বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৬ মাসের মধ্যে মজুরি কাঠামো

অর্থনৈতিক রিপোর্টার ॥ পোশাক খাতে আগামী ছয় মাসের মধ্যে মজুরি কাঠামো পুনর্নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, তৈরি পোশাক খাতে সুশাসনের অভাব রয়েছে। এ খাতে সুশাসন প্রতিষ্ঠায় ৮ দফা সুপারিশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। প্রতিমন্ত্রী টিআইবির সুপারিশ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বলেন, শুধু তৈরি পোশাক খাতে ২০১৩ সালে ১২০টি ট্রেড ইউনিয়ন ছিল আজকে সেটা দাঁড়িয়েছে প্রায় সাত শ’ ছাড়িয়ে গেছে। আর সারাদেশে এই মুহূর্তে রয়েছে সাড়ে ৮ হাজার রেজিস্ট্রেশনভুক্ত ট্রেড ইউনিয়ন। নিয়ম মেনে ট্রেড ইউনিয়নের জন্য আবেদন করলেই রেজিস্ট্রেশন দিচ্ছে সরকার। তিনি বলেন, সেক্টর অনুযায়ী প্রতি ৫ বছর পরপর মজুরি বোর্ড গঠন করা হয়। গত এক দেড় বছরের মধ্যে ২৪টা সেক্টরে নতুন করে মজুরি বোর্ড গঠন করা হয়েছে। তৈরি পোশাক খাতের জন্যও ইতোমধ্যে মজুরি বোর্ড গঠন করা হয়েছে। ৬ মাস পর তারা রিপোর্ট দেবে। তারপরই তৈরি পোশাক খাতে মজুরি কাঠামো পুনর্নির্ধারণ করা হবে।

প্রতিমন্ত্রী দাবি করেন, টিআইবি এসব বিষয় ভালভাবে না জেনে বক্তব্য দিয়েছে। টিআইবি যদি আমার সঙ্গে যোগাযোগ করত তাহলে অনেক সমস্যার সমাধান দিতে পারতাম।

অনেক আপডেট তথ্যও পেত তারা। তিনি বলেন, কারখানা সংস্কারে তদারকির জন্য বায়ারদের সংগঠন এলায়েন্সের বাংলাদেশ সমন্বয়ক জেমস এফ মারিয়াটি বলেছেন, গার্মেন্টস শিল্পের নিরাপদ কর্মপরিবেশের রোল মডেল হচ্ছে বাংলাদেশ অথচ টিআইবি এসব কথা বলে না।

শীর্ষ সংবাদ:
ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records