বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএসইতে এ্যাপভিত্তিক লেনদেন বেড়েছে

  • এক বছরে বিনিয়োগকারী বেড়েছে ৩ গুণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের মধ্যে এ্যাপভিত্তিক লেনদেনের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। সদ্যসমাপ্ত ২০১৭ সালে এ্যাপের মাধ্যমে লেনদেনকারী বিনিয়োগকারীর সংখ্যা তিন গুণ বাড়ার পাশাপাশি মোট লেনদেনে এ্যাপের ব্যবহার বেড়েছে দ্বিগুণেরও বেশি। গত বছরের ডিসেম্বরে মোট লেনদেনের প্রায় ১১ শতাংশ হয়েছে ডিএসই মোবাইলের মাধ্যমে। তবে স্মার্টফোনের জনপ্রিয়তা ও ব্যবহারকারীর সংখ্যা বিবেচনায় কাক্সিক্ষতহারে এ্যাপের ব্যবহার বাড়েনি। এজন্য যথাযথ প্রচার-প্রচারণার অভাবকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুসারে, ২০১৭ সালের জানুয়ারিতে মোবাইলে লেনদেনের এ্যাপ ‘ডিএসই মোবাইল’-এর নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮ হাজার ৯৮ জন। একই বছরের জুলাইয়ে ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৯৯ জনে। আর সর্বশেষ গত বছরের ডিসেম্বরে নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা বেড়ে হয়েছে ২৫ হাজার ২৬ জন। এক্ষেত্রে এক বছরে নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে তিন গুণ।

এদিকে মোবাইল এ্যাপ ব্যবহারীর সংখ্যা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে মোট লেনদেনে এ্যাপের অবদানও বেড়েছে। ২০১৭ সালের জানুয়ারিতে যেখানে এ্যাপভিত্তিক লেনদেনের সংখ্যা ছিল ডিএসইর মোট হাওলার ৪ দশমিক ৪৮ শতাংশ, সেখানে একই বছরের অক্টোবরে মোট লেনদেনে এ্যাপের অবদান বেড়ে ৯ দশমিক ৪১ শতাংশে দাঁড়িয়েছে। সর্বশেষ গত বছরের ডিসেম্বরে মোট লেনদেনের ১০ দশমিক ৯৭ শতাংশ হয়েছে ডিএসই মোবাইলের মাধ্যমে। ২০১৭ সালে ডিএসইতে মোবাইল এ্যাপের মাধ্যমে ৩৫ লাখ ৮৮ হাজার ৮৩৫টি ক্রয়-বিক্রয়াদেশ দেন বিনিয়োগকারীরা। এর মধ্যে ২২ লাখ ৫৪ হাজার ৯৬৭টি আদেশই কার্যকর হয়।

উল্লেখ্য, প্রযুক্তিগত আধুনিকায়নের অংশ হিসেবে ২০১৬ সালের ৯ মার্চ স্মার্টফোন এ্যাপের মাধ্যমে লেনদেন সুবিধা চালু করে ডিএসই। এ এ্যাপের মাধ্যমে বিনিয়োগকারীরা বিশ্বের যেকোনো স্থান থেকে অনলাইনে নিজের বিও হিসাবে সিকিউরিটিজ কেনাবেচার আদেশ দিতে পারছেন। এ্যাপটিতে পোর্টফোলিওর রিয়েল টাইম আপডেট থেকে শুরু করে বিও হিসাবের খুঁটিনাটি তথ্যের পাশাপাশি প্রয়োজনীয় বিশ্লেষণের জন্য গ্রাফ-চার্টসহ নানা সুবিধা রয়েছে। ব্রোকারেজ হাউজ থেকে নিবন্ধন করে আইডি ও পাসওয়ার্ড নিয়ে এ এ্যাপ ডাউনলোড করা যাবে। যেকোনো এ্যান্ড্রয়েড সেলফোনের পাশাপাশি আইফোনের মাধ্যমে এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন বিনিয়োগকারীরা।

ডিএসইর মোবাইল এ্যাপে মোট তিন ধরনের সংস্করণ রয়েছে। এর মধ্যে একটি ব্রোকার হাউজ এবং বাকি দুটি বিনিয়োগকারীদের জন্য। যেসব বিনিয়োগকারী এ এ্যাপসের মাধ্যমে লেনদেনের আদেশ দিতে চান, তাদের জন্য অর্ডার ভার্সন নামে একটি সংস্করণ রয়েছে। অন্যদিকে যারা দিনের লেনদেনের সবকিছু লাইভ দেখতে চান, কিন্তু সরাসরি আদেশ দিতে চান না, তাদের জন্য আরেক ধরনের সংস্করণ রয়েছে। আর ব্রোকারদের জন্য রাখা সংস্করণটির মাধ্যমে হাউজগুলো ডিলার হিসেবে থাকা শেয়ারের সর্বশেষ তথ্য দেখা ছাড়াও কেনাবেচার আদেশ দিতে পারবে।

মোবাইলে লেনদেন ব্যবস্থা চালু ও রক্ষণাবেক্ষণে ব্যয় হলেও বিনিয়োগকারীদের মধ্যে তা জনপ্রিয় করার জন্য এর ব্যবহারের ওপর কোনো ফি বা চার্জ ধার্য করেনি স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

এ্যাপের মাধ্যমে লেনদেনকে জনপ্রিয় করার লক্ষ্যে এ্যাপটির বিভিন্ন সুবিধা-অসুবিধা ও ব্যবহার পদ্ধতি সম্পর্কে গত এক বছরে প্রায় দুই হাজার বিনিয়োগকারীকে প্রশিক্ষণ দিয়েছে ডিএসই। মোবাইল ছাড়াও ডেস্কটপ ও ল্যাপটপের মাধ্যমে এ্যাপভিত্তিক লেনদেনের সুবিধা রয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে ডেস্কটপ ও ল্যাপটপের মাধ্যমে লেনদেনের সুবিধা সংবলিত অত্যাধুনিক এ্যাপ ‘এম-ইনভেস্ট’ চালু করতে যাচ্ছে ডিএসই।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত