার্টার ফাইনাল পর্বেই শেষ হয় তাদের বিশ্বকাপ স্বপ্ন। আর শুরু থেকেই একের পর এক চমক দেখিয়ে রানার্সআপ হয়ে বিশ্বকাপ মিশন শেষ করে ক্রোয়েশিয়া। আর বিশ্বকাপ ঘরে তুলে ফ্রান্স। এবারের বিশ্বকাপ ছিল সবচেয়ে ব্যয়বহুল। বিশ্বকাপে খরচ হয় প্রায় ১৪.২ বিলিয়ন ডলার। এই বিশ্বকাপে প্রথমবারের মতো ভিএআর (ভিডিও এাসিস্ট্যান্ট রেফারি) প্রযুক্তি ব্যবহার করা হয়।

উয়েফা নেশন্স লীগ ॥ এবার প্রথমবারের মতো শুরু হয়েছে উয়েফা নেশন্স লীগ। এখানে ইউরোপের দলগুলো অংশ নিচ্ছে। এই লীগ নিয়ে শুরুর দিকে অনেকের মধ্যে অনেক রকম প্রতিক্রিয়া ছিল। লীগ কেমন হবে, দলগুলো কিভাবে সাজানো হবে, কোন দল কোন গ্রুপে খেলবে ইত্যাদি নিয়ে বিভিন্নজন বিভিন্ন রকমের কথা বলেছেন। তবে এখন পর্যন্ত লীগটি সফল। এই লীগে লীগপর্ব শেষে চারটি দল উঠেছে সেমিফাইনালে। দল চারটি হচ্ছে পর্তুগাল, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস ও ইংল্যান্ড। আগামী জুনে এর সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। সেমিতে পর্তুগালের মুখোমুখি হবে সুইজারল্যান্ড। আর নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ইংল্যান্ড। এই পর্বের সব ম্যাচ অনুষ্ঠিত হবে পর্তুগালে।

মরিনহো বরখাস্ত ॥ গত ১৮ ডিসেম্বর ম্যানেজার হোসে মরিনহোকে বরখাস্ত করে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। বিশ্ব মিডিয়ায় এখন আলোচনার ইস্যু মরিনহো। ২০১৬ সালের মে মাসে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের দায়িত্ব নিয়েছিলেন মরিনহো। তার নেতৃত্বে লীগ কাপ ও ইউরোপা লীগ শিরোপা জিতেছে ম্যানইউ। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লীগে এবার পারফর্মেন্স একেবারেই ভাল না ক্লাবটির। এবারের মৌসুম তাদের একেবারে বাজেভাবে শুরু হয়েছে। ২৮ বছরে এবারের মৌসুমেই তারা এতো বাজে শুরু করেছে। গত ১৬ ডিসেম্বর এ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষে ৩-১ গোলে হারে ম্যানইউ। এর ৪৮ ঘণ্টা পর ৫৫ বছর বয়সী মরিনহোকে বরখাস্ত করে ম্যানইউ। ১১ জন খেলোয়াড়ের ওপর প্রায় ৪০০ পাউন্ড খরচ করেও সফলতা না আসায় এমন সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ডের অভিজাত এই ক্লাবটি। মরিনহোকে বরখাস্ত করার পরপরই অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ওলি গুনার সোলশারকে নিয়োগ দিয়েছে ক্লাবটি। অনেকের মনে এখন প্রশ্ন যে, সাবেক পর্তুগীজ ফুটবলার মরিনহো এখন কী করবেন? গণমাধ্যমের খবর অনুযায়ী হোসে মরিনহোকে হয়তো খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। তাকে দলে নেয়ার জন্য অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। শোনা যাচ্ছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ হতে পারে হোসে মরিনহোর পরবর্তী ঠিকানা। রিয়াল মাদ্রিদে এর আগেও কোচিং করিয়েছেন মরিনহো। ২০১০-২০১৩ সাল পর্যন্ত ক্লাবটির কোচের দায়িত্ব পালন করেন তিনি।

কোচ সান্টিয়াগো সোলারির অধীনে তেমন সাফল্য পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। সে কারণে রিয়ালও তাদের কোচের পরিবর্তন চাইছে। অবশ্য সোলারির সঙ্গে রিয়ালের চুক্তি ২০২১ সাল পর্যন্ত। সান্টিয়াগো বার্নাব্যুতে মরিনহোর কোচিং ক্যারিয়ার নিয়ে বই লিখেছিলেন দিয়েগো তোরেস। তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, হোসে মরিনহোকে কোচ করতে চায় রিয়াল মাদ্রিদ। ক্লাবটির প্রেসিডেন্ট ফ্লোরেন্টিনো পেরেজ মরিনহোকে ক্লাবে ফিরিয়ে আনতে আগ্রহী। তারা মরিনহোকে বছরে ২০ মিলিয়ন ইউরো দিতে চায়।

ব্যালন ডি’অরে নতুন ‘কিং’ মডরিচ ॥ সেই ২০০৮ সাল থেকে ঘুরে ফিরে বর্ষসেরা ফুটবলার তথা ব্যালন ডি’অর উঠছিল হয় লিওনেল মেসির হাতে অথবা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তবে মেসি-রোনাল্ডোকে ছাড়িয়ে এবার এই পুরস্কার জিতে নিয়েছেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মডরিচ। গত ৩ ডিসেম্বর রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে এই পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়। এই বছর দারুণ কেটেছে তার। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লীগে টানা তিন শিরোপা জেতার পর তার নেতৃত্বে রাশিয়া বিশ্বকাপে রানার্সআপ হয় ক্রোয়েশিয়া।

বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল উঠেছিল মডরিচের হাতে। এরপর এবারের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন ক্রোয়েশিয়ার এই তারকা ফুটবলার। এবার ব্যালন ডি’অরও উঠলো তার হাতে। ক্রোয়েশিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে ব্যালন ডি’অর জিতেছেন মডরিচ।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনাল্ডো এবার দ্বিতীয় হয়েছেন। আর পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি হয়েছেন পঞ্চম। গত দশ বছরের প্রতিবারই সেরা দুইয়ে ছিলেন মেসি। কিন্তু গত মৌসুম তার ভাল যায়নি। বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নেয় মেসির আর্জেন্টিনা। রোনাল্ডোর পর্তুগালও বিদায় নিয়েছিল দ্বিতীয় রাউন্ড থেকে। মেসি-রোনাল্ডোর কেউ না জিতলেও এবার স্পেনের কোন ক্লাবের খেলোয়াড়ের হাতেই বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে। সর্বশেষ তিন বছরে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়ই এই পুরস্কার ধরে রেখেছে।

বিস্ময় বালক এমবাপে ॥ ২০১৮ সালে ফুটবল আঙ্গিনায় এক আলোচিত নাম ছিলেন কিলিয়ান এমবাপে। বিশেষ করে বিশ্বকাপ মঞ্চে সকলের নজর কাড়েন তিনি। নিজেকে নিয়ে যান নতুন উচ্চতায়। বিশ্বকাপে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন তিনি। এবার ব্যালন ডি’অরের অন্যতম ফেবারিট ছিলেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দুই খেলোয়াড় এ্যান্টোনি গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপে। গ্রিজম্যানের অবস্থান ছিল তৃতীয়। এমবাপের অবস্থান ছিল চতুর্থ। তবে এমবাপে ব্যালন ডি’অর না জিতলেও তার হাতে ওঠে কোপা ট্রফি। এবারই প্রথমবারের মতো চালু হওয়া পুরস্কার ওঠে ১৯ বছর বয়সী এমবাপের হাতে। ২১ বছরের নিচে বয়স এমন খেলোয়াড়দের মধ্যে সেরা খেলোয়াড়কে এই পুরস্কার দেয়া হয়। ফ্রান্সের সাবেক ফুটবলার রেমন্ড কোপার নামে এই পুরস্কারের নামকরণ করা হয়েছে। পুরস্কারটি চালু করেছে ফ্রান্সের সাপ্তাহিক ম্যাগাজিন ফ্রান্স ফুটবল।

ব্যালন ডি’অর পুরস্কার প্রদান অনুষ্ঠানেই দেয়া হয় কোপা ট্রফি। জিয়ানলুইজি দোনারুমা, জাস্টি ক্লুইভার্ট, ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ডদের মতো ফুটবলারদের পেছনে ফেলে পুরস্কারটি জিতে নেন এমবাপে। সাবেক সব ব্যালন ডি’অর জয়ীদের ভোটে কোপা ট্রফির বিজয়ী নির্ধারণ করা হয়। জাতীয় দল ও ক্লাবের হয়ে ভাল করার সুবাদে এই পুরস্কার পান কিলিয়ান এমবাপে। তবে এখানেই থাকতে চান না এমবাপে। সামনে আরও এগিয়ে যেতে চান তিনি। জিততে চান আরও অনেক পুরস্কার।

২০১৯ সালে আন্তর্জাতিক ফুটবলে বড় ইভেন্টের মধ্যে রয়েছে কোপা আমেরিকা। এবারের আসরটি অনুষ্ঠিত হবে ব্রাজিলে। আগামী ৭ জুন শুরু হয়ে টুর্নামেন্টটি শেষ হবে ১৪ জুলাই। ১২টি দলের অংশগ্রহণে মোট পাঁচটি ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হবে। কোপা আমেরিকার সর্বশেষ দুই আসরে চ্যাম্পিয়ন হয় চিলি। এই দুই আসরেই রানার্সআপ হয় আর্জেন্টিনা। এই বছর অন্যান্য উল্লেখযোগ্য টুর্নামেন্টের মধ্যে রয়েছে জুনে উয়েফা নেশন্স লীগের সেমিফাইনাল ও ফাইনাল। ক্লাব ফুটবলে উয়েফা নেশন্স লীগের দ্বিতীয় রাউন্ডের খেলা হবে মার্চে। এপ্রিল-মে’তে হবে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল পর্বের খেলা। ১ জুন মাদ্রিদে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। বিশ্বে বহুল জনপ্রিয় লীগ স্পেনের লা লিগার এল ক্ল্যাসিকো ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৩ মার্চ।

শীর্ষ সংবাদ:
১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ