বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোরবানি পশুর বর্জ্য অপসারণে রাসিকের রেকর্ড

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ পরিচ্ছন্ন শহর হিসেবে এমনিতেই খ্যাতি রয়েছে রাজশাহীর। এবার ঈদের দিন রাতেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করে রেকর্ড গড়েছে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)। রাতের মধ্যেই শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

রাসিক সূত্র জানায়, বুধবার ঈদের দিন বিকেল ৫টা থেকে সিটি কর্পোরেশন এলাকায় শুরু হয় কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম। এরপর বিরতিহীনভাবে চেষ্টা চালিয়ে রাত ২টার মধ্যেই কোরবানির সব বর্জ্য অপসারণ করা হয়। এজন্য সব পরিচ্ছন্নতা কর্মীদের ঈদের ছুটিও বাতিল করা হয়। রাসিকের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শেখ মোহাম্মদ মামুন ডলার বলেন, এবার নির্ধারিত স্থানে পশু কোরবানিতে সাধারণ মানুষের তেমন সাড়া পাওয়া না গেলেও প্রত্যেকে সচেতন ছিলেন। রাসিক থেকে সরবরাহ করা সবুজ পলিব্যাগে বর্জ্য সংরক্ষণ করেন। পরে বিকেলে রাসিকের পরিচ্ছন্নতা কর্মচারীরা বাড়ি বাড়ি গিয়ে সেই ব্যাগ সংগ্রহ করেন। এছাড়া যারা নির্ধারিত স্থানে পশু কোরবানি দেননি তারাও গর্ত খুঁড়ে কোরবানির রক্ত পুঁতে দিয়েছেন। বর্জ্য ফেলেছেন নির্দিষ্ট স্থানে। রাসিকের আহ্বানে পরিচ্ছন্নতা কর্মীদের সর্বাত্মক সহযোগিতা করেছেন সাধারণ মানুষ। তিনি আরও জানান, প্রথমে শহরের অলিগলিতে পড়ে থাকা পশুর বর্জ্য অপসারণ করে মূল সড়কে নিয়ে স্তুপ করে রাখা হয়। এরপর শুরু হয় ট্রাকে তুলে মহানগরীর টিকর এলাকার ডাম্পিং স্টেশনে নিয়ে যাওয়া। রাসিকের এ অপসারণ কার্যক্রমে ঈদের দিন রাতেই মহানগরীর সব এলাকার বর্জ্য চলে যায় ডাম্পিং স্টেশনে। এভাবে দুই ধাপে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণের কাজ শেষ হয়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী