শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আওয়ামী লীগ ফের ক্ষমতায় এলে ফাইভ-জি চালু হবে ॥ জয়

স্টাফ রিপোর্টার ॥ পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ইন্টারনেটের দাম কম বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বুধবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে ‘ফাইভ-জি’ নেটওয়ার্ক উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, বর্তমান সরকার দশ বছর আগে নির্বাচনী ইশতেহারে জনগণকে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছিল। নির্দিষ্ট সময়ের মধ্যে বাস্তবে রূপ নিয়েছে সেই কর্মসূচী। তথ্যপ্রযুক্তিতে বহুলাংশে এগিয়ে আছে বাংলাদেশ। এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। ফের ক্ষমতায় এলে ‘ফাইভ জি’ প্রযুক্তি চালু করা হবে বলেও আশ্বাস দেন জয়।

বুধবার সকাল ১০টা ৫৮ মিনিটে নির্দিষ্ট বাটন চেপে আনুষ্ঠানিকভাবে ‘ফাইভ-জি’র পরীক্ষামূলক সংযোগ কার্যক্রম চালু করেন সজীব ওয়াজেদ জয়। এর আগে মেয়ে শিশুর রোবট উদ্বোধনের উপকরণ নিয়ে সজীব ওয়াজেদ জয়ের সামনে আসেন। ‘ফাইভ-জি’ সেবা এখনই ভোক্তা পর্যায়ে ব্যবহার করা যাবে না। এই সংযোগ শুধু ‘ফাইভ-জি’ কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সরকারী-বেসরকারী সংস্থা ও প্রতিষ্ঠানগুলো ব্যবহার করতে পারবে বলে জানানো হয়। সরকারের সহযোগিতায় মোবাইল অপারেটর রবিকে সঙ্গে নিয়ে এই ‘ফাইভ-জি’ সামিটের আয়োজন করে চীনের টেলিকমিউনিকেশন এবং প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। ‘ফাইভ-জি’র পরীক্ষা চালাতে হুয়াওয়েকে এক সপ্তাহের জন্য স্পেকট্রাম বরাদ্দ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।

অনুষ্ঠানে জয় বলেন, ‘ফাইভ-জি’ চালুর ক্ষেত্রে বিশ্বের প্রথম শ্রেণীর দেশগুলোর কাতারে থাকবে বাংলাদেশ। আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে ‘ফাইভ-জি’ সেবা নিশ্চিত করা হবে। এটা আমি কথা দিচ্ছি। তিনি আরও বলেন, তথ্যপ্রযুক্তিতে সারা বিশ্বে এগিয়ে আছে বাংলাদেশ। এজন্য আমি টেলিকম রেগুলেটরি অথরিটির পাশাপাশি মোবাইল অপারেটরদের ধন্যবাদ দিতে চাই। তাদের মাধ্যমে ফোর-জি নেটওয়ার্ক দেশের উপজেলা পর্যায়ে পৌঁছেছে। এসবই সম্ভব হয়েছে আওয়ামী লীগ সরকারের যুগোপযোগী সিদ্ধান্তের কারণে। ‘ফাইভ-জি’ নতুন প্রযুক্তি। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এই প্রযুক্তির সঙ্গে আমরাও সম্পৃক্ত হতে চাই। আর এজন্যই বুধবার এখানে ‘ফাইভ-জি’ টেস্ট করা হলো। এজন্য আমি বিটিআরসি’র পাশাপাশি রবি এবং হুয়াওয়েকে ধন্যবাদ জানাই।

টেলিকমিউনিকেশনে অবকাঠামো নির্মাণে বাংলাদেশ এখন সারা বিশ্বে অগ্রগামী মন্তব্য করে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা বলেন, ‘আমাদের দেশজুড়ে মোবাইল নেটওয়ার্ক কভারেজ রয়েছে। এমনকি দেশের প্রতিটি ইউনিয়ন ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে সংযুক্ত করার কাজ শেষ পর্যায়ে।’ তিনি বলেন, ‘দশ বছর আগে ইন্টারনেটের মূল্য ছিল চড়া। এই মূল্য পৃথিবীর অন্যসব দেশের চেয়ে অনেকাংশে বেশি ছিল। গত বছরের ব্যবধানে ইন্টারনেটের দাম কমেছে ৯৯ শতাংশ। ইন্টারনেটের দাম এখন এমন পর্যায়ে এসেছে যা পৃথিবীর অন্য দেশের তুলনায় কম।’ জয় বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় এসে টু-জি ইন্টারনেট চালু করে। এর পরের বার এসে থ্রি-জি চালু করে। আর এবার ক্ষমতায় এসে ফোর-জি চালু করেছে। আগামীতে ক্ষমতায় এসে ‘ফাইভ-জি’ চালু করবে। এ সময় তিনি বাংলাদেশে টেলিযোগাযোগে কানেকটিভিটি যেভাবে সম্প্রসারিত হয়েছে তা অন্যদেশের চেয়ে ভাল বলেও মন্তব্য করেন।

‘ফাইভ-জি’র পরীক্ষা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। আরও উপস্থিত ছিলেন, বিটিআরসির সচিব শ্যাম সুন্দর শিকদার, রবির এমডি ও সিইও মাহতাব উদ্দিন, হুয়াওয়ে বাংলাদেশের সিইও ঝ্যাং জেনজুন।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা