রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেনাপোল দিয়ে পেঁয়াজ আমদানি কমে গেছে

স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ ভারত সরকার হঠাৎ করে পেঁয়াজের আমদানি মূল্য দ্বিগুণেরও বেশি করায় অঘোষিতভাবে পেঁয়াজ কমিয়ে দিয়েছে আমদানিকারক প্রতিষ্ঠানগুলো। ২৩ ও ২৪ নবেম্বর এই বন্দরে কোন পেঁয়াজের ট্রাক প্রবেশ করেনি। এর প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। সরবরাহ কমে গেছে দাবি করে খুচরা বিক্রেতারা প্রতি কেজিতে দাম বাড়িয়েছে ২০ টাকা। বর্তমানে সীমান্তের বাজারেই প্রতিকেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায়। দু’দিন আগেও ভারতীয় পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকা বিক্রি হয়েছে বলে জানিয়েছেন অনেকে।

আমদানিকারক বেশ কয়েকটি প্রতিষ্ঠান সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক বাণিজ্য নিয়ম নীতির প্রতি তোয়াক্কা না করে পেঁয়াজের আমদানি মূল্য বাড়িয়ে দিয়েছে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় ন্যাফড। গত অক্টোবর মাসে যেখানে পেঁয়াজের আমদানি মূল্য ছিল প্রতি মেট্রিক টন ৪০০ মার্কিন ডলার সেখানে বর্তমান রফতানি মূল্য করা হয়েছে ৮৫০ মার্কিন ডলার। এর ফলে ক্ষতির মুখে পড়তে হয়েছে। বেনাপোল বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা মেহন্ত কুমার সরকার জানান, ২০ নবেম্বর ৬৪, ২১ নবেম্বর ৪০, ২২ নবেম্বর ৪৮, ২৫ নবেম্বর ৪৮, ২৬ নবেম্বর ৩২ এবং ২৮ নবেম্বর ৫৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

আবেদা খাতুন ও জাকির হোসেন নামে দু’জন ক্রেতা জানান, নুন আনতে যেখানে পান্তা ফুরাচ্ছে সেখানে পেঁয়াজ কিনে খাওয়ার পরিস্থিতি নেই। দু’দিনের ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে ২০ টাকা বেড়ে ৮০-৮৫ টাকা হয়েছে। জানতে চাইলে পেঁয়াজ ব্যবসায়ী রাজু আহম্মেদ বলেন, এক সপ্তাহ আগেও বেনাপোলের সবজির বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতিকেজি ৪০ থেকে ৬০ টাকা। গত তিন দিনের ব্যবধানে দাম বেড়ে গেছে কেজিতে ২০ টাকা। আমদানি বন্ধসহ সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে বলে জানান তিনি। তিনি আরও বলেন, অনেক অসাধু পেঁয়াজ আমদানিকারক ও পাইকারী ব্যবসায়ী পেঁয়াজ গুদামজাত করেছে। যে কারণে আমদানি বন্ধের মাত্র ২-৩ দিনের মধ্যে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এদিকে প্রশাসনের নজরদারি বাড়ানো উচিত বলে মনে করেন তিনি।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর