সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু ৪ অক্টোবর

অর্থনৈতিক রিপোর্টার ॥ এসএমই ফাউন্ডেশন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণের লক্ষ্যে নানাবিধ কার্যক্রম গ্রহণ করে থাকে। এরই অংশ হিসেবে এ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের (এএফডিবি) সঙ্গে যৌথভাবে দেশে প্রথমবারের মতো হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৮ আয়োজন করতে যাচ্ছে তারা।

আগামী ৪ থেকে ৬ অক্টোবর রাজধানীর গুলশানে খাজানা গার্ডেনিয়া গ্রান্ড হলে ৩ দিনব্যাপী এই ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আগামী ৪ অক্টোবর দুপুর ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ফেস্টিভ্যাল উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরীও উপস্থিত থাকবেন।

এই ফেস্টিভ্যালে বাংলাদেশের ঐতিহ্যবাহী ৭ ধরনের তাঁতপণ্য যেমন- নকশিকাঁথা, মিরপুরের বেনারসি, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের তাঁত, জামদানি, মণিপুরী তাঁত ও রাঙ্গামাটির তাঁত নিয়ে বিভিন্ন এ্যাসোসিয়েশন, ডিজাইনার ও তাঁতীসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা অংশ নেবে। ফেস্টিভ্যালে মোট স্টল থাকবে ৪০টি। এরমধ্যে ৭টি স্টলে থাকবে দেশের খ্যাতনামা ডিজাইনারদের তৈরি তাঁতপণ্য। অন্যান্য স্টলে থাকবে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা সুদক্ষ তাঁতীদের বুনন করা তাঁতপণ্য। এছাড়াও ফেস্টিভ্যালে দেশের ঐতিহ্যবাহী ৭ ধরনের তাঁতপণ্যের বুনন প্রক্রিয়া প্রদর্শনের ব্যবস্থা থাকবে।

মাগুরায় ইলিশের ব্যাপক আমদানি

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় ইলিশ মাছের ব্যাপক আমদানি হওয়ায় দাম অনেক কমে যাওয়ায় সাধারণ মানুষের মুখে হাসি ফুটেছে। তারা ইলিশের স্বাদ গ্রহণ করতে পারছে। বর্তমানে প্রতিকেজি ইলিশ মাছ প্রকার ভেদে দুই শ’ পঞ্চাশ থেকে সাত শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। কয়েকদিন পূর্বে দাম ছিল ৫০০ থেকে ১২০০ টাকা প্রতি কেজি।

জানা গেছে, জেলার বিভিন্ন হাটে বাজারে ব্যাপকভাবে ইলিশ মাছের আমদানি হচ্ছে। শহরতলীর পারনান্দুয়ালীতে ইলিশ মাছের আড়ত গড়ে উঠেছে। প্রথমে এখানে মাছ আসে তারপর এখান থেকে বিভিন্ন হাটে বাজারে খুচরা বিক্রেতারা নিয়ে যান। মাগুরা পুরাতন বাজারে ইলিশের ব্যাপক আমদানি হচ্ছে। দামও ক্রেতাদের আয়ত্তের মধ্যে। বর্তমানে প্রতিকেজি ইলিশ মাছ প্রকার ভেদে দুই শ’ পঞ্চাশ থেকে সাত শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। যে ইলিশ সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে ছিল সে ইলিশ সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসায় ক্রেতারা খুবই খুশি।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা