রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদ্যুতের দাম না কমালে ১০ দিনের মধ্যে আইনগত ব্যবস্থা নেবে ক্যাব

স্টাফ রিপোর্টার ॥ বিদ্যুতের দাম না কমালে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) বিরুদ্ধে ১০ দিনের মধ্যে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ক্যাব। রবিবার ভোক্তার স্বার্থ রক্ষাকারী সংগঠনটি ঢাকায় এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছে। এর আগেও কমিশনের দাম বৃদ্ধির আদেশের বিরুদ্ধে গত বছর উচ্চ আদালতে গিয়ে ভোক্তার পক্ষেই রায় নিয়ে আসে ক্যাব। সেবার গ্যাসের দাম দুই ধাপে বৃদ্ধির আদেশ হাইকোর্ট বাতিল করে দিয়েছিল।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে ক্যাবের জ¦ালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম জানান, বিইআরসি সম্পূর্ণ আইনের বরখেলাপ করে গত ২৩ নবেম্বর খুচরা বিদ্যুতের দাম ইউনিটে ৩৫ পয়সা বৃদ্ধি করেছে। দাম সমন্বয়ের গণশুনানিতে ক্যাব দাম কমানোর পক্ষে মতামত দিয়েছিল। কিন্তু এসব মতামতের সঙ্গে পিডিবি একমত পোষণ করলেও বিইআরসি তা উপেক্ষা করেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৫-১৬ সালে পাইকারি বিদ্যুতের রাজস্ব ঘাটতি ছিল ৫১৯ কোটি টাকা। বলা হচ্ছে ২০১৭-২০১৮ সালে এই ঘাটতি দাঁড়াবে ৩ হাজার ৫১৯ কোটি টাকা। যা গত অর্থবছরের তুলনায় ৬ গুণ বেশি। বলা হচ্ছে উৎপাদন ব্যয় বৃদ্ধি এবং নেসকো ও আরইবির বিদ্যুতের পাইকারি দাম যথাক্রমে ১৭ পয়সা এবং ৬০ পয়সা কমানোতে ঘাটতি হবে ৩ হাজার ৬৩৮ কোটি টাকা। এনার্জি রেগুলেটরি কমিটির ভুল নীতির কারণে ঘাটতি তৈরি হবে। এই ঘাটতি দেখিয়ে ভবিষ্যতে আবারও বিদ্যুতের দাম বৃদ্ধির পাঁয়তারা করা হবে বলে মনে করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিদ্যুত উৎপাদন ক্ষমতার অসম ব্যবহারে ৩ হাজার ৩৮১ কোটি টাকা, জ্বালানির দরপতন সমন্বয়ে ২ হাজার ৬৭২ কোটি টাকা, ভাড়া এবং দ্রুত ভাড়ায়চালিত বিদ্যুত কেন্দ্রের ক্যাপাসিটি চার্জ বাবদ ১ হাজার ৭৮৬ কোটি টাকা, পাইকারি বিদ্যুতের মূল্য হার ঘাটতিতে ৩৩৩ কোটি টাকা, সেচ এবং প্রান্তিক কাঠামোতে বিদ্যুত বিক্রির লোকসান ৩ হাজার ৪৬ কোটি টাকা, বিতরণ এবং জনবল কাঠামোতে এক হাজার ৮০৪ কোটি টাকা ব্যয়ের পুরোটাই ভোক্তার বহন করতে হয়। ভুল নীতি এবং দুর্নীতির কারণে এসব ব্যয় বাড়ছে বলে দাবি করা হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, বিদ্যুতের ক্রয় প্রক্রিয়ায় সুষ্ঠু প্রতিযোগিতা না থাকায় বিদ্যুতের দাম বাড়ছে। যার সবটাই ভোক্তার কাছ থেকে তুলে নেয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে ক্যাব ১৫ দফা দাবি করে। সংবাদ সস্মেলনে ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম লিখিত বক্তব্য পাঠ করেন। এ সময় উপস্থিত ছিলেন ক্যাবের চেয়ারম্যান গোলাম রহমান ছাড়াও সংগঠনের নেতৃবৃন্দ।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু