মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বেড়েছে রেমিটেন্স

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইলে হুন্ডি প্রতিরোধে কেন্দ্রীয় ব্যাংকের কড়াকড়ি, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি ও ডলারের বিপরীতে বেশি টাকা পাওয়ায় ব্যাংকিং চ্যানেলে বেড়েছে রেমিটেন্স বা প্রবাসী আয়। এর ধারাবাহিকতায় দেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকেও রেমিটেন্স প্রবাহ বেড়েছে। সদ্যসমাপ্ত ২০১৭-১৮ অর্থবছরে ব্যাংকিং চ্যানেলে এক হাজার ৪৯৮ কোটি রেমিটেন্স ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। যা আগের অর্থবছরের তুলনায় ১৭ দশমিক ৩ শতাংশ বেশি। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে দেশে এসেছিল এক হাজার ২৭৭ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, প্রবাসী আয় পাঠানোর শীর্ষে থাকা ১০ দেশের মধ্যে সতটিই মধ্যপ্রাচ্যের। এর মধ্যে সদ্য সমাপ্ত ২০১৭-১৮ অর্থবছরে সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে সৌদি থেকে। সৌদি প্রবাসীরা রেমিটেন্স পাঠিয়েছেন ২৫৯ কোটি ১৫ লাখ ডলার। যা মোট আহরিত রেমিটেন্সের ১৭ শতাংশেরও বেশি এবং ২০১৬-১৭ অর্থবছরের চেয়ে ১৪ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরে রেমিটেন্স এসেছিল ২২৬ কোটি ৭২ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, রেমিটেন্স পাঠানোর শীর্ষ ১০ দেশের মধ্যে সৌদি আরব ছাড়া অন্যগুলো হচ্ছে- আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, কুয়েত, ওমান, যুক্তরাজ্য, কাতার, ইতালি ও বাহরাইন। ২০১৭-১৮ অর্থবছর রেমিটেন্স আহরণে দ্বিতীয় শীর্ষে রয়েছে মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। দেশটি থেকে গেল অর্থবছরে রেমিটেন্স এসেছে ২৪২ কোটি ৮০ লাখ ডলার যা আহরিত রেমিটেন্সের ১৬ শতাংশ। যুক্তরাষ্ট্র থেকে রেমিটেন্স এসেছে ১৯৯ কোটি ৭৪ লাখ ডলার যা মোট রেমিটেন্সের ১৩ শতাংশ। আহরিত মোট রেমিটেন্সের আট শতাংশ এসেছে মালয়েশিয়া থেকে। দেশটি থেকে রেমিটেন্স এসেছে ১১৯ কোটি ৯৭ লাখ ডলার। এ ছাড়া কুয়েত থেকে ১১০ কোটি ৭২ লাখ ডলার, ওমান থেকে ১১০ কোটি ৫৫ লাখ ডলার, যুক্তরাজ্য থেকে ৯৫ কোটি ৮১ লাখ ডলার, কাতার থেকে ৮৪ কোটি ৪০ লাখ ডলার, ইতালি থেকে ৬৬ কোটি ২২ লাখ ডলার এবং বাহরাইন থেকে রেমিটেন্স পাঠিয়েছে ৫৪ কোটি ১৬ লাখ ডলার।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের