মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এল ক্লাসিকোয় রিয়াল-বার্সিলোনা শুধুই মর্যাদার লড়াই

এল ক্লাসিকোয় রিয়াল-বার্সিলোনা শুধুই মর্যাদার লড়াই
  • ন্যুক্যাম্পে রিয়াল মাদ্রিদকে স্বাগত জানাবে স্প্যানিশ লা লিগায় অপরাজিত থাকা বার্সিলোনা

গোলাম মোস্তফা ॥ স্পেনের দুই জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ আর বার্সিলোনা। স্পেনের গণ্ডি পেরিয়ে বিশ্ব ক্লাব ফুটবলেও এখন তাদের দাপট। এই দুই দলের লড়াই মানেই বাড়তি উন্মাদনা। গোটা দুনিয়ার ফুটবলপ্রেমীরাই অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকে তাদের লড়াই দেখার। ভক্ত-অনুরাগীদের বহুল কাক্সিক্ষত সেই এল ক্লাসিকো আজ। ন্যুক্যাম্পে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে আতিথ্য দিবে বার্সিলোনা। চলতি মৌসুমে এটাই শেষ এল ক্লাসিকো।

ইতোমধ্যেই লা লিগার শিরোপা নিশ্চিত করে ফেলেছে বার্সিলোনা। গত সপ্তাহে দেপোর্তিভো করুনাকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করে কাতালান ক্লাবটি। যে কারণে বার্সিলোনার কাছে আজকের ম্যাচের ফলাফল গুরুত্বহীন। তাই ন্যুক্যাম্পের ম্যাচটিকে ‘ক্লাসিকো অব অনার’ হিসেবে উল্লেখ করেছে স্প্যানিশ দৈনিক মার্কা। এই ম্যাচে জয় পেলে লীগের দ্বিতীয় শীর্ষ দল হিসেবে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে সরাসরি খেলার সুযোগ সৃষ্টি করতে পারবে রিয়াল। বর্তমানে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে তাদেরই নগর প্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদ। অন্যদিকে রিয়ালকে হারাতে পারলে নতুন এক মাইলফলক স্পর্শের আরও কাছাকাছি চলে যাবে আর্নেস্তো ভালভার্ডের দল। ইতিহাসের প্রথম দল হিসেবে লা লিগায় অপরাজিত থাকার হাতছানি যে মেসি-ইনিয়েস্তাদের সামনে! তাই এই ম্যাচের আগেও বার্সিলোনা বেশ সতর্ক। বিশেষ করে বিজয় উৎসব উদযাপনের ক্ষেত্রে। কোচ আর্নেস্তো ভালদার্ডে বলেন, ‘চ্যাম্পিয়ন্স লীগ থেকে ছিটকে পড়ার ঘটনাটি ছিল অপ্রত্যাশিত। যা আমাদের পীড়া দিচ্ছে। ওই ঘটনাটি আমাদের অর্জনকে কঠিন করে তুলেছে। জানি না আমরা কি করতে যাচ্ছি। আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখার চেষ্টা করব।’

ট্রেবল জয়ের দারুণ সম্ভাবনা তৈরি করেছিল এবার বার্সিলোনা। কিন্তু কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে রোমার কাছে হেরে নাটকীয়ভাবে বিদায় নেয় তারা। তবে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে মর্যাদার এই টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার আক্ষেপ কিছুটা কমিয়ে দিয়েছে কোপা ডেল’রে ও লীগ শিরোপা। এখন অপরাজিত থেকে প্রথমবারের মতো লীগ মৌসুম শেষ করতে চায় কাতালানীয় ক্লাবটি।

এদিকে গত মৌসুমে একের পর এক শিরোপা উৎসব করা রিয়াল মাদ্রিদ এবার সবকিছুই হারিয়ে ফেলেছে। তাদের সামনে এখন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগই কেবল ভরসা। যে কারণে অনেকেরই ধারণা, এই ম্যাচ জয়ের জন্য একেবারে মরিয়া হয়ে লড়বে না রিয়াল। যদিও ম্যাচে শক্তিশালী দল গঠনেরই পরিকল্পনা করছেন অভিজ্ঞ কোচ জিনেদিন জিদান। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ জিতে নতুন ইতিহাস গড়েছিল রিয়াল। চ্যাম্পিয়ন্স লীগের যুগে প্রথম দল হিসেবে টানা দুইবার এই টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরেছিল রামোস-রোনাল্ডোরা। এবার তাদের সামনে কেবল নিজেদেরই ছাড়িয়ে যাওয়ার হাতছানি। তবে ইউরোপ সেরার এই টুর্নামেন্টের শুরু থেকেই রিয়াল যেভাবে ছুটছে, চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাটা নিজেদের শোকেসেই তোলাটা এখন কেবলই সময়ের ব্যাপার। কারণ তাদের ওই পথে বড় বাধা ছিল চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনাই। দলটি টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ায় মাদ্রিদ জায়ান্টদের পথ অপেক্ষাকৃত মসৃণ। রিয়াল মাদ্রিদের জার্মান মিডফিল্ডার টনি ক্রুসও এ ব্যাপারে দারুণ আশাবাদী। তিনি বলেন, ‘টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে খেলা দারুণ একটি ব্যাপার। এর মাধ্যমে সর্বশেষ ৫ বছরের মধ্যে চারটি শিরোপা জয়ের সুযোগও রয়েছে। বিষয়টি বর্ণনা করা আমার জন্য কঠিন। আমরা যখন চ্যাম্পিয়ন্স লীগে খেলতে আসি তখন আমাদের মধ্যে বাড়তি অনুপ্রেরণা কাজ করে।’ লীগে এখন পর্যন্ত অপরাজিত থাকা বার্সিলোনা সমাপ্তিটাও নিজেদের মতো করেই করতে চায়। শুধু এল ক্লাসিকো জয় নয় তারা ভিয়ারিয়াল, লেভান্তে ও রিয়াল সোসিয়াদাদের বিপক্ষে ম্যাচগুলোতেও জয়ের বিকল্প ভাবছে না। খেলোয়াড়ী জীবনে এই ম্যাচটি হবে স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার ক্যারিয়ারের শেষ ‘এল ক্লাসিকো’।

তবে শিরোপা হারিয়ে ফেললেও ন্যুক্যাম্পে খেলবেন রিয়াল মাদ্রিদের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। স্প্যানিশ দৈনিক ‘এএস’ তাদের এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। তবে তারা বলছে, মে মাসের ৯ তারিখে সেভিয়ার বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে বিশ্রামে থাকবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আগামী ২৬ মে কিয়েভে অনুষ্ঠিত হবে ইউরোপ সেরার টুর্নামেন্টের ফাইনাল যেখানে রিয়ালের প্রতিপক্ষ লিভারপুল। সেই ম্যাচের আগে রোনাল্ডোকে নিয়ে বেশ সতর্ক রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ কোচ জিদানও। ন্যুক্যাম্পে রোনাল্ডোও দুর্বার। সবধরনের প্রতিযোগিতায় ন্যুক্যাম্পে খেলা শেষ ১১ ম্যাচের সবগুলোতেই গোলের দেখা পেয়েছেন সি আর সেভেন। আজও তাই নিজের সেরাটা ঢেলে দিয়েই খেলবেন রিয়াল তারকা।

শীর্ষ সংবাদ:
পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের