মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া আগামী সপ্তাহ থেকে শুরু

কূটনৈতিক রিপোর্টার ॥ রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া আগামী সপ্তাহ থেকে শুরু হবে বলে জানিয়েছে মিয়ানমার। সোমবার নেপিডোতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রথম বৈঠক শেষে মিয়ানমারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

নেপিডোতে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। আর মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির স্থায়ী সচিব মিন্ট থ। বৈঠকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে উভয় পক্ষের মধ্যে দীর্ঘ আলোচনা হয়।

সোমবারের বৈঠকের বিষয়ে মিয়ানমারের সমাজকল্যাণ ও ত্রাণ বিষয়কমন্ত্রী উইন মিন্ট আয়ে গণমাধ্যমকে জানিয়েছেন, রোহিঙ্গাদের কিভাবে ফিরিয়ে নেয়া হবে তা নিয়ে উভয় পক্ষ আলোচনা করেছে। আগামী সপ্তাহ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে বলেও তিনি জানান। সেই এনজিও কর্মকর্তাকে বাংলাদেশ ত্যাগের নির্দেশ ॥ মোয়াজ্জেমুল হক/এইচএম এরশাদ জানান, অবশেষে উখিয়া ও নাইক্ষ্যংছড়ির দুই ইউএনওকে লাঞ্ছিত করা ও প্রশাসনকে তথ্য প্রদানে অস্বীকৃতি জ্ঞাপনের অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে রেডক্রিসেন্ট হাসপাতালের টিম লিডার নুরান হেনরীকে। পাশাপাশি ২৪ ঘণ্টার মধ্যে তাকে বাংলাদেশ ত্যাগের নির্দেশনাও প্রদান করা হয়েছে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সহকারী সচিব মোঃ শোয়েব আব্দুলাহ স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে এ নির্দেশনা প্রদান করা হয়েছে। উল্লেখ্য, অগ্নিদগ্ধ হয়ে নিহত ৪ রোহিঙ্গার লাশ দাফনে প্রশাসনকে অবহিত না করার বিষয়ে গত শনিবার সকালে তথ্য নিতে যান উখিয়া-নাইক্ষ্যংছড়ির দুই ইউএনও। ওই সময় ঘুমধুম রেডক্রিসেন্ট হাসপাতাল গেলে অস্ট্রেলিয়ান নাগরিক (টিম লিডার) তাদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। ঘুমধুম রেডক্রিট হাসপাতালে বাংলাদেশী স্টাফদের জন্য দায়িত্বে নিয়োজিত কো-অর্ডিনেটর ডাঃ বেলাল হোসেন জানান, এ ঘটনায় নুরান হেনরিকে বরখাস্ত ও বাংলাদেশ থেকে বহিষ্কার করা হলো।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু