বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুসিক হাউজিং এস্টেটে আমদীঘির লিজ বাতিল, ভরাট বন্ধে রুল

স্টাফ রিপোর্টার ॥ কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) হাউজিং এস্টেট এলাকার আমদীঘির লিজ বাতিল করে ভরাট বন্ধে রুল জারি করেছে হাইকোর্ট। এদিকে পূর্ব-নোটিশ ছাড়া নির্দিষ্ট ক্যাম্প চিহ্নিত না করে বিহারীদের উচ্ছেদ করা যাবে না বলে জারি করা রুল খারিজ করে দিয়েছে হাইকোর্ট। অন্যদিকে টকশোতে নারী সাংবাদিককে কটূক্তি করায় মানহানির মামলায় গ্রেফতার হওয়া জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ব্যারিস্টার মইনুল হোসেনের জন্য কারাগারে ডিভিশন চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ করা হয়েছে। এ বিষয়ে আদেশ দেয়ার জন্য আজ সোমবার দিন ধার্য করেছে হাইকোর্ট। রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে।

কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) হাউজিং এস্টেট এলাকার আমদীঘির লিজ বাতিল করে ভরাট বন্ধে রুল জারি করেছে হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রবিবার এ আদেশ প্রদান করেছে। একইসঙ্গে স্পেশাল সার্ভে কমিটি করে ৯০ দিনের মধ্যে লিজ বাতিল ও ভরাট বন্ধে নেয়া পদক্ষেপ বিষয়ে আদালতকে জানাতে বলা হয়েছে। এছাড়াও আমদীঘিতে মাটি ভরাট বন্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে কুমিল্লা জেলা প্রশাসক, পুলিশ সুপার ও স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেয়া হয়েছে।

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন সুপ্রীমকোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া। সঙ্গে ছিলেন সৈয়দা শাহীন আরা লাইলি ও দিদারুল আলম দিদার। এ্যাডভোকেট একলাছ উদ্দিন বলেন, কুমিল্লার হাউজিং এস্টেটের ’৯২ সালের মূল নক্সায় আমদীঘিসহ একাধিক দীঘি রয়েছে। তবে আমদীঘিকে খাস জমি দেখিয়ে গত বছর ছয় ব্যক্তিকে লিজ দেয়া হয়। বিষয়টি নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর চলতি বছরের ১৮ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় ওই লিজ বাতিল করে মাটি ভরাট বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়। তারপরও সংশ্লিষ্টরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করায় আইনী পদক্ষেপ নেয়া হয়।

এর আগে ঐতিহ্যবাহী ওই দীঘিটিকে প্লট দেখিয়ে তা ভরাট করা হচ্ছে -মর্মে বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হলে বিবাদীর প্রতি নোটিস পাঠানো হয়। নোটিসের জবাব না পাওয়ায় হাইকোর্টে রিট করা হয়। ওই দীঘি এলাকার বাসিন্দা নাজমুল আলম রিটটি দায়ের করেন। রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয় গৃহায়ন ও গণপূর্ত সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিবেশ ও বন সচিব, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, পরিবেশ অধিদফতর, কুমিল্লার জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ ১০ জনকে।

বিহারী ক্যাম্প উচ্ছেদ করা যাবে না মর্মে জারি করা রুল খারিজ ॥ পূর্ব-নোটিস ছাড়া নির্দিষ্ট ক্যাম্প চিহ্নিত না করে বিহারীদের উচ্ছেদ করা যাবে না বলে জারি করা রুল খারিজ করে দিয়েছে হাইকোর্ট। রবিবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রবিবার এ আদেশ প্রদান করেছে। এর ফলে ‘মিরপুরের দশটি ওয়াপদা ভবন ও মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পের বাইরে ঢাকায় বসবাসরত বিহারীদের উচ্ছেদে আর কোনও বাধা রইল না’ বলে জানিয়েছেন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আইনজীবী মোঃ নজরুল ইসলাম খন্দকার। আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী ড. শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার পাল। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষে ছিলেন মোঃ শাহজাহান।

ব্যারিস্টার মইনুল হোসেনের ডিভিশন বিষয়ে আদেশ আজ ॥ জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ব্যারিস্টার মইনুল হোসেনের জন্য কারাগারে ডিভিশন চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ করা হয়েছে। এ বিষয়ে আদেশ দেয়ার জন্য আজ সোমবার দিন ধার্য করেছে হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশের জন্য এ দিন ঠিক করেন। আদালতে মইনুলের পক্ষে শুনানি করেন ড. কামাল হোসেন ও এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে সকালে ব্যারিস্টার মইনুলের ডিভিশন চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১