মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মন্ত্রীর আশ্বাসে অনশন স্থগিত নন-এমপিও শিক্ষকদের

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও বিশিষ্টজনের আশ্বাসে অবশেষে অনশন স্থগিত করে বাড়ি ফিরলেন এমপিওর দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থানরত নন-এমপিওভুক্ত শিক্ষকরা। টানা এক মাস অবস্থান ও ১৭ দিন ধরে অনশনের পর বুধবার কর্মসূচী স্থগিত করেছেন তারা। সকালে সচিবালয়ে শিক্ষা মন্ত্রীর সঙ্গে ফলপ্রসূ আলোচনার পর বিকেলে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী পানি পান করিয়ে শিক্ষকদের অনশন ভাঙ্গান। জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান এ সময় শিক্ষকদের উদ্দেশে বলেন, আপনারা দীর্ঘদিন ধরে খোলা আকাশের নিচে না খেয়ে আন্দোলন করে যাচ্ছেন। এটি জাতির জন্য কষ্টদায়ক বিষয়।

এর আগে সকালে সচিবালয়ে এক বৈঠকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আশ্বাসের ভিত্তিতে আন্দোলন স্থগিতের আভাস দিয়েছিলেন নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিনয় ভূষণ রায়। আন্দোলনকারী শিক্ষকদের ৫ সদস্যের প্রতিনিধি দল শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে গেলে আন্দোলন স্থগিতের আহ্বান জানান শিক্ষামন্ত্রী। এরপর বিনয় ভূষণ রায় বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। তিনি আমাদের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছেন। শিক্ষকরা তাদের যৌক্তিক দাবি আদায়ে গত এক মাস ধরে খোলা আকাশের নিচে আন্দোলন করে যাচ্ছেন- শিক্ষামন্ত্রী তাতে দুঃখ প্রকাশ করেছেন। শিক্ষকদের দাবি আদায়ে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন তিনি। শিক্ষকদের দাবি কতটুকু আদায় করা সম্ভব হয়- সেটি নিয়ে শিক্ষামন্ত্রী কাজ করে যাচ্ছেন।

শিক্ষক নেতা আরও বলেন, শিক্ষামন্ত্রীর এই আশ্বাস জাতীয় প্রেসক্লাবে আন্দোলনরত শিক্ষকদের মাঝে এসে বলার আহ্বান জানাই, কিন্তু মন্ত্রী তাতে আপত্তি জানিয়ে বলেছেন- আপনারা শিক্ষক নেতা। সিদ্ধান্ত আপনারা নেবেন। অনেক কষ্ট করে রাস্তায় বসে আপনারা আন্দোলন করছেন, তাতে আমি মর্মাহত। তবে আমি আপনাদের বিষয়টি নিয়ে কাজ করছি। আপনারা আন্দোলন ছেড়ে পাঠদানে মনোযোগ দেন- আমি সেই আহ্বান জানাই। শিক্ষামন্ত্রীর আশ্বাসে সন্তুষ্টি প্রকাশ করেছেন শিক্ষক নেতারা। সকালের বৈঠকের পরই শিক্ষকদের জানানো হয়, বিকেলে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান সরকারের পক্ষ থেকে আন্দোলনকারী শিক্ষকদের মাঝে এসে অনশন ভাঙ্গিয়ে তাদের দাবি আদায়ে কাজ করে যাওয়ার চেষ্টা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেবেন।

এরপর বিকেলে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী পানি পান করিয়ে শিক্ষকদের অনশন ভাঙ্গান। এ সময় জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, আপনাদের এ কষ্টে সমগ্র জাতি আজ উদ্বিগ্ন। আপনাদের দাবির যৌক্তিকতা আছে। প্রধানমন্ত্রী সংসদে আপনাদের বিষয়টি নিয়ে বক্তব্য দিয়েছেন। আমরা আশা করছি বিষয়টি দ্রুত সমাধান হবে। আপনাদের আন্দোলনের কারণে জাতির যাতে কোন ক্ষতি না হয় সে বিষয়টিও বিবেচনায় রাখতে হবে। আপনাদের সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয় একটি উপায় বের করবে, যাতে দ্রুত এমপিওভুক্তিকরণ করা সম্ভব হয়। আপনারা শিক্ষার্থীদের কথা ভাবুন, দেশের মানুষের কথা ভাবুন। আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ করছি।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু