বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝলক

যে গাড়ি মুহূর্তেই বিমান!

রাস্তায় গাড়ি চালিয়ে যাওযার সময় আপনার একটু আকাশে ওড়ার সাধ হলো। কী করবেন। আকাশে ওড়ার সাধ মাটিচাপা দিয়ে বাসায় ফিরবেন, এই তো? না আপনি চাইলে এক মিনিটেরও কম সময়ের মধ্যে আপনার গাড়িটিকে বিমান বানিয়ে আকাশে উড়তে পারবেন। যুক্তরাষ্ট্রের টেরাফুগিয়া নামে একটি কোম্পানি বিশ্বে প্রথমবারের মতো এই গাড়ি তৈরি করেছে। আগামী মাস থেকেই মার্কিন গ্রাহকদের হাতে এ গাড়ির চাবি তুলে দেবে টেরাফুগিয়া। প্রখ্যাত গাড়ি নির্মাতা কোম্পানি ভলবোর সহযোগী প্রতিষ্ঠান এই টেরাফুগিয়া। তারা গাড়িটির নাম দিয়েছে টিএফ-এক্স। তবে এটির দাম এখনও নির্ধারিত হয়নি।

খবরে বলা হয়েছে, টিএফ-এক্স আকাশের অন্তত ১০ হাজার ফুট ওপর দিয়ে ঘণ্টায় এক শ’ কিমির বেশি গতিতে উড়তে পারবে। তবে এই গাড়ি কেনার জন্য গ্রাহককে প্রথমে বৈধ ড্রাইভিং ও বিমান চালানোর লাইসেন্স দেখাতে হবে। গাড়িটি শতভাগ নিরাপদ ও আরামদায়ক। এতে পর্যাপ্ত মাল রাখার জায়গা রয়েছে। একই সঙ্গে আছে প্যারাস্যুট সুবিধা। কোন সমস্যা দেখা দিলে চালক অনায়াসে প্যারাস্যুট নিয়ে নিচে নামতে পারবেন। বাড়ির উঠানের ছোট্ট ল্যান্ডিং স্টেশনে এটি অবতরণ করানো যাবে। এতে আপাতত দুজনের ভ্রমণ সুবিধা রয়েছে।

টেরাফুগিয়ার প্রধান নির্বাহী ক্রিস জারান বলেন, আমরা ডোর-টু ডোর যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন নিয়ে কাজ করছি। সেখানে এই গাড়ি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আমার মনে হয় এই গাড়ি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রভূত পরিবর্তন ঘটাবে। Ñসিনহুয়া অবলম্বনে।

পাখিও লাল হয় লজ্জায়

কে বলে যে লজ্জা পেলে শুধু মানুষের মুখই লাল হয়। গবেষকরা জানিয়েছেন পাখিরাও লজ্জায় লাল হয়। বিশেষ করে ম্যাকাও প্রজাতির পাখির ক্ষেত্রে এমনটি ঘটে। ফ্রান্সের ‘আইএনআরএ সেন্টার ভ্যাল দ্য লয় নামে একটি প্রতিষ্ঠানের গবেষকরা কতগুলো নীল-হলুদ ম্যাকাও নিয়ে বেশ কিছুদিন ধরে গবেষণা চালাচ্ছিলেন। পাখিরা পরস্পরের মধ্যে কীভাবে আলাপ করে, তাদের ট্রেনারদের সঙ্গে তাদের সম্পর্কই বা কেমনÑ এমন নানা প্রশ্নের উত্তর খুঁজছিলেন এ ফরাসী গবেষকরা।

সেই পরীক্ষা-নিরীক্ষার ফল সম্প্রতি প্লাস ওয়ান নামক একটি সাময়িকীতে প্রকাশিত হবে। সেখানে বলা হয়েছে যে, আবেগের মুহূর্তে এই নীল-হলুদ ম্যাকাওর মুখের অংশ লাল হয়ে ওঠে। ম্যাকাওদের সারা শরীরেই রঙিন পালক থাকে। শুধু চোখের চারপাশটায় কিছুটা ত্বক। আর সেখানটাই সময় সময়ে লাল হয়ে যায়।

গবেষকরা জানান, ম্যাকাওগুলোর নিজেদের মধ্যে আলাপচারিতার সময়ে, অনেক ক্ষেত্রেই তাদের মুখ লাল হতে দেখা গেছে। এমনকি ট্রেনাররা যখন তাদের সঙ্গে কথা বলে, তখনও তারা লজ্জায় ‘লাল’ হয়েছে।

প্রসঙ্গত, পাখিরা চুপচাপ বসে থাকলে অনেক সময়েই সারা শরীর ফুলিয়ে দেয়। এটিও তাদের এক ধরনের অভিব্যক্তি বলে জানিয়েছেন গবেষকরা। সায়েন্স ডেইলি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং