বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উয়েফা নেশন্স লীগের সেমিতে হল্যান্ড

  • অবনমন বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের, জার্মানির হয়ে ১০০ ম্যাচের মাইলফলক মুলারের, জার্মানি ২-২ হল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিদায় আগেই নিশ্চিত হয়েছিল। তবে শেষটা ভাল করে অন্তত ব্যর্থতা ভোলার চেষ্টা করতে পারতো ইউরোপের পাওয়ার হাউসরা। কিন্তু না, সেটা পারেনি জোয়াকিম লোর দল।

সোমবার রাতে উয়েফা নেশন্স ফুটবলে ‘এ’ লীগের ‘১’ নম্বর গ্রুপের ম্যাচে দুই গোলে এগিয়ে যেয়েও অতিথি হল্যান্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে স্বাগতিক জার্মানি। ঘারের মাঠ জেলসেনকির্চেনে ৮৪ মিনিট পর্যন্ত দুই গোলে এগিয়ে ছিল জার্মানরা। কিন্তু শেষ পাঁচ মিনিটে দুই গোলই পরিশোধ করে রাশিয়া বিশ্বকাপে খেলতে না পারা ডাচরা। কমলা জার্সিধারীদের আচমকা এই ঘুরে দাঁড়ানোয় জার্মানির খুব একট ক্ষতি না হলেও হতাশ হতে হয়েছে গ্রুপের আরেক দল ফ্রান্সকে। এই ড্রয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিনদের টপকে আসরের সেমিফাইনালে উঠে গেছে ঘুরে দাঁড়ানো হল্যান্ড। তার মানে এই গ্রুপ থেকে বিদায় নিতে হলো বর্তমান ও সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নকে। তাদের এখন খেলতে হবে দ্বিতীয় সারির ‘বি’ লীগে।

প্রথম লেগে নিজেদের মাঠে জার্মানদের বিরুদ্ধে ৩-০ গোলে জিতেছিল ডাচরা। গ্রুপের খেলা শেষে চার ম্যাচে ৭ করে পয়েন্ট পেয়েছে হল্যান্ড ও ফ্রান্স। কিন্তু হেড টু হেডে এগিয়ে থাকায় শিরোপা লড়াইয়ের টিকেট পেয়েছে ডাচরা। ‘এ’ লীগের চার গ্রুপের শীর্ষ দলগুলো নিয়ে আগামী বছরের জুনে হবে টুর্নামেন্টের শিরোপা লড়াই। গ্রুপ-২ থেকে সুইজারল্যান্ড, গ্রুপ-৩ থেকে পর্তুগাল ও গ্রুপ-৪ থেকে ইংল্যান্ড আগেই শেষ চার নিশ্চিত করেছে। নিজেদের মাঠে ম্যাচের দ্বিতীয়ার্ধে কিছুটা হাল্কা মেজাজে খেলার সাজা পেয়েছে জার্মানি। ফলে শেষ পাঁচ মিনিটের মধ্যে দুই গোল পরিশোধ করে সমতা দিয়ে ম্যাচের ইতি টানে সফরকারী ডাচরা। ম্যাচের প্রথমার্ধে টিমো ওয়ার্নার ও লেরয় সানের গোলে ২-০ গোলের ব্যবধানে লিড নেয় স্বাগতিক জার্মানি। কিন্তু দ্বিতীয়ার্ধের ৮৫ মিনিটে কুইন্সি প্রমেস একটি গোল পরিশোধ করার পর শেষ মিনিটে স্বাগতিক দলের হতাশার ষোলকলা পূর্ণ করেন লিভারপুল ডিফেন্ডার ফন ডিক।

ম্যাচের দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নেমে জার্মান জাতীয় দলের হয়ে শততম ম্যাচ খেলার মাইলফলকে পৌঁছে যান টমাস মুলার। তারকা এই ফরোয়ার্ড ১০০ ম্যাচে জার্মানদের হয়ে করেছেন ৩৮ গোল। তবে মুলারের মাইলফলকের ম্যাচটি স্মরণীয় করতে দেননি ফন ডিক। ম্যাচ শেষে ডাচ কোচ রোনাল্ড কোম্যান বলেন, আমাদের জন্য এটা খুবই কঠিন ছিল। জার্মানরা যেমন ক্ষুরধার ছিল তেমনি প্রথমার্ধে ছিল খুবই গতিময়। দ্বিতীয়ার্ধে এসে আমরা লড়াইয়ে ফেরার জন্য তাদের চেপে ধরি। তারা তাদের সুযোগের সদ্ব্যবহার করেছে। কিন্তু আমাদের বিশ্বাস এবং লড়াই শেষ পর্যন্ত এক পয়েন্ট পাওয়ার জন্য ছিল যথেষ্ট। গ্রুপ-১ এর জয়ী দল হিসেবে ড্রই ডাচদের শেষ চারে জায়গা পাওয়ার জন্য যথেষ্ট ছিল। গ্রুপে ফ্রান্স দ্বিতীয় স্থান লাভ করেছে। আর জার্মানি তলানির দল হিসেবে নেমে গেছে ‘বি’ লীগে। হতাশ জার্মান কোচ জোয়াকিম লো বলেন, এই ফলে আমি খুবই হতাশ। আমরা শাস্তি পেয়েছি, তাও বেশ করুণভাবে। ম্যাচে আমরা ভালই খেলেছি। এখান থেকে আমরা শিক্ষা গ্রহণ করেছি। একই রাতে প্রাগে অনুষ্ঠিত ‘বি’ লীগের গ্রুপ-১ এর ম্যাচে সেøাভাকিয়াকে ১-০ গোলে হারিয়েছে চেক প্রজাতন্ত্র। আরুশে অনুষ্ঠিত গ্রুপ-৪ এর ম্যাচে গোলশূন্য ড্র করেছে ডেনমার্ক ও আয়ারল্যান্ড। নিকোশিয়ায় অনুষ্ঠিত ‘সি’ লীগের গ্রুপ-৩ এর ম্যাচে নরওয়ে ২-০ গোলে হারিয়েছে সাইপ্রাসকে। সোফিয়ায় অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে বুলগেরিয়া ১-১ গোলে ড্র করেছে সেøাভানিয়ার সঙ্গে। তিবিলিশিতে অনুষ্ঠিত ‘ডি’ লীগের গ্রুপ-১ এর ম্যাচে জর্জিয়া ২-১ গোলে হারিয়েছে কাজাখস্তানকে। এ্যান্ডোরা লা ভেলায় গ্রুপের অপর ম্যাচটিতে গোলশূন্য ড্র করেছে এ্যান্ডোরা ও লাটভিয়া। স্কপজেতে অনুষ্ঠিত গ্রুপ-৪ এর ম্যাচে মেসিডোনিয়া ৪-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে জিব্রাল্টারকে। ভাদুজে অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে লিচটেনস্টেন ২-২ গোলে ড্র করেছে আর্মেনিয়ার সঙ্গে।

শীর্ষ সংবাদ:
টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক