বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাঁজার গাছ থেকে মৃগী রোগের ওষুধ

এই প্রথমবারের মতো গাঁজা থেকে তৈরি করা কোন ওষুধের অনুমোদন দিল যুক্তরাষ্ট্রের ফুড এ্যান্ড ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। গত সোমবার এক বিবৃতিতে সংস্থাটি এ কথা জানায়।

চলতি বছরের এপ্রিলে ‘এপিডায়োলেক্স’ নামে একটি ওষুধ অনুমোদনের জন্য এফডিএর কাছে সুপারিশ করে উপদেষ্টা কমিটি। তারই ধারাবাহিকতায় এই অনুমোদন দিল এফডিএ।

বিবৃতিতে এফডিএ কমিশনার চিকিৎসক ড. স্কট গটলিব বলেন, ‘চিকিৎসা ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ সফলতা’। যথাযথ পরীক্ষা-নিরীক্ষা করে ওষুধের গুণগত মান নিশ্চিত হওয়ার পরই এটিকে অনুমোদন দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এপিডায়োলেক্স প্রস্তুতকারী যুক্তরাজ্যভিত্তিক একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি বিবৃতিতে জানায়, এই প্রথম মৃগী রোগের চিকিৎসায় গাঁজাজাত কোন ওষুধ যুক্ত হলো।

এর আগে গাঁজার উপাদান ‘ক্যানাবাইনয়েড’ কৃত্রিমভাবে প্রস্তুত করে ক্যানসারের ব্যথানাশক হিসেবে ও আরও কিছু উদ্দেশ্যে ব্যবহারের অনুমোদন দিয়েছিল এফডিএ। কিন্তু মৃগী রোগের চিকিৎসায় এই প্রথম এমন কোন ওষুধের অনুমোদন দিল সংস্থাটি। এই ওষুধ খুব শীঘ্রই বাজারে পাওয়া যাবে বলে তিনি জানান।-ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি         যত্রতত্র পশুর হাটের অনুমতি দেয়া যাবে না ॥ কাদের        
//--BID Records