সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঠাকুরগাঁও চিনিকলে আখ মাড়াই শুরু

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ এক লাখ মেট্রিক টন আখ মাড়াই করে সাত হাজার আট শ’ ৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ঠাকুরগাঁও চিনিকলে চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার বিকেলে মিল চত্বরে উদ্বোধনী ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস শাহী’র সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশাসক আমিনুল ইসলাম প্রধান অতিথি ও অতিরিক্ত পুলিশ সুপার আল আসাদ মাহফুজুল হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরে অতিথিগণ মোনাজাতে এবং সুগার মিলের ডোঙ্গায় আখ ফেলে চলতি মৌসুমের ৬১তম আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করেন।

মিল কর্তৃপক্ষ জানান, গতবছরের চার হাজার নয় শ’ মেট্রিকটন চিনি অবিক্রিত রেখে চলতি মৌসুমে এক লাখ মেট্রিক টন আখ মাড়াই করে সাত হাজার আট শ’ ৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে সাত দশমিক ২৫ ভাগ। কোন প্রকার যান্ত্রিক ত্রুটিতে না পরলে মিলটি এবার ৯০ দিন চলবে।

আরও জানা যায়, ঠাকুরগাঁও চিনিকলে বর্তমান লোকসান দুই শ’ ৯৫ কোটি টাকা। এই লোকসান মোকাবেলায় ও শ্রমিক কর্মচারীদের বেতন দিতে ঋণ নিতে হয়েছে মিলটিকে। বিগত কয়েক বছর ধরে চিনির দাম কমে যাওয়ায় মিলটি ক্রমাগত লোকসানে পরে।

এ বছর মিল গেটে প্রতি কুইন্টাল (এক শ’ কেজি) তিন শ’ ৫০ টাকা ও বাহিরে (সেন্টারে) তিন শ’ ৪৬ টাকা দরে আখ ক্রয় করবে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস