সোমবার ১০ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উদ্ভিদ যেভাবে সময় বলে দিতে পারে

উদ্ভিদ তার দেহকোষে জমা চিনি বা শর্করার পরিমাণ নিরূপণ করে দিনরাত্রির চক্রের সঙ্গে তাদের দৈনিক সার্কাডিয়ান তাল বা ছন্দের সমন্বয় করে থাকে।

আন্তজার্তিক বিজ্ঞানী দলের এক গবেষণায় এই তথ্যটি আবিষ্কৃত হয়েছে। সার্কাডিয়ান রিদম হলো এক জৈবিক প্রক্রিয়া যার মধ্য দিয়ে ২৪ ঘণ্টার এক অন্তর্নিহিত ছন্দময় দোলনের প্রতিফলন ঘটে। ২৪ ঘণ্টার এই তাল বা ছন্দ এক সার্কাডিয়ান ঘড়ির বা দেহঘড়ির দ্বারা চালিত হয়। এগুলো উদ্ভিদ, প্রাণী, ছত্রাক ইত্যাদির ক্ষেত্রে ব্যাপকভাবে পরিলক্ষিত হয়।

উদ্ভিদ, জীবজন্তু, ছত্রাক ও কিছু ব্যাকটেরিয়া তাদের সার্কাডিয়ান রিদম বা ছন্দের মাধ্যমে দিনের সময়টা নির্ণয় করতে পারে। আগেই বলা হয়েছে যে এই ছন্দগুলো অভ্যন্তরীণ সার্কাডিয়ান ঘড়ির দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই ঘড়ি কিভাবে কাজ করে তা কৃষি ও চিকিৎসা বিজ্ঞানের এক গুরুত্বপূর্ণ বিষয়। দৃষ্টান্ত দিয়ে বলা যায় যে সার্কাডিয়ান রিদম বা দেহঘড়ির ছন্দের পরিবর্তন ফসল চাষে অবদান রেখেছে। ‘কারেন্ট বায়োলজি সাময়িকীতে প্রকাশিত এক গবেষণাপত্রে গবেষকরা বলেন তারা এমন এক প্রক্রিয়া আবিষ্কার করেছেন যা উদ্ভিদের দেহঘড়ির সময়ের এমনভাবে সমন্বয় ঘটায় যাতে করে তা পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে থাকতে পারে। তারা লক্ষ্য করেছেন যে আলোক সংশ্লেষণ থেকে যে চিনি বা শর্করা তৈরি হয় উদ্ভিদ তা টের পায় এবং তা থেকে উদ্ভিদের সারা দিনের এনার্জি বা শক্তির মাত্রা পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে তার ছন্দেরও পরিবর্তন ঘটে। গবেষক দলের অন্যতম ড. এ্যান্টনি ডড বলেন, আমাদের গবেষণায় প্রাপ্ত ফলাফলে পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে সার্কাডিয়ান রিদম বা দেহঘড়ির ছন্দ সামনে বা পেছনে নেয়ার জন্য উদ্ভিদ প্রথম যে কৌশলটিকে কাজে লাগায় তা দেখতে পাওয়া গেছে। উদ্ভিদ সর্বক্ষণ তার কোষগুলোতে চিনি বা শর্করার পরিমাণ নিরূপণ করে চলে এবং প্রয়োজনীয় দিনের সময়ের সঙ্গে নিজেদের ক্রিয়াকলাপ যাতে খাপ খায় তার জন্য উদ্ভিদের দনরাত্রির সময়ের সঙ্গে নিজেদের ছন্দের সঠিকভাবে সময় করার বা সামঞ্জস্যবিধানের জন্য সার্কাডিয়ানের প্রয়োজন হয়।

দৃষ্টান্ত দিয়ে বলা যায়, উদ্ভিদ যখন জন্মে বা বেড়ে ওঠে তখন সময় নিয়ন্ত্রণের তার সার্কাডিয়ান ছন্দের প্রয়োজন হয়। ফুল যখন ফোটে ও গন্ধ ছড়ায় তখন তাদের সার্কাডিয়ান ছন্দের প্রয়োজন হয়। এতে করে উদ্ভিদ তার এনার্জিক মজুদ সাবধানে ব্যবহার রকার সুযোগ পায় যাতে রাতের বেলায় তার এনার্জির ঘাটতি না পড়ে মৌসুমের পরিবর্তন নির্ণয়েও সার্কাডিয়ান রিদম উদ্ভিদকে সাহায্য করে থাকে।

সঠিক মৌসুমে ফসলের পরিণত অবস্থা লাভ সুনিশ্চিত করতে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ড. ডড আরও বলেন, পরিবেশের সময়ের সঙ্গে উদ্ভিদ তার দেহঘড়ির কিভাবে সমন্বয় ঘটায় সেই প্রক্রিয়াটি আবিষ্কৃত হওয়ায় ভবিষ্যতে ফসল উৎপাদন বাড়াতে ওই প্রক্রিয়াকে কাজে লাগানো যেতে পারে।

সূত্র : বিবিসি

শীর্ষ সংবাদ:
বৃষ্টি নয়, জোয়ারের পানিতেই ডুবে যায় হাসপাতাল         তুচ্ছ অজুহাতে বের হচ্ছে মানুষ রাস্তায় যানও বেড়েছে         মতিঝিলে গ্যারেজে আগুন ॥ পুড়ে গেছে দুটি বাস         চামড়া পাচার রোধে সীমান্তে সতর্কতা         পদ্মা সেতুর পিলারে ধাক্কা ॥ ফেরির মাস্টার ও সুকানি দায়ী         সিরিজ জয়ে টাইগারদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন         বাংলাদেশের সিরিজ জয়         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২২৮, শনাক্ত ১১,২৯১         আমাদের বর্তমানে ৮ কোটি টিকা সংরক্ষণের সক্ষমতা আছে : স্বাস্থ্যমন্ত্রী         সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব দেওয়ার নিয়ম মানতে চিঠি         ব্রুনাইয়ের সুলতান ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতিকে হাড়িভাঙ্গা আম উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা         অভিযোজন কর্মকাণ্ডের জন্য আর্থিক সহায়তা আবশ্যক         লকডাউন : ঢাকায় গ্রেফতার পাঁচ শতাধিক, জরিমানা         ‘মনগড়া সংগঠনের আ. লীগে যুক্ত হওয়ার সুযোগ নেই'         ভারতে বন্যা ও ভূমিধসে মৃত্যু ॥ পররাষ্ট্রমন্ত্রীর শোক         গৃহকর্মীর বিস্তারিত তথ্য পুলিশকে জানানোর আহ্বান ডিএমপির         খুলনা বিভাগে করোনায় আরও প্রাণ গেল ৪৫ জনের         করোনার টিকা ॥ ১ কোটির বেশি মানুষের নিবন্ধন         ডিএমপির দুই ডিসিসহ ৯ কর্মকর্তার বদলি         খুলেছে ব্যাংক, লেনদেন চলবে দেড়টা পর্যন্ত