বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ড্র করেও কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদ

  • স্প্যানিশ কোপা ডেল’রে, রিয়াল মাদ্রিদ ২-২ ন্যুম্যান্সিয়া (দুই লেগ মিলিয়ে ৫-২ গোলে জয়ী রিয়াল)

স্পোর্টস রিপোর্টার ॥ ড্র করেও স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলের কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছে রিয়াল মাদ্রিদ। বুধবার রাতে শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে তৃতীয় বিভাগের দল ন্যুম্যান্সিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে দুইবার এগিয়ে যেয়েও জয় পায়নি জিনেদিন জিদানের দল।

তবে প্রি-কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ৩-০ গোলে জয়ের সুবাদেই শেষ আট নিশ্চিত হয়েছে রিয়ালের। দুই লেগ মিলিয়ে রিয়ালের জয় ৫-২ গোলে। প্রথম লেগের মতো ফিরতি লেগেও তারকা খেলোয়াড়দের বিশ্রাম দেন রিয়াল কোচ জিনেদিন জিদান। যে কারণে খেলেননি সার্জিও রামোস, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, গ্যারেথ বেল, লুক মডরিচ, করিম বেনজেমার মতো তারকারা। নিজেদের মাঠে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় রিয়াল। দশম মিনিটে দানি কারভাহালের ক্রসে হেডে বল জালে জড়ান লুকাস ভাজকুয়েজ। তবে এগিয়ে গিয়েও স্বস্তিতে প্রথমার্ধ শেষ করতে পারেনি জিদানের শিষ্যরা। বিরতির ঠিক আগে ন্যুম্যান্সিয়াকে সমতায় ফেরান গুইলার্মো ফার্নান্দেজ। মার্ক মাটেওর দারুণ ক্রসে খুব কাছ থেকে ৪৫ মিনিটে রিয়ালের গোলরক্ষককে পরাস্ত করেন এই স্প্যানিশ ফরোয়ার্ড। বিরতি থেকে ফিরে ব্যবধান বাড়াতে মরিয়া হয়ে আক্রমণ চালাতে থাকে রিয়াল। ম্যাচের ৫৬ মিনিটে গোলের সুযোগও পান নাচো ফার্নান্দেজ। তবে তার দেয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়। এর তিন মিনিট পর আবারও রিয়ালকে এগিয়ে দেন ভাজকুয়েজ। মায়োরালের হেড থেকে স্প্যানিশ ফরোয়ার্ডের ফ্লিক ঠিকানা খুঁজে পায়।

ম্যাচের ৮২ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে অতিথিদের সমতায় ফেরান গুইলার্মো। গার্সিয়ার অসাধারণ ক্রসে তার হেড রিয়ারের জাল কাঁপায়। বাকি সময় আর কোন গোল না হলে ড্র নিয়েই মাঠ ছাড়ে দুই দল। তবে প্রথম লেগে জয়ের সুবাদে কোয়ার্টার ফাইনালের টিকেট পায় রিয়াল। টুর্নামেন্ট থেকে বিদায় নিলেও রিয়ালকে রুখে দিতে পেরে সন্তোষ প্রকাশ করেন ন্যুম্যান্সিয়ার ফুটবলাররা। ম্যাচের শেষ মুহূর্তে রিয়াল ফুটবলার ইস্কোকে ফাউল করে ন্যুম্যান্সিয়ার দানি কালভো দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠে ছাড়েন। কোপা ডেল’রেতে শেষ আট নিশ্চিত করতে পারলেও সবমিলিয়ে রিয়ালের সময়টা ভাল যাচ্ছে না। লা লিগায় শীর্ষে থাকা বার্সিলোনার সঙ্গে তারা পিছিয়ে ১৬ পয়েন্ট ব্যবধানে। ঘরোয়া শ্রেষ্ঠত্বের শিরোপাটা যায় যায় অবস্থা। ঘরের মাঠে তৃতীয় বিভাগের একটা দলের বিপক্ষে ফিরতি লেগে ড্র করে কোপা ডেল’রে শেষ আটে ওঠাও রিয়ালের মতো দলের জন্য সন্তোষজনক পারফর্মেন্স নয়। এখন নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতেই কেমন যেন অচেনা লাগছে রিয়ালকে।

গত মৌসুমে বার্নাব্যুতে ২৮ ম্যাচে ৫ ড্র আর ২ হারের মুখ দেখেছিল রিয়াল। কিন্তু এবার একই ফল এসেছে মাত্র ১৫ ম্যাচেই। রিয়ালের এমন অবনমনের কারণ নাকি রিয়াল সভাপতির সঙ্গে জিদানের মন কষাকষি। সংবাদ মাধ্যমে এমন খবরই রটেছে। জানা গেছে, জিদানের বিকল্প হিসেবে রিয়াল সভাপতির পছন্দ জার্মান কোচ জোয়াকিম লো। রিয়াল থেকে নাকি এ ব্যাপারে তার সঙ্গে যোগাযোগও করা হয়েছে। জার্মান জাতীয় দলের সঙ্গে ২০২০ সাল পর্যন্ত চুক্তি আছে লো’র। সবকিছু নাকি নির্ভর করছে জার্মান ফুটবল এ্যাসোসিয়েশনের (ডিএফবি) ওপর। কিন্তু জিদানের ওপর আর কোন কিছুই নির্ভর করছে না। তবে এসব যে ভিত্তিহীন খবর সেটার প্রমাণও মিলেছে। পরশুই যে জিদানের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়ে নিয়েছে রিয়াল মাদ্রিদ। জিদানও জানিয়ে দিয়েছেন, কারও সঙ্গে দ্বন্দ্ব বা মনোমালিন্য নেই তার।

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         প্রথম দিনে সেফুদার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হয়নি         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ