মঙ্গলবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহিলাদের ৬ মাস মাতৃত্বকালীন ছুটি অপ্রতুল ॥ প্রতিমন্ত্রী চুমকি

স্টাফ রিপোর্টার ॥ একজন নারী যখন মা হয় তখন একজন পুরুষও কিন্তু বাবা হয়। বাবা হওয়ার জন্য নারীদের ভূমিকা ভুলে গেলে চলবেনা। যদিও কর্মক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটি ৬ মাস কিন্তু এই সময় একজন গর্ভবতী নারীর জন্য অপ্রতুল। কারণ একটি শিশুর মানসিক ও শারীরিক বিকাশের ৮০ শতাংশ সাধিত হয় ভ্রণ থেকে ৮ বছর বয়সের মধ্যে। তাই এই সময়টা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। রবিবার রাজধানীর সোনারগাঁ হোটেলে জাতীয় মানবাধিকার কমিশনের আয়োজনে ‘কর্মক্ষেত্রে নারীর চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, গর্ভবতী নারীদের প্রতি সহকর্মীদের একটু সহানুভূতিশীল হতে হবে। কারণ এই সময়টা নারী একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যায়। এই সময়টাতে যদি আমরা সহানুভূতিশীল না হই, তাহলে নারীর ক্ষমতায়ন বাধাগ্রস্ত হবে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হকের সভাপতিত্বে এই কর্মশালায় মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. শাহনাজ হুদা। বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম এনডিসি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল ঢাকা-৫ এর সিনিয়র ডিস্ট্রিক্ট সেশন জাজ তানজিলা ইসলাম, ইউএনডিপির ডেপুটি কান্ট্রি ডাইরেক্টর শায়লা খান প্রমুখ। কর্মশালায় সরকারী ও বেসরকারী বিভিন্ন সংস্থায় কর্মরত নারীরা অংশগ্রহণ করে এবং তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

প্রতিমন্ত্রী বলেন, নারীর যে অগ্রযাত্রা শুরু হয়েছে তা কোনভাবে আর বন্ধ করা যাবেনা। নারীদের কর্মক্ষেত্রের সকল সমস্যা বন্ধে কাজ করছে সরকার। সুরাইয়া বেগম বলেন, বর্তমানে সিভিল সার্ভিসে ২০ শতাংশ নারী রয়েছে অচিরেই তা বেড়ে ৩০ শতাংশ হবে। তিনি বলেন ৩৪তম বিসিএস -এ ৩৪ শতাংশ নারী চাকরি পেয়েছে। নাছিমা বেগম এনডিসি বলেন, দেশের সব কটি জেলায় ডে-কেয়ার সেন্টার স্থাপন করার পরিকল্পনা নিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা