বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচকের উত্থান লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিন পর আবার উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে উভয় শেয়ারবাজারে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ ও ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৬৯ ও ১ হাজার ৮৯৯ পয়েন্টে। অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৯০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ১৪ ও সিএসআই ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৫৭০ ও ১ হাজার ১২৯ পয়েন্টে। তবে এদিন সিএসই-৫০ সূচক ৩ ও সিএসসিএক্স ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৮৫ ও ৯ হাজার ৮৯৯ পয়েন্টে।

জানা গেছে, ডিএসইতে লেনদেন হয়েছে ৮৬৩ কোটি ৫৩ লাখ টাকার। যা আগের দিন থেকে ৭৭ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭৮৬ কোটি টাকার। অপর শেয়ারবাজার সিএসইতে ৬০ কোটি ৩১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮ কোটি টাকার।

ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৬৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আর সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১১০টির, কমেছে ১১৯টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো : কেডিএস এক্সেসরিজ, আমান ফিড, বসুন্ধরা পেপার, বিবিএস কেবল, পেনিনসুলা চট্টগ্রাম, মুন্নু সিরামিক, পেনিনসুলা চট্টগ্রাম, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, লিগ্যাসি ফুটওয়ার, আনোয়ার গ্যালভানাইজিং ও শাশা ডেনিম।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : কেডিএস এক্সেসরিজ, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, এসিআই ফর্মুলেশন, এপেক্স ফুটওয়ার, ইবনে সিনা, এপেক্স ট্যানারি, আমান ফিড, আইটিসি, শাশা ডেনিম ও আরামিট।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : বিআইএফসি, গ্লোবাল ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, এসকে ট্রিমস, ঢাকা ডাইং, বিডি ফাইন্যান্স, রূপালী লাইফ, হাইডেলবার্গ সিমেন্ট ও প্রিমিয়ার লিজিং।

শীর্ষ সংবাদ:
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         ভারতের সাথে সড়ক পথে যাতায়াত চালু করা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         রাজধানীর কামরাঙ্গীরচরে গড়ে তোলা হবে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল : মেয়র তাপস         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি