রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইস্পাত ও এ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক ডিক্রীতে ট্রাম্পের সই

নিজ দেশে ইস্পাত ও ইস্পাত পণ্য এবং এ্যালুমিনিয়াম ও এ্যালুমিনিয়াম পণ্য আমদানির ওপর যথাক্রমে ২৫ ও ১০ শতাংশ হারে বাড়তি কর আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে ইস্পাত এবং এ্যালুমিনিয়াম আমদানির ওপর নতুন এই শুল্ক আরোপের একটি ডিক্রী সই করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা¤প। এদিকে এদিন বাণিজ্য শুল্কারোপের ডিক্রী সইয়ের তোড়জোড়ের মধ্যেই যুক্তরাষ্ট্রকে এর সমুচিত পাল্টা জবাবের হুমকি দিয়েছে চীন। তবে সপ্তাহজুড়ে নানা বিতর্ক, আলোচনা, তদবির ও ধরাধরির পর এ নতুন আরোপিত শুল্ক থেকে আপাতত রেহাই পাচ্ছে কানাডা ও মেক্সিকো। আগামী ১৫ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে আমদানিকৃত ই¯পাত এবং এ্যালুমিনিয়াম পণ্যের ওপর নতুন শুল্ক আরোপের বিষয়টি বাস্তবায়িত হবে। নিউইয়র্ক টাইমস।

ডিক্রী সই শেষে ট্রা¤প বলেন, এটি আমাদের দেশের জন্য একান্ত প্রয়োজনীয় ছিল। বিদেশীদের সঙ্গে অনায্য প্রতিযোগিতায় মার্কিন যেসব শিল্পকারখানা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল, নতুন কর আরোপের মাধ্যমে সেসব শিল্পকারখানা পুনরায় জীবন পাবে বলে মন্তব্য করেছেন ট্রা¤প। তিনি বলেন, আমাদের কলকারখানার যন্ত্রপাতিতে জং ধরার উপক্রম হয়েছিল। শিল্প কারখানা বন্ধ হয়ে যাওয়ায় তাদের ঘিরে গড়া ওঠা শহরগুলো ভুতূড়ে হয়ে পড়ছিল, সেই বেঈমানির অবসান হলো আজ। বিভিন্ন ব্যবসায়ী গ্রুপ সতর্ক করে বলেছে, নতুন শুল্ক আরোপের ফলে ব্যাপক চাপের মুখে পড়বে মার্কিন আমদানি পণ্যের বাজার। এর ফলে গাড়ি থেকে শুরু করে নানা যন্ত্রপাতি ও পণ্যের জন্য বাড়তি খরচের মুখোমুখি হবে মার্কিন ভোক্তাশ্রেণী। ইস্পাত ও এ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে বিশ্বে এক নম্বর দেশ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ খাতে নতুন করে শুল্ক আরোপের ফলে ক্ষতিগ্রস্ত হবে দক্ষিণ কোরিয়া, চীন, জাপান, জার্মানি, তুরুস্ক ও ব্রাজিলের রফতানি খাত। এর আগে ফক্স বিজনেস নিউজকে অচিরেই ট্রা¤প প্রশাসনের নতুন বাণিজ্য শুল্ক আরোপের বিষয়টি নিশ্চিত বলে জানিয়েছিলেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন। চীন তখনই এ ধরনের পদক্ষেপ নিয়ে বাণিজ্য যুদ্ধ উস্কে দিলে যুক্তরাষ্ট্রকে পরিণতি ভোগ করতে হবে বলে শাসিয়েছিল। আর এখন ট্রোম্পের শুল্ক আরোপের ডিক্রী সইয়ের আগে চীন আবারও যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাবের হুঁশিয়ারি দিল। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের ন্যায়সঙ্গত জবাব দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         ‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         করোনাভাইরাস : মৃত্যুশূন্য দিনে বেড়েছে শনাক্ত         প্রধানমন্ত্রী বিশ্বাস করেন এদেশের জনগণের ওপর : স্বরাষ্ট্রমন্ত্রী         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         তথ্য-উপাত্ত বোধগম্যে বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট কাজ করছে : স্পিকার         বোরো সংগ্রহ সফল করতে হবে : খাদ্যমন্ত্রী         জন্ম-মৃত্যুর সনদ পাওয়ায় ভোগান্তি রোধে হাইকোর্টের রুল         ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ উসকানি দেয়নি, দিয়েছে ছাত্রদল : তথ্যমন্ত্রী         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         খোঁজ মিলল নেপালের সেই প্লেনের         নির্বাচনে যেকোনো সহিংসতা কঠোর হস্তে দমন করা হবে : সিইসি         দেশের ৪৫ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা ভালো : বাণিজ্যমন্ত্রী         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু