সোমবার ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাত বছর বয়সী আর্চিই অস্ট্রেলিয়ার অধিনায়ক

সাত বছর বয়সী আর্চিই অস্ট্রেলিয়ার অধিনায়ক

স্পোর্টস রিপোর্টার ॥ না স্টিভেন স্মিথের মতো কোন অপরাধ করেননি টিম পেইন। দারুণ নেতৃত্বে পার্থ টেস্টে জয় উপহার দিয়ে সিরিজে স্বাগতিকদের ১-১এ সমতায় ফিরিয়েছেন। তবে ভারতের বিপক্ষে সিরিজের পরের টেস্টের জন্য সাত বছর বয়সী আর্চি শিলারকে অধিনায়ক করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)! আর্চির জীবন আর দশটা শিশুর মতো নয়। এই বয়সেই ১২ বার অস্ত্রোপচার হয়েছে তার। যার মধ্যে ৬ বারই ওপেন হার্ট সার্জারি। হৃৎপিে র অসুখে ভোগ আর্চি তারপরও স্বপ্ন দেখত ক্রিকেট খেলার। একদিন জাতীয় দলের অধিনায়ক হওয়ার। ছোট্ট আর্চি এখন মেলবোর্নে বুধবার শুরু হতে যাওয়া গুরুত্বপূর্ণ তৃতীয় টেস্টের অনুশীলনে ঘাম ঝরাচ্ছে!

পুরো বিষয়টাই আসলে প্রতীকী। আর্চির স্বপ্ন বাস্তবায়নে হাত বাড়িয়েছে একটি অলাভজনক সংস্থা। সংস্থাটি কঠিন রোগে ভোগা বাচ্চাদের স্বপ্ন পূরণে কাজ করে। সেই ক্যাম্পেনের অংশ হিসেবেই তার গায়ে উঠেছে অস্ট্রেলিয়া দলের জার্সি। ঘরের মাঠে বহল আলোচিত ভারত সিরিজ শুরুর আগেই আর্চিকে অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডে নেয়া হয়েছিল। প্রধান কোচ ও সাবেক তারকা জাস্টিন ল্যাঙ্গার ফোন করে এ খবর জানান আর্চিকে। তখনই সিদ্ধান্ত হয় ‘বক্সিং ডে’ ম্যাচে দলে থাকবে সে। ঘোষিত ১৫ সদস্য দলেও তার নাম রয়েছে। সেখানে সাধারণ সদস্য নয়, রীতিমতো কো-অধিনায়ক আর্চি। ফলে টিম পেইনের সঙ্গে মেলবোর্নে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবে সে। হয়ত টসের সময় পাশে দাঁড়াবে, বিরতির সময় ঘোরাঘুরি করবে...।

এর আগে মাঠে বলের আঘাতে অকালে মৃত্যুবরণ করা ফিলিপ হিউজেসকেও পরবর্তীতে দলে রেখেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এখানে হিউজ-আর্চিদের স্কোয়াডে থাকা অন্যরকম আবেগের জন্ম দেয়। যে আবেগ দেশটির অগণিত ক্রিকেপ্রেমী মানুষের মাঝে ছড়িয়ে পড়ে। লেগস্পিনার আর্চি আগেই জানিয়েছিল, অস্ট্রেলিয়ার হয়ে বোলিংয়ের সুযোগ পেলে সে প্রতিপক্ষ অধিনায়ক বিরাট কোহলিকে আউট করে দেবে!

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক