সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবচেয়ে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদ

অনেক সেলিব্রেটি রয়েছেন যাদের দাম্পত্য জীবনের সমাপ্তি ঘটেছে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদের মধ্য দিয়ে। এই তালিকাতে রয়েছেন ম্যাডোনা, টাইগার উডস, পল ম্যাককার্টনি, এমনকি বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। কোন কোন বিবাহবিচ্ছেদ নিষ্পত্তিতে পরিশোধকৃত অর্থের পরিমাণ এত যে, শুনে আপনার চোখ কপালে উঠবে! লিখেছেন- আসিয়া আফরিন চৌধুরী

অ্যালেক ওয়াইল্ডেনস্টেইন এবং জোসেলিন ওয়াইল্ডেনস্টেইন

অত্যন্ত তিক্ততার বিবাহবিচ্ছেদ প্রক্রিয়া ঘটেছিল তেল সম্রাট হ্যারল্ড হাম ও তার স্ত্রী সু অ্যান আর্নালের মধ্যে। হ্যারল্ড বিবাহবিচ্ছেদের নিষ্পত্তিতে খোড়পোশের জন্য স্ত্রীকে ৯৭৪.৮ মিলিয়ন ডলারের বিশাল অঙ্কের চেক লিখে দেন। কিন্তু বহুমূল্য চেকটি সঙ্গে সঙ্গে ফেরত পাঠিয়ে দিন আর্নাল। তিনি বলেন, আদালত তার খোড়পোশের জন্যে প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলারের যে নির্দেশ দিয়েছিল, তার সঙ্গে তিনি একমত নন। তিনি মনে করেন তার সাবেক স্বামীর বিশাল অর্থবিত্ত আছে, তার আরও বেশি পরিমাণ টাকা পাওয়া উচিত। কয়েক বছরের দীর্ঘ আইনী লড়াইয়ের পর অবশেষে ২০১৫ সালে চেকটি গ্রহণ করেন আর্নাল।

রুপার্ট মারডক এবং আনা টোর্ব

লাস ভেগাসের বিশিষ্ট ক্যাসিনো ব্যবসায়ী স্টিভ। তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন এলিনে ওয়েইনের সঙ্গে। তাদের বিবাহবিচ্ছেদের ঘটনাটি বেশ ঘটনাবহুল। কেননা তারা একবার নয়, দুইবার বিবাহবন্ধনে আবদ্ধ হন।

প্রথমবার তাদের দাম্পত্যজীবন ছিল ১৯৬৩ থেকে ১৯৮৬ এবং পরে ১৯৯১ থেকে ২০১০ সাল পর্যন্ত। তাদের পরবর্তী সময়ে বিবাহবিচ্ছেদ নিষ্পত্তি বেশ ব্যয়বহুল। যদিও বিস্তারিত ঘটনা অপ্রকাশিত রয়েছে। তবে ধারণা করা হয় এই অর্থের পরিমাণ ১ বিলিয়ন ডলারের কম নয়।

বার্নি এক্লেস্টোন এবং স্লাভিকা রাডিস

যুক্তরাজ্যের অন্যতম ধনকুবের বার্নি এক্লেস্টোন। তিনি ফর্মূলা ওয়ানের সাবেক নির্বাহী। এক সময় তিনি যুক্তরাজ্যের একটি ফুটবল ক্লাবেরও মালিকানা নিয়েছিলেন। তবে তিনি বেশি আলোচিত হয়েছিলেন মডেল স্লাভিকা রাডিসের সঙ্গে বিবাহবিচ্ছেদের ঘটনায়।

২০০৯ সালে ব্যয়বহুল এই বিবাহ বিচ্ছেদ ঘটে। তাদের বিবাহবিচ্ছেদ নিষ্পত্তি সম্পর্কিত ঘটনা গোপনীয় থাকলেও ধারণা করা হয় বার্নিকে ১.২ বিলিয়ন ডলার রাডিসকে পরিশোধ করতে হয়।

স্টিভ ও এলিনে ওয়েইন

মিডিয়া মোগল রুপার্ট মারডক ও সাংবাদিক মারিয়া টোর্ব, তাদের ৩১ বছরের বিবাহিত জীবনে রয়েছে ৩ সন্তান। এই দম্পতি ১৯৯৮ সালে বিবাহবিচ্ছেদের ঘোষণা দেন এবং ‘বন্ধুত্বপূর্ণ বিচ্ছেদ’ এর মধ্যে তাদের দাম্পত্যজীবনের সমাপ্তি ঘটান।

গুঞ্জন রয়েছে, এই বিচ্ছেদের জন্য টোর্ব ১.৭ বিলিয়ন ডলার গ্রহণ করেছেন। বিচ্ছেদের পর উভয়ই দ্রুত নতুন বিবাহবন্ধনে আবদ্ধ হোন। বিচ্ছেদের মাত্র ১৭ দিনের মাথায় উইন্ডি ডেংকে রুপার্ট বিয়ে করেন। বিচ্ছেদের ৬ মাস পরে উইলিয়াম মানকে বিয়ে করেন টোর্ব।

হ্যারল্ড হাম এবং সু অ্যান আর্নাল--

সবচেয়ে ব্যয়বহুল বিবাহ নিষ্পত্তির ঘটনা ঘটে ১৯৯৯ সালে। ফ্রেঞ্চ-আমেরিকান ব্যবসায়ী ও আর্ট ডিলার অ্যালেক ওয়াইল্ডেনস্টেইন তার ২১ বছর বয়সী স্ত্রী জোসেলিনকে ডিভোর্স দেন। এই ডিভোর্সের ফলে জোসেলিন ২.৫ বিলিয়ন ডলার লাভ করেন। ঘটনা এখানেই শেষ নয়, পরবর্তী সময়ে ১৩ বছরে আরও ১০০ মিলিয়ন ডলার পরিশোধের কথাও লোকমুখে শোনা যায়। অর্থাৎ মোট অর্থের পরিমাণ দাঁড়ায় ৩.৮ বিলিয়ন ডলার। এ সংখ্যা শুনে যে কারও চোয়াল ঝুলে যেতেই পারে!

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

আদনান খাসোগি এবং সুরায়া খাসোগি

১৯৬১ সালে সৌদি আরবের অস্ত্র ব্যবসায়ী আদনান খাসোগির সঙ্গে ২০ বছর বয়সী ব্রিটিশ নারী সান্ড্রা ড্যালির বিয়ে হয়। যিনি পরে ইসলাম ধর্ম গ্রহণ করে সুরায়া নাম গ্রহণ করেন। এই দম্পতির ১৭টি বাড়ি, তিনটি বিমান ও তিনটি ইয়ট ছিল। ১৯৭৪ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয় এবং নিষ্পত্তিতে পরিশোধিত অর্থের পরিমাণ ৮৭৪ মিলিয়ন ডলার। যা বর্তমান মুদ্রাস্ফীতি অনুযায়ী হিসাব করলে প্রায় ২ বিলিয়ন অর্থের সমপরিমাণ।

দিমিত্রি রিবোলোভ্লেভ এবং এলেনা রিবোলোভ্লেভ

এলেনা রিবোলোভ্লেভ রাশিয়ান ধনকুবের দিমিত্রি রিবোলোভ্লেভের সঙ্গে বিবাহবিচ্ছেদের জন্য আপীল করেন এবং আদালতে দিমিত্রির বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে জানান, দিমিত্রি তার সম্পদ কেবল বন্ধু এবং অভিজাত ব্যক্তিদের পেছনে ব্যয় করেন। বিবাহবিচ্ছেদ নিষ্পত্তিতে আদালত এলেনার পক্ষে বড় অঙ্কের অর্থ অর্থাৎ ৪.৫ বিলিয়ন ডলার পরিশোধ করার আদেশ দেন। তবে আপিল করার পরে এলেনা মাত্র ৬০৪ মিলিয়ন ডলারে দফারফা করতে বাধ্য হন।

ক্রেইগ মাকাও এবং ওয়েন্ডি মাকাও

মোবাইল ইন্ডাস্ট্রির অগ্রদূত বলা হয় ক্রেইগ মাকাওকে। আর পত্রিকা প্রকাশক হিসেবে খ্যাতি রয়েছে ওয়েন্ডি মাকাওয়ের। তাঁদের দুইজনের বিবাহবিচ্ছেদ ঘটে ১৯৯৭ সালে।

ফোর্বসের তথ্যমতে, তাদের বিবাহবিচ্ছেদ নিষ্পত্তিতে পরিশোধিত অর্থের পরিমাণ ৪৬০ মিলিয়ন ডলার। এই বিবাহ বিচ্ছেদের ঘটনায় সেই সময় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছিল।

মেল গিবসন এবং রবিন মুর

গম্ভীর ও ভিন্নধর্মী অভিনেতা হিসেবে সুনাম রয়েছে মেল গিবসনের। গালিপলি ছবিতে ছবিতে অভিনয়ের জন্য তিনি অস্ট্রেলিয়ান ফিল্ম ইনস্টিটিউট থেকে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করেন। ৪২৫ মিলিয়ন ডলারে অভিনেতা মেল গিবসন ও রবিন মুরের বিবাহবিচ্ছেদ নিষ্পত্তি হয়। এটিই হলিউডের ইতিহাসে সর্বোচ্চ পরিশোধকৃত অর্থ। মেল গিবসনকে তার প্রায় অর্ধেক সম্পত্তি দিয়ে এই হিসাব চুকাতে হয়।

বব জনসন এবং শিলা ক্রাম্প জনসন

টেলিভিশন মোগল বব জনসন ও শিলা ক্রাম্প জনসনের দাম্পত্য জীবনের সময় ছিল ১৯৬৯ থেকে ২০০২ সাল পর্যন্ত। তারা একত্রে সে সময় গড়ে তোলেন ব্ল্যাক এন্টারটেইনমেন্ট টেলিভিশন নেটওয়ার্ক। ২০০০ সালে এই দম্পত্তি আফ্রিকান-আমেরিকানদের মধ্যে প্রথম বিলিওনিয়ারের খাতায় নাম লেখান। এর দুই বছরের মাথায় তাদের ডিভোর্স হয়ে যায় এবং বিবাহবিচ্ছেদ বাবদ ৪০০ মিলিয়ন ডলার পান শিলা ক্রাম্প।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records