শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচকের উত্থান লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিন পর আবার উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে উভয় শেয়ারবাজারে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ ও ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৬৯ ও ১ হাজার ৮৯৯ পয়েন্টে। অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৯০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ১৪ ও সিএসআই ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৫৭০ ও ১ হাজার ১২৯ পয়েন্টে। তবে এদিন সিএসই-৫০ সূচক ৩ ও সিএসসিএক্স ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৮৫ ও ৯ হাজার ৮৯৯ পয়েন্টে।

জানা গেছে, ডিএসইতে লেনদেন হয়েছে ৮৬৩ কোটি ৫৩ লাখ টাকার। যা আগের দিন থেকে ৭৭ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭৮৬ কোটি টাকার। অপর শেয়ারবাজার সিএসইতে ৬০ কোটি ৩১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮ কোটি টাকার।

ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৬৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আর সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১১০টির, কমেছে ১১৯টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো : কেডিএস এক্সেসরিজ, আমান ফিড, বসুন্ধরা পেপার, বিবিএস কেবল, পেনিনসুলা চট্টগ্রাম, মুন্নু সিরামিক, পেনিনসুলা চট্টগ্রাম, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, লিগ্যাসি ফুটওয়ার, আনোয়ার গ্যালভানাইজিং ও শাশা ডেনিম।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : কেডিএস এক্সেসরিজ, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, এসিআই ফর্মুলেশন, এপেক্স ফুটওয়ার, ইবনে সিনা, এপেক্স ট্যানারি, আমান ফিড, আইটিসি, শাশা ডেনিম ও আরামিট।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : বিআইএফসি, গ্লোবাল ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, এসকে ট্রিমস, ঢাকা ডাইং, বিডি ফাইন্যান্স, রূপালী লাইফ, হাইডেলবার্গ সিমেন্ট ও প্রিমিয়ার লিজিং।

শীর্ষ সংবাদ:
বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত         আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই