শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং ও আমাদের শূটাররা

  • মোঃ আহমেদুল আজম (জামিল)

ইন্টারন্যাশনাল শূটিং স্পোর্টস ফেডারেশন (আইএসএসএফ) ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং শূটিং ইভেন্টে শূটারদের ব্যক্তিগত পারফর্মেন্সের নিরপেক্ষ মূল্যায়নের একটি আন্তর্জাতিক মাপকাঠি। এর মাধ্যমে আইএসএসএফ পরিচালিত সর্বশেষ ইভেন্টেগুলোর মধ্যে প্রত্যেক শূটার তার ব্যক্তিগত অবস্থান জানতে পারেন এবং কিভাবে তার অবস্থান পরিবর্তন করতে হবে তার একটি সুনির্দিষ্ট লক্ষ্য স্থির করতে পারেন। আইএসএসএফ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে একজন শূটার সর্বশেষ আইএসএসএফ পরিচালিত ইভেন্টগুলোর ফলাফলের মূল্যায়নও পেতে পারেন। এই র‌্যাঙ্কিং শূটারের প্রাপ্ত স্কোরের মাধ্যমে নির্ধারিত হয় যার স্কোর যত বেশি তার অবস্থান ততো উপরে। প্রতিটি আন্তর্জাতিক ইভেন্টে অংশগ্রহণের পর একজন শুটার তার পারফর্মেন্স অনুযায়ী স্কোর লাভ করেন। আসুন এক নজরে দেখে নেই শূটিংয়ের বিশ্বর‌্যাঙ্কিং এবং আমাদের শূটারদের অবস্থান।

১০ মিটার এয়ার রাইফেল (পুরুষ) : এই ইভেন্টে বর্তমানে ১ম অবস্থানে আছেন হাঙ্গেরির ইস্তাভান পেনি যার রেটিং পয়েন্ট হলো ১২৫৯, ২য় অবস্থানে আছেন ইতালিয়ান নিকোলো কেম্প্রিওনি যার রেটিং পয়েন্ট হলো ৯৪৮, আর ৩য় অবস্থানে আছেন বেলারুশের ভিতালি বুবনভিচ যার রেটিং পয়েন্ট ১৯১। এই তালিকায় বাংলাদেশের রিসালাতুল ইসলাম আছেন ৫৮তম অবস্থানের যার রেটিং পয়েন্ট ১৯, আব্দুল্লাহেল বাকি আছেন ৬২তম অবস্থানে যার রেটিং পয়েন্ট ১৭, সাহারার অর্ণব আছেন ১০৭তম স্থানে যার রেটিং পয়েন্ট ৫, রবিউল ইসলাম আছেন ১১৬তম স্থানে যার রেটিং পয়েন্ট ৪, রাব্বি হাসান মুন্না আছেন ১৩৫তম স্থানে যার রেটিং পয়েন্ট ৩।

৫০ মিটার রাইফেল থ্রি পজিশন (পুরুষ) : ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন (পুরুষ) ইভেন্টে বর্তমানে ১ম অবস্থানে আছেন ফ্রান্সের আলেক্সি রেইনাউড যার রেটিং পয়েন্ট হলো ১৭৮৭, ২য় অবস্থান আছেন হাঙ্গেরির ইস্তাভান পেনি যার রেটিং পয়েন্ট হলো ১০৫৯ আর ৩য় অবস্থানে আছেন রাশিয়ার সার্গেই কেমনস্কি যার রেটিং পয়েন্ট হলো ৯৯৯। এই তালিকায় ১০২ জন শুটারের মধ্যে বাংলাদেশের কারও নাম নেই।

১০ মিটার এয়ার রাইফেল (মহিলা) : এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন আমেরিকার ভার্জিনিয়া থ্রাসার যার রেটিং পয়েন্ট হলো ১০৯১, ২য় অবস্থানে আছেন রোমানিয়ার লরা জর্জেটা কোমান যার রেটিং পয়েন্ট হলো ১০৪১, আর ৩য় অবস্থানে আছেন সার্বিয়ার আন্দ্রেয়া আর্সভিক যার রেটিং পয়েন্ট হলো ১০২৯। এই তালিকায় বাংলাদেশের সুরাইয়া আক্তার আছেন ১০২ তম স্থানে যার রেটিং পয়েন্ট হলো ৫, সৈয়দা আতকিয়া হাসান ও মাহফুজা জান্নাত জুঁই আছেন যৌথভাবে ১৭৪তম অবস্থানে যাতে উভয়ের রেটিং পয়েন্ট ১।

৫০ মিটার রাইফেল থ্রি পজিশন (মহিলা) : এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন জার্মানির জলিন বির যার রেটিং পয়েন্ট হলো ১২২৭, ২য় অবস্থান আছেন চীনের বিনবিন ঝ্যাঙ যার রেটিং পয়েন্ট হলো ১১৬৬ আর ৩য় অবস্থানে আছেন ক্রোয়েশিয়ার স্নেজানা পেজসিচ যার রেটিং পয়েন্ট হলো ১১৪৭। এই তালিকায় ১০৭ জন শূটারের মধ্যে বাংলাদেশের কারও নাম নেই।

১০ মিটার এয়ার পিস্তল (পুরুষ) : এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন জাপানের তমোয়ুকি মাৎসুদা যার রেটিং পয়েন্ট হলো ১৪৯৪, ২য় অবস্থানে আছেন ভিয়েতনামের জুয়ান ভিন হোয়াং যার রেটিং পয়েন্ট হলো ১০৯২, আর ৩য় অবস্থানে আছেন ইউক্রেনের পাভ্লো করোস্তোলোভ যার রেটিং পয়েন্ট হলো ১০২১। ১১৩ জনের এই তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি শাকিল আহমেদ আছেন ৭৮তম অবস্থানে যার রেটিং পয়েন্ট হলো ৩।

২৫মিটার রেপিড ফায়ার পিস্তল (পুরুষ) : এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন জার্মানির ক্রিস্টিয়ান রেইজ যার রেটিং পয়েন্ট হলো ১৭৮১, ২য় অবস্থানে আছেন ফ্রান্সের জিয়ান কুইকুয়াম্পিও যার রেটিং পয়েন্ট হলো ১৪০৬ আর ৩য় অবস্থানে আছেন আমেরিকার কেইথ সান্ডারসন যার রেটিং পয়েন্ট হলো ১১৬৩। ৬৫ জন শূটারের এই তালিকায় বাংলাদেশের কারও নাম নেই।

১০ মিটার এয়ার পিস্তল (মহিলা) : এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন চীনের মেংজুয়ে ঝ্যাঙ যার রেটিং পয়েন্ট হলো ১৪৯০, ২য় অবস্থানে আছেন ফ্রান্সের সেলিনি গোবারভিলি যার রেটিং পয়েন্ট হলো ১১৫৬ আর ৩য় অবস্থানে আছেন রাশিয়ার ভিতালিনা বাটসরাসকিনা যার রেটিং পয়েন্ট হলো ১১১৪। ১১৭ জনের দীর্ঘ এই তালিকাতে পূর্বে থাকলেও বর্তমানে বাংলাদেশের কারও নাম নেই।

৫০ মিটার পিস্তল (মহিলা) : এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন চীনের জিংজিং ঝ্যাঙ যার রেটিং পয়েন্ট হলো ১৬৩০, ২য় অবস্থানে আছেন গ্রিসের আন্না কোরাকাকি যার রেটিং পয়েন্ট হলো ১৩১১ আর ৩য় অবস্থানে আছেন কোরিয়ার মিনজুং কিম যার রেটিং পয়েন্ট হলো ১২৮১। ৯৭ জনের এই তালিকাতেও বাংলাদেশের কোন প্রতিনিধি নেই।

ট্রাপ (পুরুষ) : এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন ইতালির ডেনিলি রেসকা যার রেটিং পয়েন্ট হলো ২১৯৮, ২য় অবস্থানে আছেন স্পেনের আলবার্তো ফার্নান্দেজ যার রেটিং পয়েন্ট হলো ১৬৯৯ আর ৩য় অবস্থানে আছেন যুক্তরাজ্যের এ্যাডওয়ার্ড লিং যার রেটিং পয়েন্ট হলো ১৫৬২। ট্রাপ ইভেন্ট ট্রাকটিসের কোন ব্যবস্থা না থাকায় ১২২ জনের এই তালিকায় বাংলাদেশের কারও নাম নেই।

ট্রাপ (মহিলা) : এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন অস্ট্রেলিয়ার ক্যাথেরিন স্কিনার যার রেটিং পয়েন্ট হলো ২২৯৬, ২য় অবস্থানে আছেন ইতালির জেসিকা রোজি যার রেটিং পয়েন্ট হলো ১৮৪২ আর ৩য় অবস্থানে আছেন স্পেনের ফাতিমা গালভেজ যার রেটিং পয়েন্ট হলো ১৬৮৯। ট্রাপ ইভেন্ট প্রাকটিসের কোন ব্যবস্থা না থাকায় ৮৩ জনের এই তালিকায় বাংলাদেশের কারও নাম নেই।

স্কিট (পুরুষ) : শূটিংয়ের এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন ইতালির গাব্রিয়েলে রোসেত্তি যার রেটিং পয়েন্ট হলো ২৮৪৪, ২য় অবস্থানে আছেন সাইপ্রাসের জর্জিওস একেলিওস যার রেটিং পয়েন্ট ১২৪১ আর ১২১৪ রেটিং পয়েন্ট নিয়ে জার্মানির ভিনসেন্ট হাঙ্গা আছেন ৩য় অবস্থানে। স্কিট ইভেন্ট এ অপ্রতুল প্রাকটিস সুবিধা থাকার কারণে পূর্বে বাংলাদেশের শূটারদের নাম এই তালিকায় থাকলেও বর্তমানে কারও নাম এখানে নেই।

স্কিট (মহিলা) : শূটিংয়ের এই ইভেন্টে বর্তমানে বিশ্বে ১ম অবস্থানে আছেন আমেরিকার কিম্বার্লি রুডি যার রেটিং পয়েন্ট হলো ২৪১৭, ২য় অবস্থানে আছেন ইতালির দিয়ানা বাকসি যার রেটিং পয়েন্ট হলো ২১৫৯ আর ৩য় অবস্থানে আছেন আমেরিকার দানিয়া জো-ভিজি যার রেটিং পয়েন্ট হলো ২০৫৩। এই ইভেন্টেও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের নারীদের অংশগ্রহণ নেই তাই তালিকার ৮০ জনের মধ্যে কারও নাম না থাকাই স্বাভাবিক।

শূটিংয়ের ভবিষ্যত চিন্তা করলে এই তালিকাতে বাংলাদেশের আরও শূটারদের নাম থাকা জরুরী। সাম্প্রতিক অনুষ্ঠিত আন্তর্জাতিক ইভেন্ট সমূহে অংশগ্রহণ না করলে যেমন রেটিং পয়েন্ট আসবে না, তেমনি শূটারদের অবস্থানের উন্নয়ন ঘটবে না, আমরা যদি সত্যি সত্যি অলিম্পিকের মতো বড় আসরে পদক জয়ের স্বপ্ন দেখি, শূটিংয়ের প্রত্যেক ইভেন্টের প্রতি জোর দিতে হবে। স্কিট ও ট্রাপ ইভেন্টের অনুশীলন সুবিধা করে দিতে হবে, পাশাপাশি শূটারদের আরও বেশি করে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় পাঠাতে হবে। অলিম্পিক এ শূটিং ইভেন্টে স্বর্ণপদক জয় হোক আমাদের সকলের সম্মিলিত লক্ষ্য।

লেখক : শূটার ও আজীবন সদস্য, রাজধানী শূটিং ক্লাব, ঢাকা

শীর্ষ সংবাদ:
ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল