সোমবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাঁজার গাছ থেকে মৃগী রোগের ওষুধ

এই প্রথমবারের মতো গাঁজা থেকে তৈরি করা কোন ওষুধের অনুমোদন দিল যুক্তরাষ্ট্রের ফুড এ্যান্ড ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। গত সোমবার এক বিবৃতিতে সংস্থাটি এ কথা জানায়।

চলতি বছরের এপ্রিলে ‘এপিডায়োলেক্স’ নামে একটি ওষুধ অনুমোদনের জন্য এফডিএর কাছে সুপারিশ করে উপদেষ্টা কমিটি। তারই ধারাবাহিকতায় এই অনুমোদন দিল এফডিএ।

বিবৃতিতে এফডিএ কমিশনার চিকিৎসক ড. স্কট গটলিব বলেন, ‘চিকিৎসা ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ সফলতা’। যথাযথ পরীক্ষা-নিরীক্ষা করে ওষুধের গুণগত মান নিশ্চিত হওয়ার পরই এটিকে অনুমোদন দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এপিডায়োলেক্স প্রস্তুতকারী যুক্তরাজ্যভিত্তিক একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি বিবৃতিতে জানায়, এই প্রথম মৃগী রোগের চিকিৎসায় গাঁজাজাত কোন ওষুধ যুক্ত হলো।

এর আগে গাঁজার উপাদান ‘ক্যানাবাইনয়েড’ কৃত্রিমভাবে প্রস্তুত করে ক্যানসারের ব্যথানাশক হিসেবে ও আরও কিছু উদ্দেশ্যে ব্যবহারের অনুমোদন দিয়েছিল এফডিএ। কিন্তু মৃগী রোগের চিকিৎসায় এই প্রথম এমন কোন ওষুধের অনুমোদন দিল সংস্থাটি। এই ওষুধ খুব শীঘ্রই বাজারে পাওয়া যাবে বলে তিনি জানান।-ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী         কোতোয়ালির ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা         করোনাভাইরাসে মৃত্যুর তালিকায় আরও ৩৯ জন         সন্ত্রাসীদের কোনো দলীয় পরিচয় নেই ॥ কাদের         কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া         সিনহা হত্যা ॥ পুলিশের দুই মামলায় সিফাতের জামিন         ৩ রুট ছাড়া বিমানের আন্তর্জাতিক ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত বাতিল         অর্থ আত্মসাতের মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে         এবার করোনায় আক্রান্ত প্রণব মুখার্জি         বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত হবেন আলাউদ্দিন আলী         যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক         ভারতে করোনায় একদিনে সহস্রাধিক মৃত্যু!         বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ছাড়াল         তথ্যমন্ত্রীর পর লেবাননের পরিবেশমন্ত্রীরও পদত্যাগ         হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার         ভারতে সেপটিক ট্যাংকে নেমে ৬ শ্রমিকের মৃত্যু         উপসর্গহীনেই করোনা মুক্তির আশা         অনির্দিষ্টকালীন সময়ের জন্য বাতিল হচ্ছে আইপিএল নিলাম         লেবাননের বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত দাবি ফ্রান্সের         নাইজারে দুষ্কৃতদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮        
//--BID Records