সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের গার্ডিওলার কাছে নাকাল মরিনহো

  • ইংলিশ প্রিমিয়ার লীগ, ম্যানচেস্টার ডার্বিতে ম্যানসিটির সহজ জয়, চেলসি ও আর্সেনালের ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ একসময় স্প্যানিশ লা লিগায় ডাগআউটে সেয়ানে সেয়ানে লড়াই হতো তুই তারকা কোচ জোশে মরিনহো ও পেপ গার্ডিওলার মধ্যে। রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার মধ্যে ধ্রুপদী লড়াইয়ে তারাও থাকতেন আকর্ষণের কেন্দ্রবিন্দুতে।

সময়ের পরিক্রমায় দু’জনেই ঠিকানা বদল করে এসেছেন ইংলিশ প্রিমিয়ার লীগে। মজার বিষয়, স্পেনের মতো এখানেও তারা দুই প্রতিদ্বন্দ্বী ক্লাবে। গার্ডিওলা ম্যানচেস্টার সিটি আর মরিনহো ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ। কিন্তু ইংলিশভূমে এসে কিছুতেই গার্ডিওলার সঙ্গে পাল্লা দিতে পারছেন না স্পেশাল ওয়ান। হরহামেশাই তাকে বেইজ্জতি হতে হয়। এই যেমন রবিবার রাতে আরেকবার লজ্জা পেয়েছেন পর্তুগীজ লৌহমানব। ইতিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রিমিয়ার লীগের ম্যানচেস্টার ডার্বিতে স্বাগতিক ম্যানসিটির কাছে ৩-১ গোলে হেরেছে অতিথি ম্যানইউ। এর ফলে আবারও লীগ টেবিলের শীর্ষে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। আরেক ম্যাচে ফুলহ্যামকে ২-০ গোলে হারিয়ে শিরোপা দৌড়ে দারুণভাবে টিকে আছে লিভারপুল। তবে শীর্ষ দুই দলের মতোই অপরাজিত থাকা চেলসি ঘরের মাঠে এভারটনের সঙ্গে গোলখশূন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে। হেনরিক মাখিটারিয়ানের শেষ মুহূর্তের গোলে এমিরেটস স্টেডিয়ামে ওলভারহ্যাম্পটনের সঙ্গে ১-১ গোলে ড্র করে উত্তর লন্ডনের প্রতিদ্বন্দ্বী টটেনহ্যামকে টপকে চতুর্থ স্থান দখলের সুযোগ হাতছাড়া করেছে আর্সেনাল। বর্তমানে ৩২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে ম্যানসিটি। ৩০ পয়েন্ট নিয়ে সিটির ঘাড়ে নিশ্বাস ফেলা দলের নাম লিভারপুল। ২৮ পয়েন্ট নিয়ে লিভারপুলের পরেই আছে চেলসি। সিটির নগর প্রতিদ্বন্দ্বী ম্যানইউ মৌসুমে এই নিয়ে লীগে চতুর্থ পরাজয়ে ২০ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে আছে।

দুই অর্ধের শুরুর দিকে ডেভিড সিলভা ও সার্জিও অ্যাগুয়েরোর দুই গোলে সিটি পুরো ম্যাচেই নিজেদের আধিপত্য ধরে রাখে। ৫৮ মিনিটে পেনাল্টি থেকে এন্থনি মার্শালের গোলে ইউনাইটেড লড়াইয়ে ফেরার ইঙ্গিত দিলেও ম্যাচ শেষের চার মিনিট আগে ইকে গুনডোগানের গোলে সিটির জয় নিশ্চিত হয়। ৪৪টি পাসের পর গুনডোগানের এই গোলটিকে ম্যাচের অন্যতম সেরা গোল হিসেবে বিবেচনা করা হচ্ছে। ম্যাচ শেষে ম্যানসিটি কোচ গার্ডিওলা বলেন, আমি মনে করি সিটি সঠিক পথেই আছে। তবে লিভারপুল, চেলসি, এমনকি আর্সেনাল ও টটেনহ্যামেরও শিরোপা জয়ের সমান সুযোগ আছে। আমরা মাত্র দুই পয়েন্ট এগিয়ে আছি। একটি বিষয় এখানে গুরুত্বপূর্ণ যে আমরা ধারাবাহিকতা ধরে রেখেছি। বেশিরভাগ সময় এজন্য আমাদের ভাল খেলতে হচ্ছে। এখনো অনেক কিছুতেই আমাদের উন্নতি প্রয়োজন আছে যা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।অন্যদিকে ম্যানইউ কোচ মরিনহো স্বীকার করেছেন তার দল এখন শুধুমাত্র শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার লড়াই করে যাচ্ছে। এ প্রসঙ্গে তিনি বলেন, মৌসুমের শুরুতে আমরা জানতাম যে গত মৌসুমে দ্বিতীয় স্থান লাভ করাটা দুর্দান্ত এক অর্জন ছিল। এই মৌসুমে আমরা শীর্ষ চারের জন্য লড়াই করছি। শিরোপার কথা বলতে গেলে আমাদের অবশ্যই শীর্ষে থাকতে হবে। এ কারণেই যতদূর সম্ভব ব্যবধান কমানো যায় এটাই এখন মূল লক্ষ্য। একবার শীর্ষ চারের মধ্যে উঠতে পারলে তবেই বোঝা যাবে কার সঙ্গে পার্থক্য কতটুকু। গত বুধবার চ্যাম্পিয়ন্স লীগে জুভেন্টাসের বিরুদ্ধে ২-১ গোলের জয়ের ম্যাচে ইউনাইটেড শেষ পাঁচ মিনিটে দুই গোল করেছিল। অন্যদিকে সিটি ইতিহাদ স্টেডিয়ামে শাখতার ডোনেস্ককে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল। স্পেশাল ওয়ান বলেন, সবাই একটি বিষয় একমত হবে যে জুভেন্টাসের মত বিশ্বের অন্যতম সেরা একটি দলের বিপক্ষে পুরো ৯০ মিনিট তাদের মাঠে খেলে জয় ছিনিয়ে নেয়া আর শাখতারের মতো দলের বিপক্ষে নিজেদের মাঠে ৬-০ গোলে জয়ী হওয়ার মধ্যে অবশ্যই পার্থক্য আছে।আরেক ম্যাচে অ্যানফিল্ডে ফুলহ্যামকে সহজেই হারায় লিভারপুল। এটা এ্যানফিল্ডে ফুলহ্যামের টানা সপ্তম হার। ম্যাচের ৪১ মিনিটে মোহাম্মদ সালাহ’র মৌসুমের অষ্টম গোলে এগিয়ে যায় লিভারপুল। যদিও এর মাত্র ১৪ সেকেন্ডের মধ্যে আলেক্সান্দার মিট্রোভিচের হেড অফসাইডের কারণে বাতিল হয়ে গেলে সফরকারীদের সমতায় ফেরা হয়নি। ৫৩ মিনিটে জিহার্দান শাকিরি ব্যবধান দ্বিগুণ করলে লিভারপুলের জয় নিশ্চিত হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু