শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ব এজতেমা স্থগিত

স্টাফ রিপোর্টার ॥ তবলীগের বিভক্তিতে আসন্ন বিশ্ব এজতেমা স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত হয়। ধর্মসচিব মোঃ আনিছুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। সবাই মিলে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান সচিব। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তবলীগ জামাতের বিবদমান দুই পক্ষ ছাড়াও পুলিশের আইজি, ধর্ম সচিবসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। আগামী জানুয়ারিতে বিশ্ব এজতেমা হওয়ার কথা ছিল। জানা গেছে, তবলীগের উভয় পক্ষের মধ্যে সমঝোতার মাধ্যমে বিশ্ব এজতেমার একটি তারিখ নির্ধারণে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ভারতের দেওবন্দে যাবে বলে সিদ্ধান্ত হয়েছে সরকারের সঙ্গে এক বৈঠকে। আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক শেখ মোঃ আবদুল্লাহ জানিয়েছেন, সভায় তবলীগ জামাতের দুই পক্ষকে এক জায়গায় আনার চেষ্টা করা হয়। উভয় পক্ষের সম্মতিতে কিছু সিদ্ধান্তও সেখানে হয়। জাতীয় নির্বাচনের সময় বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ভোটের কাজে নিয়োজিত থাকতে হয় উল্লেখ করে তিনি বলেন, দুই পক্ষ আলাদা আলাদা হয়ে দুই দফায় চারবার এজতেমা করলে পরিস্থিতি সামাল দেয়া কঠিন হবে, আইনশৃঙ্খলা পরিস্থিতিও বিঘিœত হতে পারে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় দুই পক্ষই জানুয়ারিতে এজতেমা না করাতে সম্মত হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় উভয় পক্ষই একমত হয়েছে যে এটি পরে হবে।

এদিকে তবলীগ জামাতের এক পক্ষ আগামী ১১, ১২ ও ১৩ জানুয়ারি এবং অন্যপক্ষ ১৮, ১৯ ও ২০ জানুয়ারি বিশ্ব এজতেমার প্রথম পর্বের তারিখ নির্ধারণ করেছিল। আবদুল্লাহ জানান, সভায় সর্বসম্মতিক্রমে ছয় সদস্যের একটি কমিটি করা হয়েছে। এই কমিটি ভারতের দেওবন্দ মাদ্রাসায় গিয়ে খোঁজখবর নিয়ে বিভ্রান্তি নিরসনে কাজ করবে। কারণ সেখান থেকে যে বক্তব্য এসেছে তা নিয়েই বিভ্রান্তি। সেখান গিয়ে যদি আলোচনা করা যায় তাহলে ঝামেলাটা মিটে যাবে।

তবলীগের বিবদমান দুই পক্ষকে এক করে একই তারিখে বিশ্ব এজতেমা আয়োজন করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন আওয়ামী লীগ নেতা আবদুল্লাহ।

জানা গেছে, উভয়পক্ষের সম্মতিতে ধর্ম সচিব আনিছুর রহমান, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, তবলীগের শূরা সদস্য সৈয়দ ওয়াসিফুল ইসলাম, মাওলানা মুহাম্মদ যোবায়ের এবং আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক শেখ আবদুল্লাহকে নিয়ে একটি কমিটি করা হয় সভায়। এই কমিটি দুই পক্ষের বিরোধ মেটাতে ভারতে গিয়ে আলোচনায় বসবেন বলে জানা গেছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার