মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক জোরদার হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের দিল্লীতে অনুষ্ঠিত ‘বাংলাদেশের উন্নয়নশীল দেশে গ্রাজুয়েশন’ বিষয়ক সংলাপে সম্প্রতি এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম অংশ নেন। ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অবকমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফআইসিসিআই) সহযোগিতায় দিল্লীর বাংলাদেশ হাইকমিশন ‘স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে অভিযাত্রা’ বিষয়ে এ সংলাপটি আয়োজন করে।

সংলাপে বক্তারা বলেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে অভিযাত্রা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিশেষ সহায়ক হবে। এছাড়াও বাংলাদেশের এ অর্জনের ফলে ভারতের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিশেষ করে বিনিয়োগ এবং যৌথ বাণিজ্য উন্নয়নে নতুন দুয়ার উন্মোচিত হবে। এফআইসিসিআই ভবনে অনুষ্ঠিত এ সংলাপে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রীর দফতরের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ, ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগের প্রধান অধ্যাপক ড. রাম উপেন্দ্র দাস, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদ এবং ভারতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার রকিবুল হক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম সংলাপে প্যানেল আলোচক হিসেবে অংশ নেন। তিনি ‘বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে বিশেষ সুবিধা এবং ইনসেনটিভস’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বর্তমান সরকার লক্ষণীয় সাফল্য অর্জন করে চলেছে। বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে তিনি ভারতীয় বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা