সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ ফের মাঠে গড়াচ্ছে বিসিএল

  • মুশফিক, মাহমুদুল্লাহ থাকলেও প্রায় তারকাশূন্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই ক্রিকেট আসর

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক সময়সূচী নিয়ে ব্যস্ততা এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের (ডিপিএল) সময় চলে আসায় সাময়িক বন্ধ রাখা হয়েছিল বাংলাদেশ ক্রিকেট লীগ (বিসিএল)। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এ প্রথম শ্রেণীর ক্রিকেট আসরের তিন রাউন্ডের খেলা শেষ হয়েছিল জানুয়ারির শেষদিকে। প্রায় আড়াই মাস বিরতির পর আজ আবার মাঠে গড়াচ্ছে চারদিনের ম্যাচের এ আসরটি। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বিসিবি উত্তরাঞ্চল ও ১৯ পয়েন্ট নিয়ে সবার নিচে থাকা ওয়ালটন মধ্যাঞ্চল মুখোমুখি হবে। অপর ম্যাচে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল ও ২৬ পয়েন্ট নিয়ে তিনে থাকা প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল মুখোমুখি হচ্ছে। তবে জাতীয় দলের খেলোয়াড়দের পাওয়া যাবে না সেই চিন্তায় বিসিএল স্থগিত রাখলেও আজ থেকে শুরু চতুর্থ রাউন্ডে থাকছেন না ১০ সেরা তারকা। মাহমুদুল্লাহ রিয়াদ মধ্যাঞ্চলে, মুশফিকুর রহীম উত্তরাঞ্চলে খেললেও অনুপস্থিত থাকবেন মুমিনুল হক, সাকিব আল হাসান, তামিম ইকবাল, নাসির হোসেন, তাসকিন আহমেদ, আলআমিন হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, ইমরুল কায়েস ও মেহেদী হাসান মিরাজরা। তবে মাশরাফি মর্তুজা শেষ দুই রাউন্ডে বিসিএলে খেলতে পারেন।

ঘরের মাটিতে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ, শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ এরপর শ্রীলঙ্কা সফরে নিদাহাস ট্রফিতেও খেলেছে বাংলাদেশ জাতীয় দল। ডিপিএলের উত্তেজনাও শেষ হয়েছে। আবারও সাদা পোশাকে চারদিনের ম্যাচের উত্তেজনা ফিরছে। ফ্র্যাঞ্জাইজিভিত্তিক টুর্নামেন্ট বিসিএলের চতুর্থ রাউন্ডে আজ বগুড়ায় উত্তরাঞ্চল মুখোমুখি হবে মধ্যাঞ্চলের। সিলেটে দক্ষিণাঞ্চলের প্রতিপক্ষ পূর্বাঞ্চল। পয়েন্ট টেবিলের শীর্ষে আছে উত্তরাঞ্চল। প্রথম তিন রাউন্ডে শুধু তারাই একটি ম্যাচে জয় পেয়েছিল। বাকি তিন দলের কেউ একটি ম্যাচও জেতেনি। তিন ম্যাচে এক জয় ও দুটি ড্র নিয়ে উত্তরাঞ্চলের পয়েন্ট ৩৪। লীগে একমাত্র হারা দল আবার মধ্যাঞ্চল, বাকি দুটি ড্র নিয়ে ১৯ পয়েন্টে তারা আছে তাই পয়েন্ট টেবিলে সবার নিচে। সেরা পাঁচ বোলারের মধ্যে উত্তরাঞ্চলেরই রয়েছেন দু’জন-আরিফুল হক ও শফিউল ইসলাম। কিন্তু মধ্যাঞ্চলের কেউই এখনও ব্যাটিং-বোলিংয়ে সেরা পাঁচের মধ্যে আসতে পারেননি। এবার মাহমুদুল্লাহ ফিরেছেন মধ্যাঞ্চলে। তার ছোঁয়ায় বদলে যেতে চায় মধ্যাঞ্চলও। এছাড়া মধ্যাঞ্চলের স্পিনার মোশাররফ হোসেন রুবেল আজ মাঠে নামলেই প্রথম শ্রেণীর ক্রিকেটে তার ১০০ ম্যাচ পূর্ণ হবে। উত্তরাঞ্চলের নাসির হঠাৎ করেই ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন। তার পরিবর্তে দলে টানা হয়েছে সোহরাওয়ার্দী শুভকে। এছাড়া মুশফিককে পাচ্ছে দলটি।

পূর্বাঞ্চলকে এই রাউন্ডে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণাঞ্চলের- মাত্র ৪ পয়েন্টে পিছিয়ে তারা। ওমরাহ করতে যাওয়ার কারণে মুমিনুল পূর্বাঞ্চলের হয়ে খেলতে পারছেন না। তবে দক্ষিণাঞ্চলের ক্ষতিটা আরও বেশি। ইমরুল, মেহেদী হাসান মিরাজ, হাঁটুর ইনজুরিতে তামিম, পিঠের ইনজুরির কারণে তাসকিন ও মোসাদ্দেক হোসেন এই রাউন্ডে খেলতে পারবেন না। জ্বরের কারণে খেলতে পারবেন না রুবেল হোসেনও। সাকিব ও মুস্তাফিজ আইপিএল খেলতে ভারতে থাকায় খেলতে পারবেন না। দক্ষিণাঞ্চলের অভিজ্ঞ বোলার আবদুর রাজ্জাক এখন পর্যন্ত তিন ম্যাচে সর্বোচ্চ ২০ উইকেট নিয়েছেন। উইকেট পাওয়ায় তার ধারে কাছেই নেই আর কেউ। দ্বিতীয় স্থানে থাকা পূর্বাঞ্চলের স্পিনার সোহাগ গাজীর উইকেটে ১৪। তবে দক্ষিণাঞ্চলে আছেন এনামুল হক বিজয় ও সৌম্য সরকার। বিসিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ দুটি করে সেঞ্চুরি করেছেন চার ব্যাটসম্যানÑ মুমিনুল, জাকির হাসান, তুষার ইমরান ও জুনায়েদ সিদ্দিকী।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর