বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইস্পাত ও এ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক ডিক্রীতে ট্রাম্পের সই

নিজ দেশে ইস্পাত ও ইস্পাত পণ্য এবং এ্যালুমিনিয়াম ও এ্যালুমিনিয়াম পণ্য আমদানির ওপর যথাক্রমে ২৫ ও ১০ শতাংশ হারে বাড়তি কর আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে ইস্পাত এবং এ্যালুমিনিয়াম আমদানির ওপর নতুন এই শুল্ক আরোপের একটি ডিক্রী সই করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা¤প। এদিকে এদিন বাণিজ্য শুল্কারোপের ডিক্রী সইয়ের তোড়জোড়ের মধ্যেই যুক্তরাষ্ট্রকে এর সমুচিত পাল্টা জবাবের হুমকি দিয়েছে চীন। তবে সপ্তাহজুড়ে নানা বিতর্ক, আলোচনা, তদবির ও ধরাধরির পর এ নতুন আরোপিত শুল্ক থেকে আপাতত রেহাই পাচ্ছে কানাডা ও মেক্সিকো। আগামী ১৫ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে আমদানিকৃত ই¯পাত এবং এ্যালুমিনিয়াম পণ্যের ওপর নতুন শুল্ক আরোপের বিষয়টি বাস্তবায়িত হবে। নিউইয়র্ক টাইমস।

ডিক্রী সই শেষে ট্রা¤প বলেন, এটি আমাদের দেশের জন্য একান্ত প্রয়োজনীয় ছিল। বিদেশীদের সঙ্গে অনায্য প্রতিযোগিতায় মার্কিন যেসব শিল্পকারখানা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল, নতুন কর আরোপের মাধ্যমে সেসব শিল্পকারখানা পুনরায় জীবন পাবে বলে মন্তব্য করেছেন ট্রা¤প। তিনি বলেন, আমাদের কলকারখানার যন্ত্রপাতিতে জং ধরার উপক্রম হয়েছিল। শিল্প কারখানা বন্ধ হয়ে যাওয়ায় তাদের ঘিরে গড়া ওঠা শহরগুলো ভুতূড়ে হয়ে পড়ছিল, সেই বেঈমানির অবসান হলো আজ। বিভিন্ন ব্যবসায়ী গ্রুপ সতর্ক করে বলেছে, নতুন শুল্ক আরোপের ফলে ব্যাপক চাপের মুখে পড়বে মার্কিন আমদানি পণ্যের বাজার। এর ফলে গাড়ি থেকে শুরু করে নানা যন্ত্রপাতি ও পণ্যের জন্য বাড়তি খরচের মুখোমুখি হবে মার্কিন ভোক্তাশ্রেণী। ইস্পাত ও এ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে বিশ্বে এক নম্বর দেশ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ খাতে নতুন করে শুল্ক আরোপের ফলে ক্ষতিগ্রস্ত হবে দক্ষিণ কোরিয়া, চীন, জাপান, জার্মানি, তুরুস্ক ও ব্রাজিলের রফতানি খাত। এর আগে ফক্স বিজনেস নিউজকে অচিরেই ট্রা¤প প্রশাসনের নতুন বাণিজ্য শুল্ক আরোপের বিষয়টি নিশ্চিত বলে জানিয়েছিলেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন। চীন তখনই এ ধরনের পদক্ষেপ নিয়ে বাণিজ্য যুদ্ধ উস্কে দিলে যুক্তরাষ্ট্রকে পরিণতি ভোগ করতে হবে বলে শাসিয়েছিল। আর এখন ট্রোম্পের শুল্ক আরোপের ডিক্রী সইয়ের আগে চীন আবারও যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাবের হুঁশিয়ারি দিল। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের ন্যায়সঙ্গত জবাব দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’