বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেনাপোল দিয়ে পেঁয়াজ আমদানি কমে গেছে

স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ ভারত সরকার হঠাৎ করে পেঁয়াজের আমদানি মূল্য দ্বিগুণেরও বেশি করায় অঘোষিতভাবে পেঁয়াজ কমিয়ে দিয়েছে আমদানিকারক প্রতিষ্ঠানগুলো। ২৩ ও ২৪ নবেম্বর এই বন্দরে কোন পেঁয়াজের ট্রাক প্রবেশ করেনি। এর প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। সরবরাহ কমে গেছে দাবি করে খুচরা বিক্রেতারা প্রতি কেজিতে দাম বাড়িয়েছে ২০ টাকা। বর্তমানে সীমান্তের বাজারেই প্রতিকেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায়। দু’দিন আগেও ভারতীয় পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকা বিক্রি হয়েছে বলে জানিয়েছেন অনেকে।

আমদানিকারক বেশ কয়েকটি প্রতিষ্ঠান সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক বাণিজ্য নিয়ম নীতির প্রতি তোয়াক্কা না করে পেঁয়াজের আমদানি মূল্য বাড়িয়ে দিয়েছে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় ন্যাফড। গত অক্টোবর মাসে যেখানে পেঁয়াজের আমদানি মূল্য ছিল প্রতি মেট্রিক টন ৪০০ মার্কিন ডলার সেখানে বর্তমান রফতানি মূল্য করা হয়েছে ৮৫০ মার্কিন ডলার। এর ফলে ক্ষতির মুখে পড়তে হয়েছে। বেনাপোল বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা মেহন্ত কুমার সরকার জানান, ২০ নবেম্বর ৬৪, ২১ নবেম্বর ৪০, ২২ নবেম্বর ৪৮, ২৫ নবেম্বর ৪৮, ২৬ নবেম্বর ৩২ এবং ২৮ নবেম্বর ৫৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

আবেদা খাতুন ও জাকির হোসেন নামে দু’জন ক্রেতা জানান, নুন আনতে যেখানে পান্তা ফুরাচ্ছে সেখানে পেঁয়াজ কিনে খাওয়ার পরিস্থিতি নেই। দু’দিনের ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে ২০ টাকা বেড়ে ৮০-৮৫ টাকা হয়েছে। জানতে চাইলে পেঁয়াজ ব্যবসায়ী রাজু আহম্মেদ বলেন, এক সপ্তাহ আগেও বেনাপোলের সবজির বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতিকেজি ৪০ থেকে ৬০ টাকা। গত তিন দিনের ব্যবধানে দাম বেড়ে গেছে কেজিতে ২০ টাকা। আমদানি বন্ধসহ সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে বলে জানান তিনি। তিনি আরও বলেন, অনেক অসাধু পেঁয়াজ আমদানিকারক ও পাইকারী ব্যবসায়ী পেঁয়াজ গুদামজাত করেছে। যে কারণে আমদানি বন্ধের মাত্র ২-৩ দিনের মধ্যে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এদিকে প্রশাসনের নজরদারি বাড়ানো উচিত বলে মনে করেন তিনি।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক