শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লড়াইটা গুরু-শিষ্যেরও!

স্পোর্টস রিপোর্টার ॥ একদিকে দুই ক্লাবের শিরোপা লড়াই। অন্যদিকে ডাগআউটে গুরু-শিষ্য। আরামবাগের কোচ মারুফুল হকের কোচিংয়ে বাড্ডা জাগরণী সংসদ ২০০১-০২ সালে ফুটবলার হিসেবে খেলেছিলেন চট্টগ্রাম আবাহনীর বর্তমান কোচ জুলফিকার মাহমুদ মিন্টু। শুধু তাই নয়, বিভিন্ন সময় মারুফুলের সঙ্গে এ্যাসিস্টেন্ট কোচ হিসেবেও কাজ করেছেন মিন্টু। ফলে কৌতূহলী ফুটবলপ্রেমীদের প্রশ্নÑ আজ স্বাধীনতা কাপ ফুটবলের ফাইনালে মারুফুল-জুলফিকার দ্বৈরথে বিজয়ীর হাসি হাসবেন কে?

আজ প্রায় ৮ থেকে ১০ হাজার দর্শক নিয়ে মাঠে আসার কথা রয়েছে আরামবাগের। অতিরিক্ত দর্শক সমর্থন কি আবার প্রত্যাশার চাপ বাড়িয়ে দেবে নাতো? মারুফুল জানালেনÑ সেটি নিয়ে মোটেই চিন্তিত নন তিনি, ‘আরামবাগের অধিকাংশ ফুটবলারই তরুণ। দলটা প্রি ম্যাচিউর্ড স্টেজে আছে। বেশি দর্শক অনেক সময় সমস্যার কারণ হয়ে থাকে। আমি এ বিষয়টা নিয়েই ছেলেদের সঙ্গে কথা বলেছি। আশাকরি সমস্যা হবে না।’

টুর্নামেন্টের বাজেট প্রায় ৬০ লাখ টাকা। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ৫ লাখ ও রানার্সআপ দল ৩ লাখ টাকা পাবে। এছাড়া অংশ নেয়া প্রত্যেকটি দল ২ লাখ টাকা করে অংশগ্রহণ ফি পাবে। পাশাপাশি পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপও বেশ কিছু পুরস্কার প্রদান করবে। যেমন সর্বোচ্চ গোলদাতাকে দেবে রেফ্রিজারেটর, টুর্নামেন্টের সেরা খেলোয়াড় এবং প্রতি ম্যাচের সেরা খেলোয়াড়কে দেবে টিভি। এমনকি সেরা কভারেজ দেয়ার ভিত্তিতে প্রিন্ট (৩টি), ইলেকট্রনিক (২), অনলাইন পোর্টাল (১) এবং ফটো সাংবাদিকদেরও (১) পুরস্কৃত করা হবেÑ এমনটাই জানিয়েছেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর স্পোর্টস এ্যান্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। শুক্রবার বাফুফে ভবনে আয়োজিত স্বাধীনতা কাপের প্রি-ফাইনাল ম্যাচ প্রেস কনফারেন্সে এই ঘোষণা দেন ডন। আরও উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ এবং বাফুফে সদস্য জাকির হোসেন চৌধুরী।

১৯৭২ সালে স্বাধীনতা কাপ ফুটবলের প্রথম আসর অনুষ্ঠিত হয়। এরপর বিভিন্ন কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ১৯৯২ সালে আয়োজিত হয় স্বাধীনতা কাপ ফুটবলের দ্বিতীয় আসর। এরপর আবার লম্বা বিরতি। যে বিরতির স্থায়িত্ব ছিল ১৩ বছর। এরপর ২০০৫ সালে অনুষ্ঠিত হয় স্বাধীনতা কাপ ফুটবলের তৃতীয় আসর। তৃতীয় আসরের পর ৫ বছর বিরতি দিয়ে ২০১১ সালে হয় চতুর্থ আসর। এরপর ২০১৩তে পঞ্চম ও ২০১৪ সালে হয় ষষ্ঠ আসর। সর্বশেষ ২০১৬ সালে হয়েছে এই টুর্নামেন্ট।

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার