ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১২ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

পরীক্ষামূলক

উন্নত দেশ গঠনে ভূমিকা রাখার অঙ্গীকার

নাটোরের ১৫ শিক্ষার্থী পেল আতিকউল্লাহ খান মাসুদ শিক্ষাবৃত্তি

নিজস্ব সংবাদদাতা, নাটোর

প্রকাশিত: ১৯:৩৯, ২৯ জুন ২০২২; আপডেট: ১৪:২৭, ৩০ জুন ২০২২

নাটোরের ১৫ শিক্ষার্থী পেল আতিকউল্লাহ খান মাসুদ শিক্ষাবৃত্তি

শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান

নাটোরে নক্ষত্রের আলোক বর্তিকা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ-শিক্ষাবৃত্তি চালু করা হয়েছে। বুধবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে ১৫ জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক শামীম আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে তিন মাসের বৃত্তির চেক তুলে দেন তিনি।

দৈনিক জনকন্ঠের নিজস্ব সংবাদদাতা কালিদাস রায়ের সঞ্চালনা ও পত্রিকাটির ‘শিক্ষা সাগর’ পাতার কো-অর্ডিনেটর প্রফেসর মোঃ ইকরামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকারের উপ-পরিচালক নাদিম সারওয়ার, জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক সাইফুল ইসলাম। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্যই এই শিক্ষাবৃত্তি চালু করা হয়েছে। প্রতিমাসে শিক্ষার্থীরা বৃত্তি বাবদ দেড় হাজার টাকা করে পাবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, আমরা লক্ষ্য করছি যে, শিক্ষার্থী মোবাইলের প্রতি ভয়ানকভাবে আসক্ত হয়ে পড়ছে। আপনারা লক্ষ্য করেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের পরীক্ষায় প্রথম হওয়া এক শিক্ষার্থী সাক্ষাৎকারে (সাক্ষাৎকারটি যদি সত্য হয়ে থাকে) বলেছেন যে, তিনি এখন পর্যন্ত কোন স্মার্ট ফোন ব্যবহার করেননি। কিন্তু বর্তমান পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীতে পড়–য়া শিক্ষার্থীদের স্মার্ট ফোন ছাড়া চলছেই না। স্মার্টফোনের প্রতি তীব্র আসক্তিতে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন,  আমরা লক্ষ্য করেছি যে, স্মার্ট ফোন কিনে না দেওয়ায় নাটোর সরকারি বালিকা বিদ্যালয়ের ৫ম শ্রেণীতে পড়ুয়া এক শিক্ষার্থী আত্মহত্যা করেছে। শিক্ষার্থীরা এতটাই মোবাইলের প্রতি আসক্তি হয়ে পড়ছে। শিক্ষার্থীদের উচিত, তাদের পুরো সময়টা পাঠদান, লেখাপড়া এবং যে সময়টুকু থাকবে খেলাধুলা, সৃজনশীল কাজ, বিতর্ক, আবৃত্তি, অভিনয় এমন যেকোন ধরণের কাজ করা। শিক্ষার্থীরা শিক্ষার্থীসুলভ আচরণ বজায় রাখবে এমনটাই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

গ্লোব জনকন্ঠ শিল্প পরিবার এমন মহতী উদ্যোগ করায় নাটোর জেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। সেই সাথে ভবিষ্যতে এই কর্মযজ্ঞ আরো বিস্তৃতি করা হবে এবং নাটোরের শিক্ষার্থীরা আরো সুফল ভোগ করবে জনকন্ঠ শিল্প পরিবারের প্রতি সেই আহ্বান জানাই। এছাড়া শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতিও আরো যত্নবান হওয়ার আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকারের উপ-পরিচালক নাদিম সারওয়ার বলেন, শিক্ষার প্রধান উদ্দেশ্য হচ্ছে মানুষ হওয়া। মানুষকে মানবিক গুনাবলী সম্পন্ন হতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার্থীদের উচিত স্কাউট সদস্য হওয়া। স্কাউটিংয়ের মাধ্যমে একজন শিক্ষার্থী আত্মনির্ভরশীল হয়ে উঠতে পারে। স্কাউটিং একজনকে সবকিছুতেই ‘আমি’ থেকে ‘আমরা’ মন মানসিকতা সম্পন্ন ব্যক্তিতে পরিণত করে। স্কাউটিং ছাড়া এক জন ব্যক্তি হয়তো সফল হবেন কিন্তু ইফেকটিভ মানুষ হিসেবে তৈরী হন না। গতানুগতিক পড়াশোনার মধ্য দিয়ে শিক্ষার্থীরা রোবটে পরিণত হয়। শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা বাড়ে না। গড্ডালিকা প্রবাহে সন্তানরা মানুষ হওয়ায় তারা মানসিক শক্তি পায় না। আত্মবিশ্বাস দূর্বল হয়ে পড়ে। অভিভাবকরা সন্তানদের আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে পারছেন না। কারণ অভিভাবকরা সেই পরিবেশে বড় হয়েছেন। আত্মবিশ্বাসহীন সন্তানরা সমাজে টিকে থাকতে পারে না, সমাজ থেকে ঝরে পড়ে। কাজেই সন্তানদের মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে আরো বেশি যত্নবান ও মনোযোগী হওয়া প্রয়োজন।

দৈনিক জনকন্ঠ পত্রিকার ‘শিক্ষা সাগর’ পাতার কো-অর্ডিনেটর প্রফেসর মোঃ ইকরামুল হক বলেন, ছুরি দিয়ে অনেক কিছু করা যায়। ডাক্তার ছুরি দিয়ে রোগীর অপারেশন করে। তরকারি কাটা যায়, মানুষ জবাই করা যায়। ছুরির ব্যবহার আপনি কিভাবে করবেন সেটাই মূখ্য বিষয়। সন্তানকে মানুষ করতে হলে তাদেরকে বাবা মায়ের অনুশাসনের মধ্যে রাখতে হবে। সন্তানদেরকে বেশি স্বাধীনতা দিলে তাদের নষ্ট হবার শঙ্কা থাকে। তাদের জন্য পরিবারে কমন পরিবেশ নিশ্চিত করা অভিভাবকদের কর্তব্য।

দৈনিক জনকন্ঠ পত্রিকার নিজস্ব সংবাদদাতা কালিদাস রায় বলেন, গ্লোব জনকন্ঠ শিল্প পরিবারের পক্ষ থেকে নাটোর জেলায় ১৫জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদান করতে পেরে আমরা আনন্দিত। তবে এই বৃত্তির টাকা সঠিকভাবে শিক্ষার কাজে ব্যহার করার জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি বিশেষভাবে অনুরোধ করেন তিনি। এছাড়া, সন্তানরা যাতে সঠিকভাবে লেখাপড়া করে সুস্থ ও উন্নত জীবন গড়তে পারে সেজন্য অভিভাবকদের বিশেষভাবে মনোযোগী হতে হবে।

আদিবাসী শিক্ষার্থী লিমা রানী জানান, আমরা দুই ভাইবোন অনেক কষ্টে বড় হচ্ছি। আমাদের অনেক আবদার বাবা মা পূরণ করতে পারেন না। বাবা-মা দিন মজুরীর কাজ করেন। এই বৃত্তির টাকা পাওয়ায় এখন লেখাপড়ার খরচ চালাতে আর বেগ পেতে হবে না। অর্থনৈতিকভাবে অনেকটা চাপমুক্ত হলাম। ধন্যবাদ গ্লোব জনকন্ঠ শিল্প পরিবারকে আমাদের পাশে দাড়ানোর জন্য।

শিক্ষক মোস্তাফিজুর রহমান টুটুল বলেন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ- শিক্ষাবৃত্তি দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এসডিজি অর্জনে এটি বিরাট ভূমিকা রাখবে। এছাড়া গ্লোব জনকন্ঠ শিল্প পরিবারের মত বড় বড় প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের পাশে এগিয়ে আসলে দেশ অনেকদুর এগিয়ে যাবে। এমন উদ্যোগ নেওয়ায় গ্লোব জনকন্ঠ শিল্প পরিবারের প্রতি কৃতজ্ঞতা ও স্বাগত জানাই।

নলডাঙ্গা উপজেলার বাসিন্দা শিক্ষার্থীর অভিভাবক শ্যামল লোহার জানান, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা এই শিক্ষাবৃত্তি পাওয়ায় অভিভাবক হিসেবে আমরা অনেক খুশি। আমরা ইচ্ছে থাকলেও সন্তানদের লেখাপড়াসহ অন্যান্য খরচ মেটাতে পারি না। সেক্ষেত্রে এই বৃত্তির টাকা তাদের শিক্ষার ক্ষেত্রে কাজে লাগাতে পারব। মেয়েকে মানুষের মত মানুষ করতে পারব। এজন্য আমরা গ্লোব জনকন্ঠ শিল্প পরিবারের প্রতি ঋণী হয়ে গেলাম।

দৈনিক জনকন্ঠের ২৯ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে গ্লোব জনকন্ঠ শিল্প পরিবারের চেয়ারম্যান, সম্পাদক, প্রশাসক এবং মুদ্রাকর শামীমা এ খান শিক্ষাবৃত্তি প্রদানের ঘোষণা দেন। গ্লোব জনকন্ঠ শিল্প পরিবারের প্রতিষ্ঠাতা ও দৈনিক জনকন্ঠের সাবেক সম্পাদক প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদের স্মরণে তিনি এই শিক্ষাবৃত্তি চালুর অঙ্গীকার করেন। তাঁর সিদ্ধান্ত অনুযায়ী এই বছরই নাটোরে প্রথমবারের মত এই শিক্ষাবৃত্তি চালু হলো।  প্রতিমাসে শিক্ষার্থীদের দেড় হাজার টাকা করে প্রদান করা হবে। সুবিধাভোগী একই শিক্ষার্থী নবম ও দশম শ্রেণীতে পড়াকালীন দুই বছর এই শিক্ষাবৃত্তি পাবে। চলতি বছর কেবল নবম শ্রেণীর দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা এই বৃত্তির আওতাভুক্ত হবে। তবে আগামী বছর থেকে দশম শ্রেনীর শিক্ষার্থীরা আওতাভুক্ত হবে। প্রত্যেক জেলার ন্যয় নাটোর জেলাতেও ১৫ জন শিক্ষার্থীদের মধ্যে ৭ জন মেয়ে শিক্ষার্থী থাকছে। শিক্ষাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা নিয়মিত লেখাপড়া করছে কিনা সেটি নিয়মিত পর্যবেক্ষণ করা হবে। বৃত্তির অর্থ বিকাশ/নগদ কিংবা ব্যাংক হিসাবে প্রদান করা হবে। নাটোর ছাড়াও অবহেলিত উত্তরবঙ্গের রাজশাহী, পঞ্চগড়, গাইবান্ধা জেলায় এই বৃত্তি প্রদান করা হচ্ছে। দৈনিক জনকন্ঠের জেলা প্রতিনিধিরা বাছাই কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২
ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২

শীর্ষ সংবাদ:

এলাকাভেদে শিল্প-কারখানার সাপ্তাহিক ছুটি ভিন্ন দিনে
সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বক্তব্য সত্য নয় : পররাষ্ট্রমন্ত্রী
বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করলেন সাকিব
গম রফতানিতে রাজি রাশিয়া
নারী চিকিৎসককে গলা কেটে হত্যা : প্রেমিক রেজা গ্রেফতার
সুইস ব্যাংকে অর্থ জমা: তথ্য না চাওয়ার কারণ জানতে চান হাইকোর্ট
ভেজাল ওষুধ উৎপাদন করলে ১০ বছরের জেল
বিশ্ববাজারে কমেছে ভোজ্য তেলের দাম: বাণিজ্যমন্ত্রী
ডিএমপির ১৬ কর্মকর্তাকে বদলি
চলন্ত বাসে ডাকাতি ও গণধর্ষণের ঘটনায় ১১ জনের জবানবন্দি
সংসদের ১৯তম অধিবেশন ২৮ আগস্ট
সামরিক কবরস্থানে চিরশায়িত লেফটেন্যান্ট কর্নেল ইসমাইল
ইউক্রেন সংকটের মূল উসকানিদাতা যুক্তরাষ্ট্র ॥ চীন
আ’লীগ নেত্রী নীলার লেডিস ক্লাব উচ্ছেদ
করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ২১৪
কাশ্মিরে সামরিক ঘাঁটিতে হামলা, নিহত ৩ ভারতীয় সেনা
রাজপথ দখলের মাধ্যমে সরকার হটাতে হবে : মির্জা ফখরুল