মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আয় বেড়েছে মাইক্রোসফটের

আয় বেড়েছে মাইক্রোসফটের

অনলাইন ডেস্ক ॥ অফিস আর ক্লাউড ব্যবসায় উন্নতি ধরে রাখায় চলতি বছর প্রথম প্রান্তিকে ২৬৮০ কোটি ডলার আয় করেছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট।

৩১ মার্চ শেষ হওয়া প্রতিষ্ঠানটির অর্থবছরের এই প্রান্তিকে মোট লাভ হয়েছে ৭৪০ কোটি ডলার। এতে এক বছর আগের একই প্রান্তিকের হিসেবে প্রতিষ্ঠানটির আয় বাড়লো ১৬ শতাংশ আর লাভ বেড়েছে ৩৫ শতাংশ।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা বলেন, “মানুষ আর প্রতিষ্ঠানগুলো মাইক্রোসফট ক্লাউডের উপর যে আস্থা রাখছে এই প্রান্তিকে আমাদের ফলাফল তার প্রতিফলন।”

আয় থেকে ডিভিডেন্ড হিসেবে শেয়ারধারীদের ৬৩০ কোটি ডলার দিয়েছে মাইক্রোসফট।

প্রতিষ্ঠানটির বাণিজ্যিক অফিস পণ্য আর ক্লাউড সেবা থেকে আয় বেড়েছে ১৪ শতাংশ। অফিস ৩৬৫ থেকে ৪২ শতাংশ আয় বৃদ্ধি এ ক্ষেত্রে অবদান রেখেছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটির ক্লাউড ব্যবসায় অ্যাজিউর থেকে আয় বেড়েছে মোট ৯৩ শতাংশ।

রেভিনিউ অ্যান্ড বিজনেস প্রসেসেস খাতে প্রতিষ্ঠানটির মোট আয় হয়েছে নয়শ’ কোটি ডলার, যা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ১৭ শতাংশ বেশি।

বর্তমানে মাইক্রোসফটের অফিস অ্যাপ্লিকেশন অফিস ৩৬৫-এর ব্যবসায়িক ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি ৫০ লাখেরও বেশি, ভোক্তা ব্যবহারকারীর সংখ্যা ৩.০৬ কোটি।

২০১৬ সালে ২৬০০ কোটি ডলারের বিনিময়ে পেশাদারদের প্লাটফর্ম লিঙ্কডইন-কে কিনে নেয় মাইক্রোসফট। এই প্রান্তিকে লিঙ্কডইন-এর আয় বেড়েছে ৩৭ শতাংশ।

ডিভাইস খাতে পার্সোনাল কম্পিউটিং ডিভাইস ব্যবসায় থেকে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৯৯০ কোটি ডলার, যা ১৩ শতাংশ বেশি। সারফেইস নোটবুক থেকে প্রতিষ্ঠানটির আয় ৩২ শতাংশ বেড়েছে।

উইন্ডোজের বাণিজ্যিক পণ্য আর ক্লাউড সেবা থেকে আয় বেড়েছে ২১ শতাংশ। আর এক্সবক্স সফটওয়্যারের বদৌলতে গেইমিং খাত থেকে আয় বেড়েছে ১৮ শতাংশ।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন