বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিঠার রেসিপি

ইতালিয়ান স্প্যাগেটি

যা লাগবে : স্প্যাগেটি ১ কাপ, টমেটো ১/২ কেজি, বেসিল লিফ গুঁড়া ১ চা চামচ, অরিগেনো ১ চা চামচ, টমেটো সস ১০০ গ্রাম, কাঁচামরিচ কুচি ৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২০০ গ্রাম, রসুন কুচি ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন : আস্ত টমেটো সিদ্ধ দিন। টমেটোর উপরে ছোকলা ছিলে ফেলুন। কুচি করে নিন। কড়াইতে তেল দিন, রসুন পেঁয়াজ দিয়ে হালকা ভাঁজুন। সিদ্ধ টমেটো দিন ও টমেটো সস, কাঁচামরিচ কুচি দিয়ে ভাঁজতে থাকুন। তারপর হাফ কাপ পানি দিন, বেসিললিফ ও অরিগেনো, লবণ দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। স্প্যাগেটি পানি, লবণ দিয়ে সিদ্ধ করুন। পানি ছেকে ফেলে ২ টেবিল চামচ তেল দিয়ে মাখিয়ে রাখুন। প্লেটে স্প্যাগেটি ও তার উপর টমেটো সস দিয়ে দিন। হয়ে গেল ইটালিয়ান স্প্যাগেটি।

.

নার্গিসি কোফতা

যা লাগবে : ৪টা সিদ্ধ ডিম, ২৫০ গ্রাম চিকেন কিমা, ২টা ছোট আলু, সিদ্ধ করে ভর্তা করা, ভাঁজার জন্য ব্রেড ক্রাম্ব, এক সøাইস পাউরুটি (ভিজিয়ে পানি চিপে নেয়া), ৩ টেবিল চামচ ধনেপাতা কুচি, সিকি চা চামচ গোলমরিচ, ১ চা চামচ জিরা গুঁড়া, ১ চা চামচ গরম মসলা, লবণ স্বাদমতো, ১ চা চামচ আদা কুচি, ১ চা চামচ রসুন কুচি, ২টা কাঁচামরিচ কুচি, ডিপ ফ্রাই করার জন্য তেল।

যেভাবে করবেন : একটি বাটিতে মিশিয়ে নিন চিকেন কিমা, আলু ভর্তা, রসুন কুচি, আদা কুচি, কাঁচামরিচ কুচি, লবণ, জিরা, গরম মসলা, গোলমরিচ গুঁড়া এবং কিছুটা ধনেপাতা কুচি। এগুলো একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এটাকে মিক্সারে দিয়ে পেস্ট তৈরি করে নিন।

এই মিশ্রণে ভেজানো পাউরুটি এবং আরও কিছুটা ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে নিন। এরপর হাতে তেল মাখিয়ে অল্প কিছুটা মিশ্রণ হাতে নিন। প্যাটি বানিয়ে এর মাঝে একটা সিদ্ধ ডিম রেখে চারদিক দিয়ে মুড়ে কোফতার আকৃতি দিন।

কোফতাটাকে ডিমে ডুবিয়ে নিয়ে তারপরে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিন। ডিমে না ডুবালেও চলবে। এবার গরম তেলে ডিপ ফ্রাই করে নিন কোফতাটাকে। এভাবে সবগুলো ডিম দিয়ে কোফতা তৈরি করে ভেঁজে নিন। বেশি কড়া করে ভাজবেন না। সোনালি হয়ে এলে নামিয়ে নিন।

.

চিকেন ললিপপ

যা লাগবে : হাড় ছাড়া মুরগির মাংস- ১ কাপ, আদা কুচি- ১/২ চা চামচ, রসুন কুচি- ১/৪ চা চামচ, পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ, কাঁচামরিচ- ২টি, টোমেটো- ১টি, লবণ স্বাদমতো, ময়দা- ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার- ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ, ফেটানো ডিম- ১টি, টোস্টের গুঁড়া- ১ কাপ, ভাঁজার জন্য তেল- পরিমাণমতো।

যেভাবে করবেন : হাড় থেকে চিকেন আলাদা করে নিন। আর হাড়গুলো গরম পানিতে ধুয়ে তেলে হালকা ভেঁজে তুলে রাখুন। এরপর চিকেন, আদা, রসুন, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, লবণ ও টমেটো একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার ব্লেন্ড করা চিকেন কিমাতে ময়দা, কর্নফ্লাওয়ার ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভাল করে মাখিয়ে নিন। এরপর মেখে রাখা কিমা দিয়ে ছোট ছোট বল বানিয়ে ডিমে চুবিয়ে ও টোস্ট্রের গুঁড়াতে গড়িয়ে মাঝারি আঁচে ডুবো তেলে ভেজে নিন। ভেজে তুলে রাখা হাড় অথবা ছোট কালারফুল স্টিক গুঁজে চাটনি বা সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন