বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইস্পাত ও এ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক ডিক্রীতে ট্রাম্পের সই

নিজ দেশে ইস্পাত ও ইস্পাত পণ্য এবং এ্যালুমিনিয়াম ও এ্যালুমিনিয়াম পণ্য আমদানির ওপর যথাক্রমে ২৫ ও ১০ শতাংশ হারে বাড়তি কর আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে ইস্পাত এবং এ্যালুমিনিয়াম আমদানির ওপর নতুন এই শুল্ক আরোপের একটি ডিক্রী সই করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা¤প। এদিকে এদিন বাণিজ্য শুল্কারোপের ডিক্রী সইয়ের তোড়জোড়ের মধ্যেই যুক্তরাষ্ট্রকে এর সমুচিত পাল্টা জবাবের হুমকি দিয়েছে চীন। তবে সপ্তাহজুড়ে নানা বিতর্ক, আলোচনা, তদবির ও ধরাধরির পর এ নতুন আরোপিত শুল্ক থেকে আপাতত রেহাই পাচ্ছে কানাডা ও মেক্সিকো। আগামী ১৫ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে আমদানিকৃত ই¯পাত এবং এ্যালুমিনিয়াম পণ্যের ওপর নতুন শুল্ক আরোপের বিষয়টি বাস্তবায়িত হবে। নিউইয়র্ক টাইমস।

ডিক্রী সই শেষে ট্রা¤প বলেন, এটি আমাদের দেশের জন্য একান্ত প্রয়োজনীয় ছিল। বিদেশীদের সঙ্গে অনায্য প্রতিযোগিতায় মার্কিন যেসব শিল্পকারখানা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল, নতুন কর আরোপের মাধ্যমে সেসব শিল্পকারখানা পুনরায় জীবন পাবে বলে মন্তব্য করেছেন ট্রা¤প। তিনি বলেন, আমাদের কলকারখানার যন্ত্রপাতিতে জং ধরার উপক্রম হয়েছিল। শিল্প কারখানা বন্ধ হয়ে যাওয়ায় তাদের ঘিরে গড়া ওঠা শহরগুলো ভুতূড়ে হয়ে পড়ছিল, সেই বেঈমানির অবসান হলো আজ। বিভিন্ন ব্যবসায়ী গ্রুপ সতর্ক করে বলেছে, নতুন শুল্ক আরোপের ফলে ব্যাপক চাপের মুখে পড়বে মার্কিন আমদানি পণ্যের বাজার। এর ফলে গাড়ি থেকে শুরু করে নানা যন্ত্রপাতি ও পণ্যের জন্য বাড়তি খরচের মুখোমুখি হবে মার্কিন ভোক্তাশ্রেণী। ইস্পাত ও এ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে বিশ্বে এক নম্বর দেশ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ খাতে নতুন করে শুল্ক আরোপের ফলে ক্ষতিগ্রস্ত হবে দক্ষিণ কোরিয়া, চীন, জাপান, জার্মানি, তুরুস্ক ও ব্রাজিলের রফতানি খাত। এর আগে ফক্স বিজনেস নিউজকে অচিরেই ট্রা¤প প্রশাসনের নতুন বাণিজ্য শুল্ক আরোপের বিষয়টি নিশ্চিত বলে জানিয়েছিলেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন। চীন তখনই এ ধরনের পদক্ষেপ নিয়ে বাণিজ্য যুদ্ধ উস্কে দিলে যুক্তরাষ্ট্রকে পরিণতি ভোগ করতে হবে বলে শাসিয়েছিল। আর এখন ট্রোম্পের শুল্ক আরোপের ডিক্রী সইয়ের আগে চীন আবারও যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাবের হুঁশিয়ারি দিল। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের ন্যায়সঙ্গত জবাব দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         রমনা বটমূলে হামলার ফাঁসির আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক