রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৈশ্বিক জ্বালানি তেলের বাজার কার দখলে

অর্থনৈতিক রিপোর্টার ॥ তেল রফতানিকারক শীর্ষ ১৫টি দেশের সংগঠন অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কানট্রিজ বা ওপেক। কৃত্রিমভাবে জ্বালানির দাম বাড়ানোর জন্য সংগঠনটির বিরুদ্ধে সমালোচনা রয়েছে। সৌদি নেতৃত্বাধীন এই বাণিজ্য জোটের ওপর নাখোশ স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলছেন, ওপেক বাকি দুনিয়াটার সঙ্গে প্রতারণা করছে এবং আমি এটা পছন্দ করি না!

কিন্তু তেলের বাজারে ওপেকের প্রভাব কতটা? বিশ্বে তেল উৎপাদনকারী শীর্ষ দেশগুলোর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র শতকরা ১৩ ভাগ, সৌদি আরব ১২.৮, রাশিয়া ১২.৬, কানাডা ৫.৪, ইরান ৫.৩, ইরাক ৫, চীন ৪.৪, আরব আমিরাত ৪, কুয়েত ৩.৩, ব্রাজিল ৩.৩, ভেনেজুয়েলা ২.৫ ভাগ তেল উত্তোলন করে। তবে তেলের রিজার্ভ ভিন্ন হিসেব। সেক্ষেত্রে ২৯৭.৬ বিলিয়ন ব্যারেল রিজার্ভ নিয়ে ভেনেজুয়েলা শীর্ষে। ২৬৭.৯১ বিলিয়ন ব্যারেল রিজার্ভ নিয়ে এরপরেই রয়েছেন সৌদি আরব। বিশ্বে অপরিশোধিত তেল উৎপাদনের শতকরা ৪০ ভাগই ওপেকের। ওপেকভুক্ত প্রধান দেশগুলো হলো, আলজেরিয়া, ইরাক, ইরান, কাতার, ভেনেজুয়েলা, আরব-আমিরাত, কুয়েত ও সৌদি আরব। ২০০৮ সালে ইন্দোনেশিয়া ও সম্প্রতি এক ঘোষণায় কাতার ওপেক থেকে নিজেকে প্রত্যাহার করে নেবার ঘোষাণা দিয়েছে। সুতরাং ওপেকভুক্ত নয় এমন তেল উৎপাদনকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ও রাশিয়া বিশ্বে মোট উৎপাদনের ২৫ ভাগ নিয়ন্ত্রণ করেছে। তবে শীর্ষ তেল উৎপাদনকারী দেশ হয়েও যুক্তরাষ্ট্র এক্ষেত্রে নিজেদের চাহিদা মেটাতে সক্ষম নয়। প্রয়োজনের তিন ভাগের একভাগ এখনও তাদের আমদানি করতে হয়। এক্ষেত্রে তেলের বাজার নিয়ন্ত্রণে ওপেকের সদস্য দেশগুলো রাশিয়ার কাছে সহযোগিতা আশা করে। ২০১৬ সালে প্রতিদিন ১.২ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন কমিয়ে তেলের দামে ভারসাম্য রাখতে ওপেকের সিদ্ধান্তে সম্মতি দেয় রাশিয়া। ১৯৭০-এর দিকে ওপেকের এ ধরনের সিদ্ধান্তে তেলের মূল্য তিনগুণ বৃদ্ধি পাওয়ারও নজির রয়েছে। এসব ক্ষেত্রে প্রতিনিধিত্বকারী দেশটি হচ্ছে সৌদি আরব।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু