মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন ধূলিসাৎ মৌসুমীদের

স্পোর্টস রিপোর্টার ॥ বড় আশা নিয়ে তাজিক-রাজ্যে পা রেখেছিল মৌসুমীরা। কিন্তু কোন ম্যাজিক দেখাতে না পারায় বিদায়ঘণ্টা বেজে গেল তাদের। এএফসি অনুর্ধ-১৯ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে দুশানবেতে শুক্রবার চাইনিজ তাইপের কাছে ০-২ গোলে হেরেছে বাংলাদেশ। এ নিয়ে গ্রুপে টানা দুই ম্যাচ হারল গোলাম রব্বানী ছোটনের দল। আর এই হারে দ্বিতীয় রাউন্ডে যাবার স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেল তাদের। এখন আর শেষ ম্যাচে জিতলেও কোন লাভ হবে না। ম্যাচটি বাংলাদেশের জন্য ছিল ‘ডু অর ডাই’ ম্যাচ। কিন্তু প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে না পারায় এবং বিপক্ষের আক্রমণগুলো ঠিকমতো সামাল দিতে না পারায় হারের তেতো স্বাদ পেতে হয় বাংলাদেশ দলকে।

নিজেদের প্রথম ম্যাচে ৭-০ গোলে দক্ষিণ কোরিয়ার কাছে হেরেছিল লাল-সবুজরা। আর তাজিকিস্তানকে একই ব্যবধানে প্রথম ম্যাচে হারিয়েছিল চাইনিজ তাইপে।

প্রথমার্ধের ৪৪ মিনিটে গোল খেয়ে বিরতিতে যায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের শুরুতে আরও এক গোল খেয়ে পিছিয়ে পড়া দল পরে ঘুরে দাঁড়াতে পারেনি। আগামী রবিবার গ্রুপে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে স্বাগতিক তাজিকিস্তানের বিরুদ্ধে সান্ত¡নার ম্যাচে মুখোমুখি হবে মেয়েরা। প্রাথমিক বাছাইয়ের ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্সআপকে নিয়ে হবে বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড। সেখান থেকে চার দল পাবে ২০১৯ সালে থাইল্যান্ডে হতে যাওয়া মূলপর্বের টিকেট।

বাংলাদেশের অবশ্য আশা ছিল অতীত-ফলের জন্য। ২০১৬ সালে এএফসি অনুর্ধ-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে চাইনিজ তাইপেকে তারা ৪-২ গোলে হারিয়েছিল। ওই ম্যাচের বেশ ক’জন খেলোয়াড়ই শুক্রবার খেলেছে। কিন্তু অতীত ফল অনুকূলে থাকলেও জিততে পারেনি তারা।

সাফের আসরে খেলা আর এএফসির আসরে খেলা যে এক জিনিস নয় সেটা হাড়ে হাড়েই উপলব্ধি করতে পেরেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যারা। কাজেই এই ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে আগামীতে নিজেদের দুর্বলতা কিভাবে কাটিয়ে উঠে তারা, সেটাই এখন দেখার বিষয়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ