রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ চারে রজার ফেদেরার

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন রজার ফেদেরার। গত মৌসুমে এই শিরোপা জয়ের মাধ্যমেই পুনর্জন্ম হয় সুইস কিংবদন্তির। এবারও শিরোপা ধরে রাখার পথে হাঁটছেন ফেড এক্সপ্রেস। দুর্দান্ত খেলেই অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন তিনি। বুধবার কোয়ার্টার ফাইনালে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা ৭-৬ (৭/১), ৬-৩ এবং ৬-৪ গেমে পরাজিত করেন দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী টমাস বার্দিচকে। প্রতিপক্ষকে হারাতে এদিন তার সময় লাগে ২ ঘণ্টা ১৪ মিনিট। ফাইনালে ওঠার লড়াইয়ে তার সামনে বাধা এখন দক্ষিণ কোরিয়ার চুং হিউন। শুক্রবার এবারের টুর্নামেন্টের সেরা চমক হিউনকে হারাতে পারলেই ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ডস্লাম জয়ের আরও একধাপ এগিয়ে যাবেন সুইস তারকা।

তবে সেমিফাইনালের টিকেট কেটেই দারুণ উচ্ছ্বসিত ফেদেরার। ম্যাচের শেষে তিনি বলেন, ‘প্রথম সেটের বাধা পার হওয়াটাই ছিল কঠিন চ্যালেঞ্জ। দুজনের জন্যই খুব কাছাকাছি ছিল সেটা। এটাকেই টার্নিং পয়েন্ট বলতে পারেন। এই সেটের ওপরই নির্ভর করছিল পুরো ম্যাচ। শেষ পর্যন্ত জিতে আমি খুবই খুশি।’ চেক প্রজাতন্ত্রের টমাস বার্দিচকে হারানোয় মেলবোর্নে এখন ১৪ কোয়ার্টার ফাইনালে অংশগ্রহণ করে তার সবকটিতেই জয়ের স্বাদ পাওয়ার অবিস্মরণীয় কীর্তি গড়লেন। সেই সঙ্গে ক্যারিয়ারের ৪৩তম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের সেমিফাইনাল খেলতে চলেছেন ফেদেরার। ১৯৬৮ সালের পর যা নতুন রেকর্ড। প্রতিপক্ষ চুং হিউন। দক্ষিণ কোরিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন তিনি। গত ১৪ বছরের মধ্যে সর্বনিম্ন র‌্যাঙ্কিংয়ে থাকা খেলোয়াড় হিসেবেও অস্ট্রেলিয়ান ওপেনের শেষ চারে খেলার রেকর্ড গড়লেন চুং হিউন।

এদিকে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে পায়ের ইনজুরিতে পড়া বিশ্বের এক নম্বর খেলোয়াড় রাফায়েল নাদাল মঙ্গলবারই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছেন। বর্তমানে তিন সপ্তাহের জন্য বিশ্রামে থাকতে হচ্ছে স্প্যানিশ টেনিস তারকাকে। মেলবোর্ন হাসপাতালের দেয়া স্ক্যান রিপোর্টের সূত্রমতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার ক্রোয়েশিয়ান মারিন সিলিচের বিপক্ষে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালের পঞ্চম সেটের শুরুতে ইনজুরিতে পড়েন ১৬টি গ্র্যান্ডস্লামের মালিক। রড লেভার এরিনায় কোয়ার্টার ফাইনালে ইউএস ওপেন চ্যাম্পিয়ন সিলিচ ৩-৬, ৬-৩, ৬-৭, ৫-৭ ও ৬-২ গেমে এগিয়ে ছিলেন। ৩ ঘণ্টা ৪৭ মিনিট লড়াই করার পর নাদাল রণে ভঙ্গ দেন। ফলে শেষ চারের টিকেট পেয়ে যান সিলিচ। এক বিবৃবিতে নাদালের ব্যবস্থাপনা সূত্র থেকে বলা হয়েছে, ‘এমআরআই রিপোর্টে নাদালের ডান পায়ে গ্রেড ওয়ান ইনজুরি ধরা পড়েছে। স্পেনে ফিরে গিয়ে তাকে বিশ্রামে থাকতে হবে ও পরবর্তীতে ফিজিওথেরাপির সহায়তা নিতে হবে। দুই সপ্তাহের মধ্যে তার পুনর্বাসন প্রক্রিয়া ও কোর্টে ফেরার প্রাথমিক প্রস্তুতি শুরু হবে।’ নাদালের দল জানিয়েছে, পুরোপুরি সুস্থ হতে অন্তত তিন সপ্তাহ সময় লাগবে তার। আগামী মাসের শেষে কোর্টে ফিরে আসতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। এই সময়ের মধ্যে অকাপুলকো, ইন্ডিয়ান ওয়েলস ও মিয়ামির জন্য নিজেকে প্রস্তুত করে তুলতে পারবেন নাদাল।

শীর্ষ সংবাদ:
শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু