বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাজারে ভাল শেয়ারের অভাব রয়েছে ॥ আরিফ খান

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের শেয়ারবাজার বড় হচ্ছে। কিন্তু সেই তুলনায় দেশের বাজারে ভাল শেয়ারের অভাব রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাবেক কমিশনার আরিফ খান। এমতাবস্থায় রেগুলেটর, স্টক এক্সচেঞ্জ, ইস্যু ম্যানেজারসহ সংশ্লিষ্টদের এক সঙ্গে কাজ করা দরকার বলে মনে করেন তিনি।

শনিবার সকাল সাড়ে ১০টায় পুরানা পল্টনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) মাল্টিপারপাস হলে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। আরিফ খান বলেন, দেশে ভালো শেয়ারের সংখ্যা খুবই কম। ফলে কিছু কোম্পানিতে বিনিয়োগ পুঞ্জীভূত হয়ে আছে। এতে করে অনেক শেয়ার দাম অতিমূল্যায়িত হচ্ছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে ভাল কোম্পানি বাজারে আনতে হবে। তিনি আরও বলেন, বাইরের দেশে বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডের মাধ্যমে বিনিয়োগ করে থাকে। কিন্তু দেশের মিউচুয়াল ফান্ডগুলোর মন্দ অবস্থায় রয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, ফান্ড ম্যানেজারদের ব্যর্থতা। ফলে আমাদের ভাল উদ্যোগও ব্যর্থ হচ্ছে। তবে নিয়ন্ত্রক সংস্থার অনেক নিয়মনীতির কারণে এখন ইনসাইডার ট্রেডিং প্রায় বন্ধ হয়ে গেছে বলে দাবি করেন তিনি।

বর্তমানে দেশের শেয়ারবাজার ভাল করেছে উল্লেখ করে আরিফ খান বলেন, সম্প্রতি শেয়ারবাজারে প্রবৃদ্ধি হয়েছে ২৩ শতাংশ। ভারত, ভিয়েতনামসহ পার্শ্ববর্তী অন্যান্য দেশের দিকে তাকালে দেখা যাবে দেশের শেয়ারবাজার সব থেকে ভাল। দেশের অর্থনীতি এগিয়ে নিতে শেয়ারবাজারকে স্থিতিশীল থাকতে হবে বলে উল্লেখ করে আরিফ খান বলেন, স্থিতিশীল বাজার নিশ্চিত করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

শেয়ারবাজরে বিনিয়োগ বিষয়ে তিনি বলেন, সাধারণ বিনিয়োগকারীরা কোথায়, কিভাবে বিনিয়োগ করবে তা অনেকেই জানেন না। সেমিনারটি আয়োজন করে বিআইসিএম। সেমিনারে আলোচক ছিলেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, কমিশনার স্বপন কুমার বালা, ডিএসই ব্রোকারস এ্যাসোসিয়েশনস অব বাংলাদেশ এর সভাপতি আহমেদ রশিদ লালী।

শীর্ষ সংবাদ:
সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         চট্রগ্রাম টেস্টে ৬৮ রানের লিড নিয়ে প্রথম ইনিংস শেষ বাংলাদেশের         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         রায়পুরে মাদ্রাসা ছাত্রী হত্যায় ৪ জনের যাবজ্জীবন         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস