শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেরা কর্পোরেট এ্যাওয়ার্ড পেল শেয়ারবাজারের ২৬ কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার ॥ দি ইনস্টিটিউট অব কস্ট এ্যান্ড ম্যানেজমেন্ট এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) ‘বেস্ট কর্পোরেট এ্যাওয়ার্ড ২০১৬’ পেয়েছে ২৭টি কোম্পানি। এর মধ্যে ২৬টি কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে।

রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এ্যাওয়ার্ড তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এবার ১১ক্যাটাগরিতে ২৭ কোম্পানিকে এই এ্যাওয়ার্ড দেয়া হয়েছে। আইসিএমএবি’র বেস্ট কর্পোরেট এ্যাওয়ার্ড প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- বেসরকারী বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে প্রথম হয়েছে ব্র্যাক ব্যাংক। এরপর দ্বিতীয় হয়েছে ইস্টার্ন ব্যাংক ও তৃতীয় হয়েছে দি সিটি ব্যাংক। বেসরকারী বাণিজ্যিক ব্যাংক (ইসলামী শরিয়াহ ভিত্তিক) ক্যাটাগরিতে প্রথম হয়েছে ইসালামী ব্যাংক। এরপর দ্বিতীয় অবস্থানে আল-আরাফাহ্ ব্যাংক ও তৃতীয় হয়েছে সোশ্যাল ইসলামী ব্যাংক। অপরদিকে জাতীয় বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে পেয়েছে জনতা ব্যাংক।

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে প্রথম হয়েছে আইডিএলসি ফাইন্যান্স। দ্বিতীয় হয়েছে লংকাবাংলা ফাইন্যান্স ও তৃতীয় হয়েছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স। সাধারণ বীমা ক্যাটাগরিতে প্রথম হয়েছে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স। দ্বিতীয় অবস্থানে রয়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স ও তৃতীয় অগ্রণী ইন্স্যুরেন্স। সিমেন্ট ক্যাটাগরিতে প্রথম হয়েছে প্রিমিয়ার সিমেন্ট মিলস। দ্বিতীয় অবস্থানে রয়েছে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ ও তৃতীয় অবস্থানে এমআই সিমেন্ট ফ্যাক্টরি।

বস্ত্র ক্যাটাগরিতে প্রথম হয়েছে এনভয় টেক্সটাইলস। দ্বিতীয় অবস্থানে রয়েছে রহিম টেক্সটাইল ও তৃতীয় হয়েছে এইচআর টেক্সটাইল। ওষুধ ক্যাটাগরিতে প্রথম হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যাল। দ্বিতীয় অবস্থানে রয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল। ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে প্রথম হয়েছে বিট্রিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে লিবরা বাংলাদেশ ও তৃতীয় অবস্থানে গোল্ডেন হার্ভেস্ট এ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ। বিদ্যুত ক্যাটাগরিতে প্রথম হয়েছে সামিট পাওয়ার। দ্বিতীয় অবস্থানে রয়েছে বারাকা পাওয়ার। এ ছাড়া বিবিধ ক্যাটাগরিতে এ্যাওয়ার্ড পেয়েছে সিঙ্গার বাংলাদেশ।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর ড. এম খায়রুল হোসেন ও ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান সি কিউ কে মোস্তাক আহমেদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিএমএবি’র প্রেসিডেন্ট জামাল আহমেদ চৌধুরী, কর্পোরেট এ্যাওয়ার্ড ও ব্র্যান্ডিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আলী নেওয়াজ ও ইনস্টিটিউটের সেক্রেটারি মোঃ আবদুর রহমান। অনুষ্ঠানে সরকারী ও বেসরকারী সংস্থার উর্ধতন কর্মকর্তাসহ ইনস্টিটিউটের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক