সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বচ্যাম্পিয়নশিপসে বিলেসের ইতিহাস

স্পোর্টস রিপোর্টার ॥ দোহায় শেষ হয়ে গেল বিশ্ব জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপস। পুরো আসরটিই ছিল মার্কিন তরুণী সিমোন বিলেসের সাফল্যে উদ্ভাসিত। শেষদিনে তিনি ব্যক্তিগত ফ্লোর এক্সারসাইজেও জিতেছেন স্বর্ণপদক। এটি চতুর্থ স্বর্ণ এ আসরে। প্রথম মার্কিন নারী হিসেবে সবগুলো ইভেন্টে পদক জয়ের রেকর্ড গড়েছেন তিনি। চারটি স্বর্ণ এবং একটি করে রৌপ্য ও ব্রোঞ্জসহ সবমিলিয়ে ৬টি পদক জিতেছেন তিনি। বিশ্ব আসরে সবমিলিয়ে ২০টি পদক জিতে ইতিহাসের সর্বাধিক বিশ্বচ্যাম্পিয়নশিপস পদকের মালিক হয়ে রেকর্ড স্পর্শ করেছেন রাশিয়ান সভেতলানা খোরকিনার।

বিলেস গত ১০ দিন ধরে দোহায় ব্যস্ত সময় কাটিয়েছেন। আগেই জিতেছিলেন তিনটি স্বর্ণ, একটি রৌপ্য ও একটি ব্রোঞ্জ। শেষদিনে ফ্লোর এক্সারসাইজেও সোনা জয় করেন ২১ বছর বয়সী এ মার্কিন কৃষ্ণকন্যা। তার সতীর্থ মরগান হার্ড রৌপ্য ও জাপানের মাই মুরাকামি তৃতীয় হয়ে ব্রোঞ্জ জয় করেন। এ সাফল্যের ফলে বিশ্বচ্যাম্পিয়নশিপসে সবমিলিয়ে ১৪টি স্বর্ণপদক বিলেসের দখলে চলে গেল। সবমিলিয়ে ২০টি বিশ্বচ্যাম্পিয়নশিপস পদক। এবার চারটি স্বর্ণ জিতেছেন তিনি দলগত ফাইনাল, অল-এরাউন্ড, ভল্ট ও ফ্লোর এক্সারসাইজে। ব্যালেন্স বিমে ব্রোঞ্জ এবং নিজের সবচেয়ে দুর্বল ইভেন্ট আনইভেন বারে রৌপ্য জেতেন।

অথচ এবার বিশ্ব আসরে অংশ নেবেন কিনা সেটা নিয়েই ছিল সংশয়। প্রতিযোগিতা শুরুর মাত্র কয়েকদিন আগে কিডনিতে পাথর হওয়ায় হাসপাতালে যেতে হয়েছিল বিলেসকে। ১৯৮৮ সালের অলিম্পিকে সর্বশেষবার জিমন্যাস্টিক্সের বড় প্রতিযোগিতার সব ইভেন্টে পদক জিতেছিলেন রোমানিয়ার ড্যানিয়েলা সিলিভাস। তারপর সেই ইতিহাসের পুনরাবৃত্তি এবার ঘটালেন বিলেস। তবে প্রথম মার্কিন তরুণী হিসেবে এ কৃতিত্ব দেখিয়ে ইতিহাস গড়েছেন তিনি। বিলেস এরপর বলেন, ‘আমার মনে হয় গর্বিত হওয়ার মতো অনেক বিষয় আছে এখানে।

সবচেয়ে বেশি গর্বিত যে আমি এখানে আসতে পেরেছি এবং সবগুলো ইভেন্টের ফাইনালে উঠতে পেরেছি ও সবগুলোতেই পদক জিততে পেরেছি। আশা করছি আগামী বছর সবগুলো ইভেন্টে আরও বেশি আত্মবিশ্বাস নিয়ে নামতে সক্ষম হব। এখন আমি অসুস্থতা কাটিয়ে ওঠার জন্য সার্বিক পদক্ষেপ নেব।’

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু